অন্ধ্রে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় মিগযাউম, চেন্নাইয়ে ৮ মৃত্যু

মিগযাউম একটি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে অন্ধ্রের বাপালা ও কৃষ্ণা জেলার ওপর দিয়ে স্থলে উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2023, 04:25 AM
Updated : 5 Dec 2023, 04:25 AM

বঙ্গোপসাগরের ওপর ঘুরপাক খেতে থাকা ঘূর্ণিঝড় মিগযাউম আর কিছুক্ষণের মধ্যেই ভারতের অন্ধ্র প্রদেশের উপকূল দিয়ে স্থলে উঠে আসবে। ঘূর্ণিঝড়টির প্রভাবে চেন্নাইয়ে প্রবল বৃষ্টি হয়েছে, এখানে বৃষ্টিজনিত বিভিন্ন ঘটনায় অন্তত আটজনের মৃত্যু হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবেলার প্রস্তুতিতে অন্ধ্র প্রদেশ উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।

মিগযাউম একটি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে মঙ্গলবার অন্ধ্রের বাপালা ও কৃষ্ণা জেলার ওপর দিয়ে স্থলে উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে। এ সময় ঘণ্টায় সর্বোচ্চ ৯০ থেকে ১০০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে এটি উপকূলে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে। এ সময় বাতাসের বেগ দমকা হাওয়া আকারে ঘণ্টায় ১১০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

অন্ধ্র প্রদেশের দক্ষিণাঞ্চলীয় উপকূলের নিচু এলাকাগুলো এক থেকে দেড় মিটার উঁচু জলোচ্ছ্বাসে ডুবে যেতে পারে। রাজ্যটির সরকার বাপালা ও কৃষ্ণাসহ আটটি জেলায় সতর্কতা জারি করেছে।

ভারতের আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র সতর্ক করে বলেছেন, অন্ধ্র প্রদেশের উপকূলীয় শহরগুলোতে অতি ভারি থেকে অস্বাভাবিক ভারি (৩০-৪০ সেন্টিমিটার) বৃষ্টিপাত হতে পারে।

রাজ্যটির মূখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি জানিয়েছেন, উপকূলের নিচু এলাকাগুলো থেকে লোকজনকে সরিয়ে নিয়ে তাদের নতুন করে স্থাপিত ৩০০ ত্রাণ শিবিরে নিয়ে রাখা হয়েছে।

প্রবল ঘূর্ণিঝড় ছোট থেকে মাঝারি গাছ উপড়ে ফেলার শক্তি রাখে, এর তাণ্ডবে ঝুপড়ি ও মাটির ঘরগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে আর টেলিফোন ও বৈদ্যুতিক খুঁটিগুলোও আংশিক ক্ষতিগ্রস্ত হবে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মিগযাউমের প্রভাবে তামিলনাডু রাজ্যের চেন্নাই শহরে সোমবার সকাল থেকে তুমুল বৃষ্টি হচ্ছিল। মঙ্গলবার সকালে বৃষ্টি বন্ধ হলেও নগরীর বেশিরভাগ এলাকা জলমগ্ন হয়ে রয়েছে। বিমানবন্দরের রানওয়ে প্লাবিত হওয়ায় বিমান চলাচল মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা পর্যন্ত বন্ধ ছিল।

স্কুল, কলেজ ও সরকারি দপ্তরগুলো বন্ধ রয়েছে। বেসরকারি কোম্পানিগুলোকে তাদের কর্মীদের বাড়ি থেকে কাজ করতে দেওয়ার জন্য রাজ্য সরকার আবেদন জানিয়েছে।

আবহাওয়া দপ্তর বলছে, মঙ্গলবার তামিলনাডু ও পুদুচেরির অধিকাংশ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

পুদুচেরির উপকূলীয় এলাকাগুলোতে ১৪৪ ধারা জারি করে স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

আরও খবর:

Also Read: ঘূর্ণিঝড় মিগযাউম: চেন্নাইয়ে তুমুল বৃষ্টি, বিমান চলাচল বন্ধ