সফরে গিয়ে চীনা উদ্ভাবনের প্রশংসায় পঞ্চমুখ টিম কুক

বাণিজ্য দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদনের শিরোনামে লিখেছে, “ওয়াশিংটনে টিকটক প্রধানকে মোরব্বা বানানোর পরপরই চীনে হাস্যমুখর টিম কুক”।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2023, 08:43 AM
Updated : 26 March 2023, 08:43 AM

নিজের চীন সফর নিয়ে দেওয়া প্রথম প্রকাশ্য মন্তব্যে দেশটির দ্রুত উদ্ভাবন ও অ্যাপলের সঙ্গে তাদের দীর্ঘ সম্পর্ক নিয়ে প্রশংসা করেছেন অ্যাপল সিইও টিম কুক।

‘চায়না ডেভেলপমেন্ট ফোরাম’ আয়োজনে যোগ দেওয়ার উদ্দ্যেশ্যে বর্তমানে বেইজিংয়ে আছেন কুক, যেখানে তার শনিবারের প্রশংসার বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

কুক বাদেও দেশটির বিভিন্ন শীর্ষ সরকারী কর্মকর্তা ও ‘ফাইজার’ এবং ‘বিএইচপি’র মতো কোম্পানির প্রধান নির্বাহীরা এই আয়োজনে যোগ দেবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

“চীনে দ্রুতগতিতেই উদ্ভাবন বাড়ছে। আর আমি বিশ্বাস করি, এটা আরও বেশি এগিয়ে যাবে।” --কুকের উদ্ধৃতি হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে চীনা সংবাদপত্র ‘দ্য পেপার’।

বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার পাশাপাশি অ্যাপল নিজস্ব সরবরাহ চেইনে চীনের ওপর নির্ভরতা কমিয়ে ভারতের মতো তুলনামূলক নতুন বাজারে প্রবেশের পরিকল্পনার মধ্যেই দেশটিতে সফর করছেন তিনি।

চীনের ‘জিরো-কোভিড’ নীতিমালার কারণে কর্মীদের বিক্ষোভের পর গত বছর অ্যাপলের সরবরাহক ফক্সকন পরিচালিত বিশ্বের সবচেয়ে বড় আইফোন কারখানার কার্যক্রমে ব্যাপক ব্যাঘাত ঘটে।

গেল শুক্রবার বেইজিয়ের এক ‘অ্যাপল স্টোর’ও পরিদর্শন করেন কুক। আর এর বিভিন্ন ছবি দ্রুতই ভাইরাল হয়ে যায় চীনা সামাজিক মাধ্যমগুলোতে।

কুকের এই সফর নিয়ে মার্কিন সংবাদমাধ্যমগুলোও চুপ করে বসে নেই। বাণিজ্য দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদনের শিরোনামে লিখেছে, “ওয়াশিংটনে টিকটক প্রধানকে মোরব্বা বানানোর পরপরই চীনে হাস্যমুখর টিম কুক”। অপর এক প্রতিবেদনের শিরোনাম- “আপেলে চীন আরেকটা কামড় বসাবে এমন আশায় চীনে টিম কুক”।

নিজের বক্তব্যের সময় দেশটির শিক্ষা ও তরুণদের প্রোগ্রামিং দক্ষতা শেখার প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা করেন কুক। পাশাপাশি, দেশটির গ্রামীণ শিক্ষা প্রকল্পে অ্যাপলের ১০ কোটি ইউয়ান (প্রায় দেড় কোটি ডলার) খরচ পরিকল্পনার ঘোষণার বিষয়টিও প্রতিবেদনে লিখেছে দেশটির বিভিন্ন স্থানীয় সংবাদমাধ্যম।