‘কম জনপ্রিয়’ সাইট ব্রাউজিংয়ে বাড়তি নিরাপত্তা আনছে এজ ব্রাউজার

মাইক্রোসফট বলছে, সমাধান হয়নি এমন ত্রুটি ব্যবহার করে ব্যবহারকারীর ডিভাইসে ক্ষতিকারক কোনো সাইটের কার্যকলাপ কঠিন করে তুলবে নতুন এই ফিচার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2022, 10:16 AM
Updated : 9 August 2022, 10:16 AM

তুলনামূলক কম জনপ্রিয় ওয়েবসাইট ব্রাউজিংয়ের ক্ষেত্রে শীঘ্রই নিরাপত্তার একটি ‘বাড়তি স্তর’ পাবেন ব্যবহারকারীরা। ‘এনহ্যান্সড সিকিউরিটি মোড’ নামে নতুন ফিচার আনছে মাইক্রোসফটের ফ্ল্যাগশিপ ব্রাউজার ‘এজ’।

নতুন এই ফিচারে ব্যবহারকারীর অপরিচিত সাইটে ব্রাউজ করার সময় আগের চেয়েও রক্ষণশীল সুরক্ষা সেটিং বেছে নিতে পারবেন। ফিচারটি আসবে এজ-এর ‘১০৪.০.১২৯৩.৪৭’ সংস্করণে।

কীভাবে কাজ করে এই ফিচার?

ওয়েব ব্যবহারকারীকে উন্নতমানের অনলাইন অভিজ্ঞতা দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ ‘জাভাস্ক্রিপ্ট’। তবে, ব্যবহারকারীর ‘এন্ডপয়েন্ট’ নিয়ন্ত্রণের উপায় হিসেবেও প্রোগ্রামিং ভাষাটি ব্যবহার করে সাইবার অপরাধীরা।

মাইক্রোসফট বলছে, ‘জাস্ট-ইন-টাইম (জেআইটি) জাভাস্ক্রিপ্ট’ সংকলন ব্যবস্থা ‘নিষ্ক্রিয়’ ও ব্রাউজারের বাড়তি অপারেটিং সিস্টেমের সুরক্ষা ব্যবস্থা ‘সক্রিয়’ করে মেমরি-সংশ্লিষ্ট বিভিন্ন দুর্বলতাকে নিয়ন্ত্রণ করে নতুন এই ফিচার।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডারের প্রতিবেদন অনুযায়ী, এই সব সুরক্ষা ব্যবস্থার মধ্যে রয়েছে ‘হার্ডওয়্যার-এনফোর্সড স্ট্যাক প্রোটেকশন’ এবং ‘আর্বিট্রেরি কোড গার্ড (এসিজি)’।

মাইক্রোসফট আরও বলছে, সমাধান হয়নি এমন ত্রুটি ব্যবহার করে ব্যবহারকারীর ডিভাইসে ক্ষতিকারক কোনো সাইটের কার্যকলাপ কঠিন করে তুলবে নতুন এই ফিচার।

নতুন ফিচারটি চালু করতে এজ ব্রাউজারের ‘সেটিংস’ অপশনে ক্লিক করে ‘প্রাইভেসি, সার্চ অ্যান্ড সার্ভিসেস’ অপশনে যেতে হবে ব্যবহারকারীকে। ব্যবহারকারীকে এর পর ‘বেসিক’, ‘ব্যালান্সড’ এবং ‘স্ট্রিক্ট’ নামের তিনটি অপশন থেকে যে কোনো একটি বেছে নিতে হবে।

গ্রাহকদের মধ্যে নিজেদের অবস্থান তৈরি করতে নিজেদের সকল নতুন ফিচার নিয়ে কাজ করেছে মাইক্রোসফট। এই বছরের শুরুতে ইন্টারনেট এক্সপ্লোরার পুরোপুরি অবসরে যাওয়ার পর বর্তমানে মাইক্রোসফটের ফ্ল্যাগশিপ ব্রাউজারটি ব্যবহার করছেন প্রতি ১০ জনে একজন ইন্টারনেট ব্যবহারকারী।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক