এবার ভিশন প্রো হেডসেটের সস্তা সংস্করণে নজর অ্যাপলের

হেডসেটের দাম কমানোর লক্ষ্যে ভিশন প্রো’র অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার ‘আইসাইট’ সরিয়ে ফেলার পরিকল্পনা করেছে অ্যাপল। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী চোখের সামনেই প্রাণবন্ত উপায়ে স্ক্রিন দেখার সুবিধা পান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2023, 12:18 PM
Updated : 17 Oct 2023, 12:18 PM

বিভিন্ন ফিচার কমিয়ে ‘ভিশন প্রো’ হেডসেটের সাশ্রয়ী সংস্করণ বাজারে আনার পরিকল্পনা করছে অ্যাপল --এমনই উঠে এসেছে প্রতিবেদনে।

জুনে হেডসেটটির প্রথম ঝলক দেখিয়েছিল মার্কিন এই টেক জায়ান্ট। এর দাম শুরু সাড়ে তিন হাজার ডলার থেকে। ২০২৪ সালের শুরুতে বাজারে আসবে এটি। তবে, হেডসেটের নামের সঙ্গে ‘প্রো’ শব্দটি যোগ করায় অনেকেই ধারণা করছেন, সম্ভবত এর সস্তার সংস্করণ নিয়েও কাজ করছে অ্যাপল।

বিভিন্ন নতুন প্রতিবেদন থেকে ইঙ্গিত মিলেছে, হেডসেটের তুলনামূলক সাশ্রয়ী সংস্করণের দাম হতে পারে আড়াই হাজার ডলার। অন্যদিকে, মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গের প্রতিবেদক মার্ক গারম্যানের প্রতিবেদন অনুসারে, এর দাম দেড় হাজার ডলার থেকে আড়াই হাজার ডলারের মধ্যে রাখার লক্ষ্যস্থির করেছে কোম্পানিটি।

তবে, অগমেন্টেড রিয়ালিটি হেডসেট হিসেবে এর দাম একটু বেশিই। উদাহরণ হিসেবে, মেটার নতুন ‘কোয়েস্ট ৩’ হেডসেটের দাম শুরু ৪৯৯ ডলার থেকে। কোম্পানি বলছে, অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতার ক্ষেত্রে এ সাশ্রয়ী মূল্য ধরে রাখা খুবই গুরুত্বপূর্ণ।

অন্যদিকে, নিজস্ব হেডসেটের দাম কমানোর লক্ষ্যে ভিশন প্রো’র অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার ‘আইসাইট’ সরিয়ে ফেলার পরিকল্পনা করেছে অ্যাপল। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী চোখের সামনেই প্রাণবন্ত উপায়ে স্ক্রিন দেখার সুবিধা পান।

এ ছাড়া, সম্ভাব্য এই হেডসেটে থাকতে পারে তুলনামূলক কম দামী প্রসেসর। আর এতে ভিশন প্রো’তে থাকা ম্যাক চিপের চেয়ে আইফোনের চিপ থাকার সম্ভাবনা বেশি। আর এর ক্যামেরা সংখ্যা ও ডিসপ্লে’র মানও কমিয়ে আনতে পারে অ্যাপল।

গারম্যানের মতে, সাশ্রয়ী সংস্করণ বানাতে হেডসেটের কাঁচামালে পরিবর্তন এনেছে অ্যাপল। এর মানে সম্ভবত, হেডসেটের অগমেন্টেড রিয়ালিটি নিয়ে কাজ করা দলেও পরিবর্তন এনেছে কোম্পানিটি। তবে, এ বিষয়টিকে ‘প্রযুক্তিগতভাবে চ্যালেঞ্জিং’ বলে আখ্যা দিয়েছেন তিনি।