প্লেস্টেশনের জন্য প্রতিবন্ধীবান্ধব ‘বিশেষ কন্ট্রোলার’ আনল সনি

লিওনার্দোর নকশা দেখতে গোলাকার। এতে বেশ কিছু সংখ্যক বড় আকারের বাটনের পাশাপাশি একটি একক ‘কন্ট্রোল স্টিক’ও রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2023, 03:57 PM
Updated : 6 Jan 2023, 03:57 PM

প্লেস্টেশন ৫-এ প্রতিবন্ধী গেইমারদের জন্য একটি বিশেষভাবে নকশা করা কন্ট্রোলার উন্মোচন করেছে সনি।

অনেক বেশি কাস্টমাইজযোগ্য এই ডিভাইসকে আপাতত ‘প্রজেক্ট লিওনার্দো’ নামে ডাকা হচ্ছে। কনসোলে প্রচলিত ডুয়ালসেন্স রিমোটের চেয়ে পুরোপুরি ভিন্ন নকশায় তৈরি হয়েছে এটি।

লিওনার্দোর নকশা দেখতে গোলাকার। এতে বেশ কিছু সংখ্যক বড় আকারের বাটনের পাশাপাশি একটি একক ‘কন্ট্রোল স্টিক’ও রয়েছে। আর গেইমাররা নিজের প্রয়োজন মতো এগুলো সাজিয়েও নিতে পারবেন।

এটি অন্যান্য লিওনার্দো বা ডুয়ালসেন্স রিমোটের সঙ্গেও ব্যবহার করা যাবে। এর ফলে, গেইমার নিজের বন্ধু বা পরিবারের সঙ্গে খেলার সময় বাড়তি সহায়তা পাবেন বলে উঠে এসেছে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদনে।

বিভিন্ন অতিরিক্ত ডিভাইস সংযোগের জন্য এতে বেশ কিছু পোর্টও আছে।

সনি বলেছে, ‘এবলগেইমারস’ ও ‘স্পেশালইফেক্ট নামে দুটি সংস্থার বিশেষজ্ঞদের সঙ্গে তারা নতুন এই কন্ট্রোলার নিয়ে কাজ করেছে। সংস্থা দুটি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ভিডিও গেইম আনার লক্ষ্যে কাজ করছে। পাশাপাশি, বিভিন্ন গেইম ব্যবহার করে মার্কিন সামরিক বাহিনীর যুদ্ধাহত প্রবীণদের পুনরূজ্জীবিত করা দাতব্য প্রতিষ্ঠান ‘স্ট্যাক আপ’-এর সঙ্গেও কাজ করেছে সনি।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি মেলা ‘সিইএস ২০২৩’-তে নতুন এই ডিভাইসের ঘোষণা দেয় সনি।

‘আমরা গেইমারদের ক্ষমতায়ন চাই’

এই ডিভাইসের নকশাবিদ সো মরিমটো বলেন, নকশাটি চূড়ান্ত করার আগে ডজনখানেকের বেশি নকশা পরীক্ষা করে দেখেছে সনি। আর এটি এমনভাবে নকশা করা হয়েছে যেন ‘হাতে না ধরেই’ এটি ব্যবহার করা যায়।

কন্ট্রোলারটি সমতল হওয়ায় এর মাউন্টগুলো ট্রাইপডের মতোই সুরক্ষিত থাকে।

“গেইমাররা ডিভাইসটি নিজের প্রয়োজন মতো কাস্টমাইজ করতে পারায়, এর কোনো একক ‘সঠিক’ গঠনের ধরন নেই।”

“নিজস্ব কনফিগারেশন তৈরির সুযোগ দিয়ে আমরা তাদের ক্ষমতায়ন চাই।” - বলেছে সনি।

গেইমিং জগতে ‘সাড়া জাগানো’ মূহুর্ত

গেইমারদের চাহিদা পূরণে ২০১৮ সালে এক্সবক্সের জন্য একই ধরনের কন্ট্রোলার চালু করে ব্যপক সাড়া ফেলেছিল মাইক্রোসফট। তাদের পথ অনুসরণ করেই এসেছে সনির নতুন কন্ট্রোলার লিওনার্দো।

‘গড অফ ওয়ার রাগনারক’ ও ‘দ্য লাস্ট অফ আস’সহ ২০২২ সালে নিজেদের সবচেয়ে বড় গেইমগুলোতে বেশ কিছু সংখ্যক নতুন প্রবেশযোগ্য অপশন চালু করেছে সনি নিজেই।

রাগনারক গেইমে বিভিন্ন নতুন সেটিংয়ের সহায়তায় প্রথমবার গেইমটি খেলা এক দৃষ্টি প্রতিবন্ধী গেইমারের সঙ্গে কথা বলেছে স্কাই নিউজ। একে গেইমিং শিল্পে ‘সাড়া জাগানো এক মূহুর্ত’ হিসেবে আখ্যা দিয়েছে সাইটটি।

অনলাইনে ‘সাইটলেসকমব্যাট’ হিসেবে পরিচিত বেন কাজ করছেন ‘রয়্যাল ন্যাশনাল ইনস্টিটিউট অফ ব্লাইন্ড পিপল’ নামের এক দাতব্য সংস্থায়। 

প্রজেক্ট লিওনার্দো সম্পর্কে তিনি বলেন, “ব্যক্তিগতভাবে আমার এটি ব্যবহারের প্রয়োজনীয়তা না থাকলেও, তুলনামূলক বেশি লোকজনের গেইম খেলা নিশ্চিত করতে তারা যে পরিশ্রম করেছে, তা দেখে আমি মুগ্ধ।”

“এটি দেখে যতটা মনে হচ্ছে, আমার আশা যাদের এটি প্রয়োজন তাদের জন্য ততটাই দরকারী হবে।”

লিওনার্দোর দাম বা এটি বাজারে আনার তারিখ প্রকাশ না করলেও, সনি ঘোষণা দিয়েছে, শেষ হচ্ছে পিএস৫-এর বৈশ্বিক স্বল্পতা।

কনসোলটির বৈশ্বিক সরবরাহে স্বল্পতার কারণে ২০২০ সালের নভেম্বর থেকেই এটি খুঁজে পেতে ‘কাঠ খড় পুড়িয়েছেন’ গ্রাহকরা। তবে প্লেস্টেশন প্রধান জিম রায়ান বলেছেন, এখন থেকে সবসময়ই পাওয়া যাবে এটি।