ইসরায়েলকে গাজায় ‘স্থানীয়ভাবে’ মানবিক বিরতি দিতে বলবে যুক্তরাষ্ট্র

ইসরায়েল জানিয়েছে তারা ফিলিস্তিনি ছিটমহলটির বৃহত্তম শহর গাজা ঘিরে ফেলেছে এবং হামাসকে নিশ্চিহ্ন করার কাজ শুরু করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2023, 04:09 AM
Updated : 3 Nov 2023, 04:09 AM

ফিলিস্তিনের অবরুদ্ধ ছিটমহল গাজায় মানবিক ত্রাণ প্রবেশের অনুমতি দিতে ‘স্থানীয়ভাবে’ যুদ্ধবিরতি করার জন্য ইসরায়েলকে আহ্বান জানাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

এই উদ্দেশে শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ইসরায়েলে যাচ্ছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে।

ইসরায়েল জানিয়েছে, তারা ফিলিস্তিনি ছিটমহলটির বৃহত্তম শহর গাজা ঘিরে ফেলেছে এবং হামাসকে নিশ্চিহ্ন করার কাজ শুরু করেছে।

গাজায় ইসরায়েলি সামরিক বাহিনী ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধাদের সঙ্গে লড়াই করছে। হামাসের যোদ্ধারা তাদের ভূগর্ভস্থ টানেলগুলো থেকে বের হয়ে ইসরায়েলি বাহিনীর ওপর হামলা চালিয়ে ফের লুকিয়ে পড়ছে বলে জানিয়েছে রয়টার্স।

দুই পক্ষের লড়াই চতুর্থ সপ্তাহ পার করার পথে রয়েছে, এর মধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন এক মাসের মধ্যে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করার জন্য ইসরায়েলে উদ্দেশে রওনা হয়েছেন।

ইসরায়েলের সামরিক বাহিনী গাজা নগরী ঘিরে ফেলার কথা জানানোর পর এক বিবৃতিতে নেতানিয়াহু বলেন, “আমরা যুদ্ধের সর্বোচ্চ পর্যায়ে রয়েছি। সন্তোষজনক সাফল্য পেয়েছি আমরা আর গাজা নগরীর শহরতলীগুলো অতিক্রম করেছি। আমরা এগিয়ে যাচ্ছি।”

মধ্যপ্রাচ্যের পথে ওয়াশিংটন ছাড়ার সময় ব্লিনকেন জানান, গাজার বেসামরিকদের ক্ষতি কমিয়ে আনার জন্য যথাযথ পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা করবেন তিনি।

এদিকে হোয়াইট হাউজ জানিয়েছে, লড়াইয়ে যেকোনো বিরতি অস্থায়ী ও স্থানীয়ভিত্তিতে হবে, এতে ইসরায়েলের ‘আত্মরক্ষা করা’ বন্ধ করতে হবে না। 

প্রায় ২৭ দিন ধরে চলা ইসরায়েলি হামলায় গাজায় হতাহত বেসামরিক ফিলিস্তিনির সংখ্যা বেড়েই চলেছে, এর সঙ্গে যোগ হয়েছে তীব্র খাদ্য, পানি, ওষুধ ও জ্বালানি সংকট; এ পরিস্থিতিতে লড়াইয়ে বিরতি দিতে অথবা যুদ্ধবিরতির জন্য বিশ্ব নেতাদের আহ্বান জোরালো হয়ে উঠেছে।

কিন্তু ইসরায়েল এসব আহ্বান প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, তারা হামাসের যোদ্ধাদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে যারা সচেতনভাবে জনগণের মধ্যে ও বেসামরিক ভবনগুলোতে লুকিয়ে আছে।

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় গাজায় এ পর্যন্ত ৯০৬১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বৃহস্পতিবার হোয়াইট হাউজ জানিয়েছে, লড়াইয়ে ধারাবাহিক বিরতি কীভাবে করা যায় তা খুঁজে দেখছে তারা।  

ফিলিস্তিনিরা ‘গণহত্যার মারাত্মক ঝুঁকিতে রয়েছে’ বলে সতর্ক করেছেন জাতিসংঘের একদল স্বাধীন বিশেষজ্ঞ।

“আমরা ইসরায়েল ও তার মিত্রদের অবিলম্বে যুদ্ধবিরতিতে রাজি হওয়ার আহ্বান জানাই। আমাদের সময় ফুরিয়ে আসছে,” এক বিবৃতিতে বলেছেন তারা।

কিন্তু জাতিসংঘের জেনিভা দপ্তরের ইসরায়েলি মিশন তাদের এ বিবৃতিকে ‘দুঃখজনক ও অত্যন্ত উদ্বেগজনক’ বলে অভিহিত করেছে আর বেসামরিক ফিলিস্তিনিদের মৃত্যুর জন্য হামাসকে দায়ী করেছে।