নভেম্বরে আসবে কল অফ ডিউটি: ওয়ারজোন ২.০

ওয়ারজোন গেইমের মোবাইল সংস্করণ প্রকাশিত হবে ২০২৩ সালে। নির্মাতা অ্যাক্টিভিশন বলছে, ব্যাটল রয়াল গেইমটির মোবাইল ডিভাইস সংস্করণে ১২০ জন গেইমারের একসঙ্গে খেলার সুবিধা থাকবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2022, 02:01 PM
Updated : 17 Sept 2022, 02:01 PM

এক আয়োজনে কল অফ ডিউটি গেইমের ভবিষ্যত পরিকল্পনা দেখিয়েছে গেইমটির প্রকাশক অ্যাক্টিভিশন। নতুন ‘কল অফ ডিউটি ওয়ারজোন ২.০’ গেইম প্রকাশের তারিখ ঘোষণার পাশাপাশি আসন্ন ‘মডার্ন ওয়ারফেয়ার ২’ গেইমের এক ঝলকও মিলেছে এতে।

নতুন ‘ওয়ারজোন’ অভিজ্ঞতা ও এর মোবাইল সংস্করণ সম্পর্কেও গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে আয়োজনে।

ওই তথ্য অনুযায়ী, ‘ওয়ারজোন ২.০’ নামে পরিচিত ব্যাটল রয়াল গেইমটির নতুন সংস্করণ কনসোল ও পিসিতে প্রকাশ পাবে আগামী ১৬ নভেম্বর। গেইমটিকে ‘পুরোপুরি ঢেলে সাজানো একটি অভিজ্ঞতা এবং কল অফ ডিউটি ইতিহাসের সবচেয়ে উচ্চাভিলাষী উন্মোচন’ হিসেবে আখ্যা দিয়েছে কোম্পানিটি।

নতুন এই গেইমের ম্যাপ তৈরি হয়েছে ‘আল মাজরাহ’ নামে একটি কাল্পনিক মরুভূমি অঞ্চলের প্রেক্ষাপটে। একাধিক ‘সার্কেল দেখানো’, গেইমারদের ভিন্ন পথে নিয়ে যেতে বাধ্য করার মতো বেশ কয়েকটি নতুন ফিচার যোগ হয়েছে এতে। পাশাপাশি, নতুন ‘এআই শত্রু’ ও এক ধরনের ‘স্যান্ডবক্স মোড’ও এসেছে নতুন এই গেইমে।

‘মডার্ন ওয়ারফেয়ার ২’ গেইমের মতো একই ইঞ্জিনে তৈরি হয়েছে নতুন ওয়ারজোন গেইমটি।

ওয়ারজোন গেইমের মোবাইল সংস্করণ প্রকাশিত হবে ২০২৩ সালে। নির্মাতা অ্যাক্টিভিশন বলছে, ব্যাটল রয়াল গেইমটির মোবাইল ডিভাইস সংস্করণে ১২০ জন গেইমারের একসঙ্গে খেলার সুবিধা থাকবে। পাশাপাশি, এতে বিভিন্ন মোবাইল-ভিত্তিক আয়োজন, প্লেলিস্ট ও কনটেন্ট আনার কথাও বলছে কোম্পানিটি।

ওয়ারজোন গেইমের দুটি সংস্করণের মধ্যে কিছুটা মিল থাকবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। কারণ তুলনামূলক বেশি সম্পৃক্ত কল অফ ডিউটি অভিজ্ঞতা পেতে একটি ব্যাটল পাসের মাধ্যমে বেশ কয়েকটি সামাজিক ফিচার ও ‘ক্রস-প্রগ্রেশন’ সুবিধা চালু করতে পারেন গেইমাররা।

২৮ অক্টোবর ‘মডার্ন ওয়ারফেয়ার ২’-এর মাধ্যমে শুরু হবে কল অফ ডিউটি সিরিজের নতুন এই যুগ। গেইমটির আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটেছিল গেল জুনে। আর শুক্রবার মাল্টিপ্লেয়ার এই গেইম নিয়ে আরও কিছু তথ্য প্রকাশ করেছে অ্যাক্টিভিশন।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, গেইমটির সবচেয়ে উল্লেখযোগ্য ফিচার হলো ‘রেইডস’ নামে পরিচিত নতুন ‘৩ভি৩’ মোড। নির্মাতার ভাষ্যমতে, গেইমটিতে দলীয় যোগাযোগ ও সমন্বয় এমনভাবে করা হয়েছে যেটি আগে কখনও দেখা যায়নি।

আগ্রহীদের আকৃষ্ট করতে গেইমে থাকবে আরেকটি একটি ‘থার্ড-পার্সন’ মোড। গেইমটি প্রিঅর্ডার করা গেইমাররা শীঘ্রই ‘মডার্ন ওয়ারফেয়ার ২’ গেইমের বেটা সংস্করণে সুবিধাটি যাচাই করতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

প্লেস্টেশনে বেটা সংস্করণটি চালু হবে ১৬ সেপ্টেম্বর। আর এক্সবক্স ও পিসিতে আসবে ২২ সেপ্টেম্বর।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, বেশ অদ্ভুদ সময়ে প্রকাশিত হচ্ছে কল অফ ডিউটি ফ্রাঞ্চাইজের গেইমগুলো। এর আগে আশানুরূপ ফলাফল দেখায়নি জনপ্রিয় এই সিরিজের ভ্যানগার্ড গেইমটি।

মাইক্রোসফট ও সনির প্রকাশ্য টানাপোড়েন ও কোম্পানির কর্মীদের সঙ্গে চলমান ‘সাংস্কৃতিক’ ও আইনি লড়াই নিয়েও চাপের মুখে আছে অ্যাক্টিভিশন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক