রকেট প্রতিহতের দাবি ইসরায়েলের, গাজায় গুলি বিস্ফোরণের শব্দ

ইসরায়েলের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, তারা গাজা ভূখণ্ডে হামাসের বিরুদ্ধে ফের লড়াই শুরু করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2023, 05:36 AM
Updated : 1 Dec 2023, 05:36 AM

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ফিলিস্তিনের গাজা ভূখণ্ড থেকে ছোড়া রকেট শনাক্ত করে তা বাধা দিয়ে ধ্বংস করেছে।

এ ঘটনার পর গাজার সীমান্ত সংলগ্ন দক্ষিণ ইসরায়েলের অঞ্চলগুলোতে তারা রকেট হামলার সতর্কতা জানানোর পদ্ধতি সক্রিয় করেছে বলে জানিয়েছে।

এর আগে ইসরায়েলের গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, দেশটির আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পদ্ধতি ইসরায়েলের দিকে আসতে থাকা রকেট শনাক্ত করে সাইরেন চালু করে।

এর কিছুক্ষণের মধ্যেই হামাসের গণমাধ্যম জানায়, গাজা ভূখণ্ডের উত্তরাংশে, নির্দিষ্টভাবে গাজা সিটির উত্তরপশ্চিমে গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

গাজার দক্ষিণাংশের খান ইউনিস শহরে থাকা আল জাজিরার এক সাংবাদিক প্রত্যক্ষদর্শী সাংবাদিক বলেছেন, “গাজা ভূখণ্ডের আকাশে ইসরায়েলের জঙ্গি বিমানগুলো ও ড্রোন ঘোরাঘুরি করছে।”

তিনি জানান, গাজা থেকে রকেট ছোড়া হয়েছে তারা এমনটি দেখেছেন, পরে ইসরায়েলের আয়রন ডোম সেগুলো প্রতিহত করে।

পরে ইসরায়েলের দিকে ছোড়া রকেটগুলোকে ‘শুধু একটি মিসফায়ার’ বলে উল্লেখ করেছে হামাস।

 আল জাজিরার ধারণা, যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়ানোর চেষ্টায় ইসরায়েলের ওপর চাপ সৃষ্টি বা বার্তা হিসেবেও রকেট ছোড়া হতে পারে।

ইসরায়েলের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, তারা গাজা ভূখণ্ডে হামাসের বিরুদ্ধে ফের লড়াই শুরু করেছে। ইসরায়েলের ভূখণ্ডে রকেট ছুড়ে হামাস যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে বলে অভিযোগ জানিয়েছে তারা।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টায় সাত দিনের যুদ্ধবিরতির মেয়াদ পার হওয়ার অল্প আগে রকেটগুলো ছোড়া হয়েছিল। তারপর ইতোমধ্যে যুদ্ধবিরতির মেয়াদ পার হয়ে গেছে। ফলে নতুন করে যুদ্ধবিরতি বাড়ানোর আর কোনো সমঝোতা হচ্ছে না এবং ইসরায়েল-হামাস ফের রক্তক্ষয়ী যুদ্ধে জড়িয়ে পড়ছে বলে ধারণা পাওয়া যাচ্ছে।

গাজার উত্তরপশ্চিমাঞ্চলে ব্যাপক ইসরায়েলি জঙ্গি বিমান ও ড্রোনের আনাগোনা শুরু হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। গাজাজুড়ে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে।

আরো পড়ুনঃ

Also Read: যুদ্ধবিরতির সপ্তম দিন ৮ ইসরায়েলি জিম্মি ও ৩০ ফিলিস্তিনি বন্দি মুক্ত