পাকিস্তানে ভোট: প্রাথমিক ফলাফলে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস

ফলাফল প্রকাশে বিলম্বের জন্য ‘ইন্টারনেট ইস্যু’ কে দায়ী করেছেন দেশটির নির্বাচন কমিশনের স্পেশাল সেক্রেটারি জাফর ইকবাল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 04:01 AM
Updated : 9 Feb 2024, 04:01 AM

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোট গণনায় অস্বাভাবিক বিলম্ব হচ্ছে, প্রাথমিকভাবে যে আসনগুলোর ফলাফল প্রকাশ পেয়েছে তাতে দেশটির প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টায় ভোট গ্রহণ শেষ হওয়ার পর শুক্রবার দুপুর পর্যন্ত পার্লামেন্টের ২৬৬টি আসনের মধ্যে ৬৭টি আসনের ফল প্রকাশ করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) । আরও ১৯৮টি আসনের ফল ঘোষণা বাকি রয়েছে।

আল জাজিরা জানিয়েছে, এসব আসনের মধ্যে কারারুদ্ধ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ২৩টি আসনে জয় পেয়েছে। বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীরা ২২টি আসনে আর নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগের (পিএমএলএন) প্রার্থীরা ১৮টিতে জয়ী হয়েছে। অন্যান্যরা বাকি ৪টি আসনে জয় পেয়েছে।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা জন্য একটি দলকে অন্তত ১৩৩টি আসনে জয় পেতে হবে। কিন্তু বিশ্লেষকদের ধারণা, এবারের নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

আগে ধারণা করা হয়েছিল, ভোট শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে প্রথম বেসরকারি ফলাফল পাওয়া যাবে, আর শুক্রবারের সকালের মধ্যে ফলাফলের পরিষ্কার একটি চিত্র পাওয়া যেতে পারে। কিন্তু তেমনটি হয়নি। ফলাফল প্রকাশে যে বিলম্ব ঘটছে তা অস্বাভাবিক।

ফলাফল প্রকাশে এই বিলম্বের জন্য ‘ইন্টারনেট ইস্যু’ কে দায়ী করেছেন নির্বাচন কমিশনের স্পেশাল সেক্রেটারি জাফর ইকবাল। কিন্তু বিস্তারিত আর কিছু জানাননি তিনি।   

সহিংসতার জন্য খাইবার পাখতুনখওয়া প্রদেশের একটি নির্বাচনী এলাকায় ভোট স্থগিত করা হয়েছে।

ইমরানের দল পিটিআই নিজেদের সমর্থকদের কথিত ভোট কারচুপি প্রতিরোধ করার জন্য ভোটকেন্দ্রগুলোতে অবস্থান নিয়ে থাকার আহ্বান জানিয়েছে।  

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ‘শান্ত পরিবেশ’ বজায় রাখার জন্য পাকিস্তানের রাজনৈতিক ও নাগরিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। 

আরও পড়ুন:

Also Read: পাকিস্তানে বিজয় মঞ্চ কি নওয়াজ শরিফের জন্যই প্রস্তুত হচ্ছে

Also Read: হামলা, সংঘাত, প্রাণহানিতে শেষ হল পাকিস্তানের ভোট

Also Read: মোবাইল পরিষেবা বন্ধ রেখে পাকিস্তানে ভোট শুরু