বুশরা বিবি: পিঙ্কি পীরনি থেকে দুর্নীতির আসামি

বুশরা বিবির ভক্তরা পাকিস্তানে তাকে পিঙ্কি পীরনি বলে থাকেন; স্বামী ইমরান খানও স্ত্রীকে তার আধ্যাত্মিক নেতা হিসেবে মানেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 10:34 AM
Updated : 17 May 2023, 10:34 AM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দুর্নীতির যে মামলায় সম্প্রতি গ্রেপ্তার হয়েছিলেন, সেই মামলায় তার স্ত্রী বুশরা বিবিও আসামি; যিনি সোমবার একটি আদালত থেকে জামিন পেয়েছেন।

আদালতে স্ত্রীর সঙ্গে এসেছিলেন ইমরান খান, দুজনকেই পুলিশি নিরাপত্তায় সাদা কাপড় দিয়ে ঘিরে পর্দার আড়ালে নেওয়া হয় আদালতে।

ইমরান খানের পরনে ছিল কালো পোশাক আর কালো চশমা। বুশরার পরনে ছিল কালো বোরখা, যিনি পকিস্তানে একজন নারী পীর হিসেবে পরিচিত, আর ভক্তরা তাকে ডাকেন পিঙ্কি পীরনি নামে।

দুর্নীতির খাতায় নাম আসা এই নারী পীরকে সোমবার গাড়ি থেকে নামিয়ে আদালতে নেওয়ার সময় তার চারপাশে সাদা কাপড় ঘিরে রেখেছিলেন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আর পিঙ্কি পীরনির ঠিক পেছনেই ছিলেন তার ভক্ত ও স্বামী ইমরান খান।

রয়টার্স জানিয়েছে, ইমরানকে বিয়ে করার আগে বুশরা বিবি পাকিস্তানে আধ্যাত্মিকতা আর সুফিবাদের জন্য পরিচিত ছিলেন। ৭০ বছর বয়সী ইমরানও তার ৪৮ বছর বয়সী স্ত্রীকে নিজের আধ্যাত্মিক নেতা বলে মানেন।

বুশরা বিবির আসল নাম বুশরা রিয়াজ ওয়াটো। ইমরানের সঙ্গে বিয়ের পর নাম হয় বুশরা খান। তার স্বামী ও ভক্ত-অনুরাগীরা সাধারণত বুশরা বিবি বা বুশরা বেগম বলে থাকেন। উর্দুতে কাউকে সম্মান দিতেই নামের সঙ্গে বিবি ও বেগম যুক্ত করা হয়।

কয়েক দশক ধরে সবার নজরে থাকা সাবেক ক্রিকেটার ইমরানের সঙ্গে বিয়ের পর থেকেই আড়ালে রয়েছেন পিঙ্কি পীরনি। এখন দুর্নীতির মামলায় আসামি হওয়া এই নারী পীর সম্পর্কে বিস্তারিত এক প্রতিবেদনে তুলে ধরেছে রয়টার্স।

শুরুর জীবন

বুশরার বিবির বয়স এখন পঞ্চাশ ছুঁইছুঁই। ১৯৭৪ সালে পাঞ্জাবের এক জমিদার পরিবারে তার জন্ম। তার শৈশব-কৈশোর সম্পর্কের কমেই জানা যায়।

রাজনৈতিকভাবে প্রভাবশালী পাঞ্জাব পরিবারের কাস্টমস কর্মকর্তা খাওয়ার ফরিদ মানেকার সঙ্গে প্রথম বিয়ে হয়েছিল বুশরা বিবির। দীর্ঘ তিন দশকের সংসারের পর ২০১৮ সালে তাদের বিচ্ছেদ হয়। ওই বছরের ফেব্রুয়ারিতেই ইমরানকে বিয়ে করেন বুশরা।

