ভিডিও ফিচারের মার্কিন ট্রেডমার্ক জিতল টিকটক

টিকটক ‘স্টিচ’ নামটি ব্যবহার করে প্ল্যাটফর্মের প্রযুক্তিতে বিভিন্ন ভিডিও ‘স্টিচিং’ বা জোড়া লাগিয়ে গ্রাহকদের বিভ্রান্ত করছে– এমন যুক্তি বিচারকরা নাকচ করে দিয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 10:21 AM
Updated : 11 March 2023, 10:21 AM

‘স্টিচ’ নামে পরিচিত এক ফিচারের মার্কিন ট্রেডমার্ক জিতেছে চীনা কোম্পানি বাইটড্যান্স মালিকানাধীন সামাজিক প্ল্যাটফর্ম টিকটক।

বৃহস্পতিবার কোম্পানিটি লস অ্যাঞ্জেলেসের এক ফেডারেল জুরিকে বোঝাতে সক্ষম হয়, তাদের এই ফিচারটি ব্রিটিশ ভিডিও সম্পাদনার কোম্পানি ‘স্টিচ এডিটিং লিমিটেডের’ ট্রেডমার্ক লঙ্ঘন করে না।

টিকটক ‘স্টিচ’ নামটি ব্যবহার করে প্ল্যাটফর্মের প্রযুক্তিতে বিভিন্ন ভিডিও ‘স্টিচিং’ বা জোড়া লাগিয়ে গ্রাহকদের বিভ্রান্ত করছে, স্টিচ এডিটিংয়ের এমন যুক্তি বিচারকরা নাকচ করে দিয়েছেন বলে রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছে।

এই ব্রিটিশ কোম্পানি ‘নাইকি’, ‘স্যামসাং’ ও লুই ভিত’র বিজ্ঞাপনের পাশাপাশি রোলিং স্টোনস ও লেডি গাগার মতো জনপ্রিয় ব্যান্ড ও শিল্পীদের জন্য মিউজিক ভিডিও সম্পাদনা করেছে।

২০২১ সালে কোম্পানিটি টিকটকের স্টিচ প্রযুক্তির নাম নিয়ে আপত্তি তুলে মামলা করে। সাধারণত ব্যবহারকারীকে প্ল্যাটফর্মের বিভিন্ন ভিডিও নিজেদের ভিডিও’তে সংযুক্তির কাজ করে থাকে এটি।

আদালতে স্টিচ এডিটিং বলেছে, টিকটকের স্টিচ নাম ব্যবহার ব্যবহারকারীদের ভুল ধারণা দিয়েছে যে কোম্পানিগুলো অধিভুক্ত ও এটি তাদের ব্র্যান্ড ‘ধ্বংসের হুমকি’ দিয়েছে।

টিকটকের যুক্তি, ‘স্টিচ এডিটিং’ শব্দের ট্রেন্ডমার্ক তাদের একচেটিয়া ‘স্টিচ’ শব্দ ব্যবহারের অধিকার দেয় না। স্টিচ শব্দের মানে বোঝায় দুটো ভিডিও একসঙ্গে করার প্রক্রিয়াকে।

কোম্পানির এক মুখপাত্র বলেন, ক্ষতিপূরণ বাবদ ১১ কোটি ৬০ লাখ ডলার চেয়েছিল স্টিচ এডিটিং।