গাজাবাসীর সুরক্ষায় ইসরায়েলকে আরও বেশিকিছু করার আহ্বান মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

ইসরায়েল সাধারণ নাগরিকদের সুরক্ষার যে প্রতিশ্রুতি দিয়েছে তার সঙ্গে মাঠ পর্যায়ের পরিস্থিতির ফারাক আছে- বলেছেন অ্যান্টনি ব্লিনকেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2023, 12:00 PM
Updated : 8 Dec 2023, 12:00 PM

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন গাজা যুদ্ধে অধিবাসীদের সুরক্ষায় ইসরায়েলকে আরও বেশিকিছু করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ইসরায়েল সাধারণ নাগরিকদের সুরক্ষার যে প্রতিশ্রুতি দিয়েছে তার সঙ্গে মাঠ পর্যায়ের পরিস্থিতির ফারাক আছে।

ইসরায়েলের স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্স মিনিস্টারের সঙ্গে এক ফোন কলে ব্লিনকেন ওই আহ্বান জানান। ইসরায়েলের প্রতিশ্রুতি রক্ষায় অটল থাকা জরুরি বলে তিনি মন্তব্য করেন।

গাজার লড়াইয়ে ইসরায়েল প্রাণহানি কম রাখার জন্য পদক্ষেপ নিচ্ছে বলে দাবি করেছে।  

কিন্তু গাজার বিভিন্ন স্থানে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের একের পর এক নিশানায় ইসরায়েলের হামলায় বৃহস্পতিবার ৩৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।  আর বাকি অধিবাসীরা গাজার যে সামান্য জায়গা নিরাপদ আছে সেখানে আশ্রয় পাওয়ার জন্য সংগ্রাম করছে।

গাজার দক্ষিণের নগরী খান ইউনিসে লড়াই চলছে। গাজায় যুদ্ধের শুরুর সময় ইসরায়েল উত্তরের লোকজনকে এই নগরীতেই সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল। এখন সেখানেও লড়াই ছড়িয়ে পড়েছে।

ওদিকে উত্তর গাজায়ও লড়াই থেমে নেই। সেখানকার জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলের ট্যাংক থেকে গোলা হামলা চলছে বলে বিবিসি-কে জানিয়েছেন স্থানীয় এক সাংবাদিক।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি বাহিনী শুক্রবার অধিকৃত পশ্চিম তীরের উত্তরে আল ফারাহ শিবিরে ৬ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

ওদিকে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো হবে কিনা তা নিয়ে ভোটাভুটির জন্য বৈঠকে বসতে চলেছে।