ফোর্টনাইট থেকে আয়ের ৪০ ভাগ নির্মাতাদের দেবে এপিক

গেল বুধবার নিজেদের ‘স্টেট অফ আনরিয়েল’ আয়োজনের কিনোট ঘোষণায় এই ব্যবস্থাকে ‘ক্রিয়েটর ইকোনমি ২.০’ হিসেবে আখ্যা দিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 07:51 AM
Updated : 23 March 2023, 07:51 AM

জনপ্রিয় অনলাইন গেইম ফোর্টনাইটের নির্মাতাদের জন্য তুলনামূলক উন্নত আর্থিক ব্যবস্থা চালুর পরিকল্পনা করছে গেইম নির্মাতা কোম্পানি এপিক গেইমস।

গেল বুধবার নিজেদের ‘স্টেট অফ আনরিয়েল’ আয়োজনের কিনোট ঘোষণায় এই ব্যবস্থাকে ‘ক্রিয়েটর ইকোনমি ২.০’ হিসেবে আখ্যা দিয়েছে কোম্পানিটি।

এর আগে এপিকের গেইম নির্মাতারা ‘সাপোর্ট-এ-ক্রিয়েটর’ নামের প্রকল্পে অংশ নিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। ওই প্রকল্পে নির্মাতাদের বিভিন্ন একক কোড দেওয়া হয়। কেউ ফোর্টনাইট স্টোর থেকে ওই কোড ব্যবহার করে কিছু কিনলে সেই পণ্য বিক্রির পাঁচ শতাংশ অর্থ পেতেন নির্মাতারা।

তবে এই মডেলের সবচেয়ে বড় সমস্যা হলো, এতে নিজেদের কোডের প্রচারণা চালাতে হয় নির্মাতাদেরকে। আর এই আশায় থাকতে হয় যে পণ্য কেনার সময় লোকজন এই কোড মনে রাখবেন ও এটি ব্যবহার করবেন।

এপিকের ফোর্টনাইট ইকোসিস্টেমের ইভিপি স্যাক্স পারসন ওই আয়োজনের মঞ্চে বলেন, গেইমের শপ থেকে পরিধানযোগ্য কাপড় ও বিভিন্ন সামগ্রী বিক্রি করে ‘শত শত কোটি’ ডলারের আয় আসে ফোর্টনাইট থেকে।

‘ক্রিয়েটর ইকোনমি ২.০’র অংশ হিসেবে ফোর্টনাইটের নেট আয়ের ৪০ শতাংশ সেইসব নির্মাতা পাবেন, যারা ফোর্টনাইটে গেইম প্রকাশ করেন। এর মধ্যে আছে এপিক নিজেও।

“গেইমে দ্বীপের কৃতিত্বের ওপর ভিত্তি করে পুল থেকে অর্থ পরিশোধ করা হয়। আমরা এর জন্য দ্বীপের জনপ্রিয়তা, ব্যস্ততা, এতে গেইমারের অবস্থানের সময়কাল ও নতুন গেইমারদের আকৃষ্ট করার মতো ডেটা বিবেচনা করি।” --বলেন পারসন।

“এর জন্য এমন কোনো দক্ষ মনিটাইজেশন লুপ বা সামগ্রী নকশা করার প্রয়োজন নেই। আপনি এমন এক দ্বীপ বানান, যা গেইমাররা ভালোবাসেন; নতুন অর্থনীতির অংশ হতে আপনার এতটুকুই প্রয়োজন।” --নিজেদের ব্লগ পোস্টের নতুন পরিকল্পনায় এই আর্থিক ব্যবস্থার বিস্তারিত উল্লেখ করেছে এপিক।

কোম্পানিটি ক্রিয়েট ডটফোর্টনাইট ডটকম ঠিকানায় ডেডিকেটেট ফোর্টনাইট ক্রিয়েটর পোর্টালও চালু করেছে, যেখানে নির্মাতারা এই প্রকল্পে নিবন্ধিত হতে পারবেন। পয়লা মার্চ থেকে গেইমে দ্বীপের সম্পৃক্ততার ওপর ভিত্তি করে এপিক গেইম নির্মাতাদের অর্থ প্রদান করতে যাচ্ছে।

এইসব নতুন পরিবর্তন চালু হবে ফোর্টনাইটের ‘আনরিয়েল এডিটর’ অ্যাপে। এই পিসি অ্যাপ ‘আনরিয়েল ইঞ্জিন’ থেকে নির্মাতাদের বিভিন্ন ফোর্টনাইট অভিজ্ঞতা তৈরির সুযোগ দেবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।