পুতিন ও কিমের বৈঠক হবে, আলাপ হবে অস্ত্র নিয়ে

রাশিয়া সফরে কিম মস্কোতেও যেতে পারেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2024, 06:33 AM
Updated : 14 Feb 2024, 06:33 AM

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে এ মাসেই রাশিয়া যাবেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ইউক্রেইন যুদ্ধের জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহের সম্ভাব্যতা নিয়ে তারা আলোচনা করবেন বলে মার্কিন কর্মকর্তাদের ধারণা। আর রাশিয়া বলেছে, তারা উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক সহযোগিতা আরও এগিয়ে নিতে চায়। 

নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে লিখেছে, কিম সম্ভবত সাঁজোয়া ট্রেনে চড়ে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় বন্দরশহর ভ্লাদিভোস্তক যাবেন। ওই এলাকার অবস্থান উত্তর কোরিয়ার কাছেই। 

মস্কোর স্যাটেলাইট ও পারমাণবিক শক্তি চালিত সাবমেরিনের অত্যাধুনিক প্রযুক্তির বিনিময়ে উত্তর কোরিয়া থেকে রাশিয়াকে কামানের গোলা ও ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র পাঠানো নিয়ে পুতিন ও কিমের বৈঠকে আলোচনা হতে পারে বলে ধারণা দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যমটি।

সেখানে বলা হয়েছে, রাশিয়া সফরে কিম মস্কোতেও যেতে পারেন। তবে এ বিষয়টি এখনও নিশ্চিত নয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত শতাব্দীতে বিশ্বজুড়ে স্নায়ুযুদ্ধ চলাকালে সাবেক সোভিয়েত ইউনিয়নের ঘনিষ্ঠ মিত্র ছিল উত্তর কোরিয়া। রাশিয়া ২০২২ সালে ইউক্রেইনের কয়েকটি অঞ্চল নিজেদের সীমানাভুক্ত করার ঘোষণা দিলে তাতে সমর্থন জানানো অল্প কয়েকটি দেশের মধ্যে উত্তর কোরিয়া অন্যতম। সংবাদসূত্র: বিবিসি, ছবি: রয়টার্স

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)