ইমরান গ্রেপ্তার: পাকিস্তানজুড়ে ছড়িয়ে পড়ছে সহিংসতা

ইমরান খানের সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত ১ জন নিহত এবং ১২ জন আহত হয়েছে।দেশজুড়ে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 06:25 PM
Updated : 9 May 2023, 06:25 PM

ইমরান খান গ্রেপ্তারের প্রতিবাদে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর কর্মী-সমর্থকরা দেশজুড়ে তীব্র বিক্ষোভ-আন্দোলন শুরু করেছে। ছড়িয়ে পড়ছে সহিংসতা।

ইমরান খানের সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত ১ জন নিহত এবং ১২ জন আহত হয়েছে। পাকিস্তানের বিভিন্ন নগরীতে নিরাপত্তা বাহিনীকে উচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে।

মঙ্গলবার বিকালে রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট প্রাঙ্গন থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো-এনএবি।

পাকিস্তানের ইংরেজি ভাষার সংবাদমাধ্যম ‘ডন’ জানায়, দু’টি মামলার শুনানিতে হাজিরা দিতে এদিন হাইকোর্টে গিয়েছিলেন ইমরান। হাইকোর্ট প্রাঙ্গনে প্রবেশের সঙ্গে সঙ্গে আধাসামরিক বাহিনী রেঞ্জার্সের সহায়তায় এনএবি সদস্যরা তার গাড়ি ঘিরে ফেলে।

বর্তমানে ইমরান এনএবির হেফাজতে আছেন বলে জানিয়েছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। বুধবার তাকে একটি দুর্নীতি দমন আদালতে উপস্থাপন করা হবে বলে জানিয়েছে জিও টিভি।

পাকিস্তান পুলিশ এর আগে বেশ কয়েকবার ইমরানকে গ্রেপ্তারের চেষ্টা করেছিল।

তাকে গ্রেপ্তারে পুলিশ একাধিকবার করাচিতে তার জামান পার্কের বাড়িতে গিয়েছে। আদালত প্রাঙ্গন থেকেও এরআগে তাকে গ্রেপ্তারের চেষ্টা চলেছি। কিন্তু পিটিআই সমর্থকদের বাধার মুখে পুলিশ বার বার ব্যর্থ হয়েছে।

ইমরানকে মঙ্গলবার আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেপ্তার করা হয়েছে বলে এক বিবৃতিতে জানান পাকিস্তান পুলিশের মহাপরিদর্শক আকবর নাসির খান।

নেতার মুক্তির দাবিতে জ্বলছে পাকিস্তান:

এরই মধ্যে ইসলামাবাদ, পেশওয়ার ও পাঞ্জাব প্রদেশ জুড়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

ইসলামাবাদে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে তাদের পাঁচ কর্মকর্তা আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। আইন-শৃঙ্খলা লঙ্ঘনের অভিযোগে সেখানে ৪৩ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

করাচিতে পিটিআই বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর জানিয়েছে ডন। বলেছে, সেখান বিক্ষোভ দমনে পুলিশ টিয়ার গ্যাসের শেল নিক্ষেপ করেছে। বিক্ষোভকারীরা একটি বাস ভাংচুর করেছে। পরে তারা পুলিশের একটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

করাচি ওয়াটার অ্যান্ড সুয়ারেজ বোর্ডের একটি গাড়িতেও আগুন দেওয়া হয় বলে জানিয়েছেন সাংবাদিক মুর্তজা ওহাব। টুইটারে তিনি একটি ভিডিও পোস্ট করেছেন।

পিটিআই-র দাবি, তাদের দলের সিন্ধু অঞ্চলের প্রেসিডেন্ট আলি হায়দার জাইদিকে করাচিতে ‘অপহরণ’ করা হয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে শুরু করায় মঙ্গলবার সন্ধ্যা পেশওয়ারে আগামী ৩০ দিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে বলে জানিয়েছেন ডেপুটি কমিশনার শাহ ফাহাদ।

হায়দরাবাদে পুলিশ বিক্ষোভ মিছিলে বাধা দেওয়ার চেষ্টা করলে বিক্ষোভকারীরা পুলিশের বেরিকেডে আগুন ধরিয়ে দেয়।

লাহোরে সেনেটর ইজাজ চৌধুরীর নেতৃত্বে পিটিআইয়ের সমর্থকরা লিবার্টি চকে জড়ো হয়েছেন। নগরীর আকবর চক, পেকো রোড, মেইন কানাল রোড ও ফয়সাল টাউনও বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন ডনের এক প্রতিনিধি। সেখানে পিটিআইয়ের সমর্থকদের টায়ার পোড়াতে এবং জোট সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যাচ্ছে, বলেছেন তিনি।

ইমরানের জামান পার্কের বাসভবনের বাইরেও সমর্থকদের সরকারি ব্যানার ছিঁড়তে দেখা গেছে।

