'গেইম ও বিনোদন মহাবিশ্ব' তৈরিতে ১৫০ কোটি ডলার দেবে ডিজনি

“গেইম জগতে ডিজনির সবচেয়ে বড় বিনিয়োগ এটি, যা বৃদ্ধি ও প্রসারের সুযোগ তৈরি করবে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 06:27 AM
Updated : 9 Feb 2024, 06:27 AM

জনপ্রিয় গেইম ‘ফোর্টনাইটে’র নির্মাতা কোম্পানি ‘এপিক গেইমস’-এ ১৫০ কোটি ডলার বিনিয়োগ করবে বিনোদন জায়ান্ট ওয়াল্ট ডিজনি।

এ উদ্যোগের অংশ হিসাবে, ডিজনি ও এপিক গেইমস আগামী কয়েক বছরে একেবারে নতুন একটি “গেইমস ও বিনোদন মহাবিশ্ব” তৈরি করবে বলে এক বিবৃতিতে বলেছে বিনোদন কোম্পানিটি।

“এপিক গেইমসের সঙ্গে আমাদের এ নতুন সম্পর্ক ডিজনির প্রিয় ব্র‍্যান্ড ও ফ্রাঞ্চাইজিগুলোকে জনপ্রিয় গেইম ফোর্টনাইটের সঙ্গে একটি নতুন 'গেইম ও বিনোদন মহাবিশ্বে' একত্রিত করবে” -- বিবৃতিতে লিখেছেন ডিজনি সিইও বব আইগার।

“গেইম জগতে ডিজনির সবচেয়ে বড় বিনিয়োগ এটি, যা বৃদ্ধি ও প্রসারের সুযোগ তৈরি করবে।”

নতুন এ বিনোদন মহাবিশ্বে খেলোয়াড়রা ‘ডিজনি’, ‘পিক্সার’, ‘মার্ভেল’, ‘স্টার ওয়ার্স’, ‘অ্যাভাটার’ ও আরও অনেক কন্টেন্টের বিষয়বস্তু, চরিত্র ও গল্পের সঙ্গে খেলতে, দেখতে, কেনাকাটা করতে ও নানাভাবে যুক্ত হতে পারবেন। এর চালিকাশক্তি হিসেবে এপিকের ফ্ল্যাগশিপ 'আনরিয়াল ইঞ্জিন' কাজ করবে বলে এক প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

বর্তমানে গোটা বিশ্বের ডিজনি থিম পার্কে ব্যবহার হওয়া চলচ্চিত্র, ভিডিও গেইম ও বিভিন্ন কন্টেন্ট তৈরি করতে 'আনরিয়াল ইঞ্জিন' ব্যবহার করে ডিজনি। এ ছাড়া, 'মার্ভেল', 'ট্রন' এবং 'স্টার ওয়ার্স' থেকে বিভিন্ন চরিত্র ফোর্টনাইট গেইমে আনতে এর আগেও এপিক গেইমসের সঙ্গে কাজ করেছে কোম্পানিটি।

তবে, ডিজনির এ বিনিয়োগের পর বেসরকারি কোম্পানি এপিক গেইমসের মূল্য কত হবে তা কোনো কোম্পানিই প্রকাশ করেনি বলে লিখেছে এনগ্যাজেট। চীনা প্রযুক্তি কোম্পানি ‘টেনসেন্ট’ বর্তমানে এপিক গেইমসের ৪০ শতাংশের মালিক, যেখানে ‘সনি’র মালিকানা কেবল ৫ শতাংশের বেশি।

"আমরা একটি অবিচ্ছিন্ন, উন্মুক্ত ও ‘ইন্টারঅপারেবল’(বিভিন্ন কম্পিউটার সিস্টেম বা মেশিনের মধ্যে তথ্য শেয়ার করার ক্ষমতা) ইকোসিস্টেম তৈরি করতে সম্পূর্ণ নতুন কিছুতে সহযোগিতা করছি যা ডিজনি ও ফোর্টনাইট কমিউনিটিকে একত্রিত করবে” – এক বিবৃতিতে বলেছেন এপিক গেমসের সিইও টিম সুইনি।

“ডিজনিই প্রথম কোম্পানিগুলোর একটি যারা তাদের বিশ্বকে আমাদের ‘ফোর্টনাইটের সঙ্গে একত্রিত করাকে সম্ভাবনায় হিসাবে বিশ্বাস করে।"