অন্ধ্রপ্রদেশ অতিক্রম করছে ঘূর্ণিঝড় মিগযাউম

ঘূর্ণিঝড়টির প্রভাবে চেন্নাইয়ে তুমুল বৃষ্টি হয়েছে, সেখানে বৃষ্টিজনিত বিভিন্ন দুর্ঘটনায় অন্তত আটজন মারা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2023, 08:53 AM
Updated : 5 Dec 2023, 08:53 AM

তামিলনাড়ুতে তুমুল বৃষ্টি ঝরিয়ে মঙ্গলবার দুপুরের দিকে বাপালার কাছ দিয়ে স্থলভাগে উঠে এসে এখন ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্য অতিক্রম করছে ঘূর্ণিঝড় মিগযাউম।

ঘূর্ণিঝড়টির প্রভাবে চেন্নাইয়ে প্রবল বৃষ্টি হয়েছে, সেখানে বৃষ্টিজনিত বিভিন্ন দুর্ঘটনায় অন্তত আটজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

অন্ধ্রপ্রদেশে উঠে আসার সময় ঘূর্ণিঝড় মিগযাউমের গতিবেগ ছিল ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। তবে রাজ্যটি অতিক্রমের সময় কোথায় কোথায় বাতাসের গতিবেগ ১১০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে। অন্ধ্রপ্রদেশ রাজ্য পার হতে এটির প্রায় তিন ঘণ্টা সময় লাগবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা।

অন্ধ্রপ্রদেশ রাজ্য সরকার থেকে আট জেলায় সতর্কতা জারি করা হয়েছে। সেগুলো হলো: তিরুপতি, নেল্লোরে, প্রকাসম, বাপালা, কৃষ্ণা, পশ্চিম গোদাভরী, কোনাসীমা এবং কাকিনাদা।

পুডুচেরিতে উপকূলীয় এলাকায় স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে।

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি প্রাণহানি এবং সম্পদের ক্ষয়ক্ষতি এড়াতে কর্মকর্তাদের এই ঘূর্ণিঝড়কে বৃহৎ চ্যালেঞ্জ হিসেবে বিবেচনা করার নির্দেশ দিয়েছেন।

মুখ্যমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় দুর্গত প্রতিটি জেলায় বিশেষ কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য দুই কোটি রুপি তহবিলও ছাড়া হয়েছে।

Also Read: অন্ধ্রে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় মিগযাউম, চেন্নাইয়ে ৮ মৃত্যু

উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। এজন্য রাজ্যজুড়ে দুই শতাধিক ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে বলেও জানান তিনি। যেখানে উদ্ধার করে নিয়ে আসা লোকজনকে আশ্রয় দেওয়া হয়েছে।

মিগযাউমের কারণে অন্ধ্রপ্রদেশর উপকূলবর্তী নগর ও শহরে ভারী বৃষ্টির সম্ভাবনার পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারতের আবহাওয়া অধিদপ্তরের মহাপরিচালক বলেন, এমনকি কোথাও কোথাও অতিভারী (৩০-৪০ সেন্টিমিটার) বর্ষণও হতে পারে।