দক্ষিণের নগরী কোয়েটায় পুলিশের সঙ্গে ইমরান সমর্থকদের সংঘর্ষে এক বিক্ষোভকারী নিহত এবং ছয় পুলিশ সদস্যসহ ১২ জন আহত হয়েছে বলে প্রাদেশিক গৃহমন্ত্রী জিয়াউল্লাহ লনগোভির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খাইবার পাখতুনখাওয়া প্রদেশে পিটিআই এর প্রাদেশিক প্রধান ডা. মোহাম্মদ ইকবালের নেতৃত্বে লাক্কি মারওয়াত জেলার বিভিন্ন সড়কে বিক্ষোভ প্রদর্শন চলছে।

বিক্ষোভকারীরা টায়ারে আগুন দিয়েছে এবং সিন্ধু মহাসড়কে যান চলাচল বন্ধ করে দিয়েছে। ডনের একজন প্রতিনিধি সেখানে রয়েছেন।

পিটিআই সমর্থকরা লাহোর সেনানিবাসের ‍আবাসিক এলাকায় ঢুকে পড়েছে বলে টুইটারে এক বার্তা পোস্ট করে জানিয়েছেন সাংবাদিক মুর্তজা আলি শাহ। তিনি একটি ভিডিও পোস্ট করেছেন।

তাতে দেখা যায়, একদল মানুষ লাঠি হাতে সেনানিবাসের একটি গেট দিয়ে প্রবেশ করছেন। তাদের কারো কারো মুখ আংশিক ঢাকা দেওয়া। পরে তাদের কাউকে কাউকে লাঠি দিয়ে দেয়ালে বাড়ি দিতে দেখা যায়। সেখানে ইউনিফর্ম পরা কয়েকজনকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

রাওয়ালপিন্ডিতে জেনারেল হেডকোয়ার্টাস এর সামনে বিক্ষোভ করেছেন পিটিআই সমর্থকরা।

শুধু দেশে নয়, বিদেশেও বিক্ষোভ করেছেন পিটিআই সমর্থকরা। লন্ডনে পাকিস্তান হাই কমিশনের সামনে এবং আশেপাশের সড়কে পিটিআই সমর্থকরা বিক্ষোভ প্রদর্শন করেছে বলে জানায় ডন।

বিক্ষোভ দমনে স্বরাষ্ট্রমন্ত্রীর কঠোর হুঁশিয়ারি:

স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এক টুইট বার্তায় হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, বেসরকারি ও সরকারি সম্পত্তিতে অনুপ্রবেশ এবং ক্ষতিসাধনকারীদের ‘কঠোর হাতে’ দমন করা হবে।

তিনি বলেন, ‘‘দুর্বৃত্ত ও গুণ্ডাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

‘‘যারা আইন নিজের হাতে তুলে নেবে তাদের দমনে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করা হয়েছে।”

বন্ধ মোবাইল, ইন্টারনেট বাতিল সিআইই পরীক্ষা:

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে মঙ্গলবার পাকিস্তান জুড়ে মোবাইল ইন্টারনেট সেবা স্থগিত করা হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির টেলিযোগাযোগ কর্তৃপক্ষ।

টুইটার, ফেসবুক ও ইউটিউবে প্রবেশেও বাধা দেওয়া হচ্ছে। কোনো কোনো অঞ্চলে ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানায় ‘নেটব্লকস’।

পাকিস্তানে বুধবার ১০ মে কেমব্রিজ ইন্টারন্যাশনাল, পিয়ারসন ইউনিভার্সিটি অব লন্ডন এবং আইইএলটিএস এর সব পরীক্ষা বাতিল করেছে ব্রিটিশ কাউন্সিল।

টুইটারে এক বার্তায় তারা জানায়, ‘‘হঠাৎ করেই দেশের পরিস্থিতি পাল্টে যাওয়ায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

‘‘আগামী ১১ ও ১২ মের পরীক্ষার বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হচ্ছে তা আগামীকাল সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।”

যে মামলায় গ্রেপ্তার করা হয় ইমরানকে:

ইমরানকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেপ্তার করা হয়েছেন।

পাঞ্জাবের ঝিলুমে একটি বিশ্ববিদ্যালয় বানাতে গঠিত এই ট্রাস্টের মাধ্যমে ইমরান দুর্নীতির আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগ; মামলাটিতে ইমরানের স্ত্রী বুশরা বিবি, ঘনিষ্ঠ সহচর জুলফিকার বুখারি ও বাবর আওয়ানের নামও জড়িয়ে আছে।

বলা হয়েছে, একটি রিয়েল এস্টেট কোম্পানির পাঁচ হাজার কোটি রুপির বৈধতা দেওয়ার বিনিময়ে ইমরান ও তার স্ত্রী কয়েকশ কোটি রুপি ঘুষ নিয়েছেন।

Also Read: দুর্নীতির মামলায় গ্রেপ্তার ইমরান, পাকিস্তান জুড়ে চলছে ব্যাপক বিক্ষোভ

Also Read: ইমরান গ্রেপ্তার, পাকিস্তানের সংকটে নতুন মাত্রা