বিচ্ছেদের পর বুশরা সম্পর্কে তার প্রথম স্বামী ফরিদ মানেকার পাকিস্তানি সংবাদমাধ্যমকে বলেছিলেন, “আমার প্রাক্তন স্ত্রী বুশরা বিবি সম্পর্কে স্পষ্ট করে বলতে চাই, পৃথিবীতে তার মত ধার্মিক নারী আমি দেখিনি।”

বুশরা-মানেকার ঘরের পাঁচ সন্তান রয়েছে।

আধ্যাত্মিকতা ও গোপন বিয়ে

বুশরা ও তার প্রাক্তন স্বামী মানেকা উভয়েই মুসলিম অ্যাধ্যাত্মিক নেতা ও সুফী সাধক ফরিদুদ্দিন মাসুদ গঞ্জশাকর বা বাবা ফরিদের ভক্ত। তার মাজার রয়েছে পাঞ্জাবে মানেকার নিজ শহর পাকপাতানে।

বাবা ফরিদের প্রতি বুশরার ভক্তির প্রশংসাকারী পাকিস্তানিরা এই নারীকে আধ্যাত্মিক নেতা বলে মানেন। অন্যদিকে ইমরানের বিরোধীরা তাকে ‘জাদুবিদ্যার চর্চাকারী’ বলে আখ্যায়িত করেন। যদিও ইমরানের সমর্থকেরা এই অভিযোগকে বারবারই নাকচ করেছেন।

২০১৮ সালে বিচ্ছেদ আর ইমরানকে বিয়ে করে আলোচনায় আসা বুশরা বিবি সেসময় স্থানীয় হাম নিউজ নেটওয়ার্ককে এক সাক্ষাতকারে বলেছিলেন, “স্রষ্টা ও নবীর সান্নিধ্য পেতে মানুষ আমার কাছে আসবে।”

বিয়ের আগে ইমরান কখন, কীভাবে বুশরার সঙ্গে সাক্ষাত পেয়েছিলেন সেটি স্পষ্ট নয়। তবে প্রধানমন্ত্রী থাকার মেয়াদে ইমরান খানের রাজনৈতিক সচিব আয়ুন চৌধুরী বলেছিলেন, বুশরার আধ্যাত্মিকতায় ‘খুব মুগ্ধ হয়েছিলেন’ ইমরান।

১৯৯০ এর দশকে ক্রিকেট ক্যারিয়ার শেষ হওয়ার আগেই ‘প্লেবয়’ হিসেবে পরিচিতি পেয়েছিলেন ইমরান খান। আবার সুফীবাদের প্রতি তার আগ্রহের কথাও জানিয়েছিলেন। পরে তিনি পাকিস্তানের রাজনীতিতে সক্রিয় হন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার আগে ২০১৮ সালে বুশরা ও ইমরান রাখঢাক করে গোপনে বিয়ে সেরে ফেলেন। আর এটি ছিল ইমরানের তৃতীয় ও বুশরার দ্বিতীয় বিয়ে।

ইমরানের প্রথম বিয়ে হয়েছিল ১৯৯৫ সালে। ধনকুবের জেমস গোল্ডস্মিথের মেয়ে ব্রিটিশ লেখিকা এবং চলচ্চিত্র ও তথ্যচিত্র নির্মাতা জেমিমা গোল্ডস্মিথকে বিয়ে করেছিলেন তিনি। প্রায় এক দশকের সংসারের পর ২০০৪ সালে তাদের বিচ্ছেদ হয়। তাদের দুই সন্তান সুলায়মান ইসা ও কাসিমকে নিয়ে এখন লন্ডনে থাকছেন জেমিমা।

প্রথম স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের পর ২০১৫ সালে ব্রিটিশ-পাকিস্তানি সাংবাদিক রেহাম খানকে বিয়ে করেন ইমরান। তবে সেই সংসার টিকে ছিল মাত্র ১০ মাস। এরপর পিঙ্কি পীরনিকে বিয়ে করেন পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী।

‘স্রষ্টার পথে যাত্রা’

প্রধানমন্ত্রী হওয়ার কয়েক মাস আগে বাবা ফরিদের মাজারে ইমরান খান ও বুশরার সেজদারত ছবি প্রকাশ পায় স্থানীয় সংবাদমাধ্যমে।

হামের সঙ্গে সাক্ষাতকারে বুশরা বলেছিলেন, “খান সাহেবের জীবনের প্রতিটি মুহূর্ত এখন স্রষ্টা, নবী আর বাবা ফরিদের প্রতি ভালবাসায় উত্সর্গীকৃত।”

বুশরাকে সবসময় দেখা যায় বোরখা আর নেকাব পরা অবস্থায়, যেখানে কেবল তার চোখ দুটিই দেখা যায়। ইমরান প্রধানমন্ত্রী থাকাকালে সৌদি আরবের মক্কা-মদীনা ছাড়া বিদেশে সরকারি কোনো সফরে তার সঙ্গে বুশরাকে দেখা যায়নি।

আল-কাদির ট্রাস্ট

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআিই) এর সদস্যদের বরাতে রয়টার্স জানিয়েছে, আল-কাদির ট্রাস্ট প্রতিষ্ঠা করতে ইমরানকে অনুপ্রাণিত করেছিলেন তার স্ত্র্রী বুশরা বিবি। এটি একটি বেসরকারি কল্যাণ সংস্থা, যা ইসলামাবাদের বাইরে একটি বিশ্ববিদ্যালয় পরিচালনা করে। আধ্যাত্মিকতা ও ইসলামী শিক্ষার প্রতি নিবেদিত সেই বিশ্ববিদ্যালয়।

এই আল-কাদির ট্রাস্ট নিয়ে দুর্নীতির এক মামলাতেই এখন স্বামীর সঙ্গে আসামি হয়েছেন বুশরা। পাকিস্তানের আইনমন্ত্রী আজম নাজির তারার জানান, প্রধানমন্ত্রী থাকাকালে সরকারি অনুষ্ঠানে বেসরকারি এই প্রতিষ্ঠানের প্রচার করেছিলেন ইমরান খান। আর এই ট্রাস্টের ট্রাস্টি কেবল তারা দুজন।

ইসলামাবাদ পুলিশের এক বিবৃতির বরাতে ডন জানায়, আল কাদির ট্রাস্ট মামলায় পিটিআই প্রধান ও তার স্ত্রী বুশরা বিবির বিরুদ্ধে একটি রিয়েল এস্টেট কোম্পানির কাছ থেকে কয়েক বিলিয়ন রুপি এবং কয়েকশ কানাল (পাকিস্তানে জমি পরিমাপের একটি একক, ১ কানাল=৫০৬ বর্গমিটার) জমি নেওয়ার অভিযোগ রয়েছে।

তবে ইমরানের দলের মুখপাত্র ফারুখ হাবিব রয়টার্সকে বলেছেন, “এই মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এই ট্রাস্ট থেকে ইমরান-বুশরা দম্পতি কোনো আর্থিক সুবিধা নেননি।”

আরও পড়ুন-

Also Read: আল কাদির ট্রাস্ট মামলা: কী অভিযোগ ইমরান খানের বিরুদ্ধে

Also Read: ইমরানের মুক্তিতে ‘খুশি’ প্রাক্তন স্ত্রী জেমিমা

Also Read: ইমরান খান বেঁচে যাওয়ায় সাবেক স্ত্রী জেমিমার স্বস্তি

Also Read: বিয়ে করেছেন ইমরান খানের সাবেক স্ত্রী রেহাম

Also Read: ইমরানকে গ্রেপ্তার ‘অবৈধ’ বলল সুপ্রিম কোর্ট, ইসলামাবাদ হাইকোর্টে যাওয়ার নির্দেশ

Also Read: ইমরান গ্রেপ্তার: পাকিস্তানজুড়ে ছড়িয়ে পড়ছে সহিংসতা