চ্যাটজিপিটি’তে ‘ইনকগনিটো মোড’ চালু করল ওপেনএআই

‘চ্যাটজিপিটি বিজনেস’ নামে এক গ্রাহক সেবা চালুর পরিকল্পনা করেছে ওপেনএআই, যেখানে ডেটা নিয়ন্ত্রণে থাকবে বাড়তি সুবিধা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2023, 01:22 PM
Updated : 26 April 2023, 01:22 PM

ব্যবহারকারীর কথোপকথনের ইতিহাস সংরক্ষণ করবে না বা সেটি নিজের কৃত্রিম বুদ্ধিমত্তা উন্নত করার উদ্দেশ্যে কাজে লাগাবে না, এমন সুবিধাওয়ালা ‘ইনকগনিটো মোড’ চ্যাটজিপিটি’তে চালুর কথা জানিয়েছে ওপেনএআই।

মঙ্গলবারের ঘোষণায় স্যান ফ্রান্সিসকো ভিত্তিক এই স্টার্টআপ কোম্পানি আরও বলেছে, তারা ‘চ্যাটজিপিটি বিজনেস’ নামে এক গ্রাহক সেবা চালুর পরিকল্পনা করেছে, যেখানে ডেটা নিয়ন্ত্রণে থাকবে বাড়তি সুবিধা।

চ্যাটজিপিটি ও এর থেকে অনুপ্রাণিত অন্যান্য চ্যাটবট কীভাবে ১০ কোটিরও বেশি ব্যবহারকারীর ডেটা পরিচালনা ও ব্যবহার করে এবং এআই’কে উন্নত করতে বা ‘প্রশিক্ষণ দিতে’ ব্যবহৃত হয়, সেটি নিয়ে তদন্ত বাড়তে থাকার মধ্যেই এই ঘোষণা এলো।

গত মাসে প্রাইভেসি লঙ্ঘনের আশঙ্কায় চ্যাটজিপিটি’তে নিষেধাজ্ঞা দেয় ইতালি। তারা আরও বলছে, গ্রাহকদের নিজস্ব ডেটা প্রক্রিয়াকরণ ব্যবস্থা নিয়ে আপত্তি জানানোর সুবিধা চালুর মতো চাহিদা পূরণ করতে পারলেই কেবল ওপেনএআই পুনরায় নিজেদের সেবা চালু করতে পারবে। এ ছাড়া, ফ্রান্স ও স্পেনেও এই চ্যাটবট সেবা নিয়ে তদন্ত শুরু হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

ওপেনএআই’র প্রযুক্তি প্রধান মিরা মুরাতি রয়টার্সকে বলেন, কোম্পানি ইউরোপীয় প্রাইভেসি আইনের সঙ্গে একমত। আর নিয়ন্ত্রকদের আশ্বস্ত করতেও কাজ করছেন তারা।

তিনি আরও বলেন, ইতালির চ্যাটজিপিটি’র ওপর নিষেধাজ্ঞার কারণে এইসব নতুন ফিচার চালু হয়নি, বরং এটি ডেটা সংগ্রহের বেলায় গ্রাহককে ‘চালকের আসনে রাখার’ কয়েক মাস দীর্ঘ প্রচেষ্টার অংশ হিসেবে এসেছে।

“আমরা ব্যবহারকারীর প্রাইভেসি অগ্রাধিকার দেওয়ার দিকে আরও এগিয়ে যাবো।” --বলেন মুরাতি।

“লক্ষ্য হচ্ছে, পুরোপুরি নজরদারি বন্ধ রাখা ও মডেলগুলো যেন আইন মেনে চলে তা নিশ্চিত করা। আপনি যা করতে চান, এগুলো যেন সেটাই করে।”

তিনি আরও বলেন, অন্যান্য বিষয়ের পাশাপাশি এই সফটওয়্যারকে তুলনামূলক বিশ্বাসযোগ্য করা ও এতে রাজনৈতিক পক্ষপাত কমানো সম্ভব হয়েছে ব্যবহারকারীর তথ্য কাজে লাগানোর কারণে। তিনি আরও যোগ করেন, কোম্পানিকে এখনও বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

মঙ্গলবারের এই ঘোষণা ব্যবহাকারীকে নিজেদের সেটিংয়ে থাকা ‘চ্যাট হিস্ট্রি অ্যান্ড ট্রেইনিং’ অপশন বন্ধ করার পাশাপাশি সেইসব ডেটা ‘এক্সপোর্ট’ করার সুবিধা দেবে।

ওপেনএআই’র পণ্য নির্বাহী নিকোলাস টার্লি একে ইন্টারনেট ব্রাউজারের ইনকগনিটো মোডের সঙ্গে তুলনা করে বলেন, বিভিন্ন কথোপকথন চিরতরে মোছার আগে অপব্যবহারের মতো ঘটনা পর্যবেক্ষণের উদ্দেশ্যে সেটি ৩০ দিন কোম্পানির কাছে জমা থাকবে।

পাশাপাশি, আসন্ন মাসগুলোয় চালু হতে যাওয়া কোম্পানির ব্যবসায়িক গ্রাহক সেবায় ব্যবহারকারীর কথোপকথন ডিফল্ট হিসেবে এআই মডেল প্রশিক্ষণের উদ্দেশ্যে ব্যবহৃত হবে না বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

ওপেনএআই’র পেছনে বিনিয়োগ করা প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট এরইমধ্যে বিভিন্ন ব্যবসায় চ্যাটজিপিটি চালু করেছে। মুরাতি বলেন, আসন্ন সেবাটি ক্লাউড সেবা গ্রাহকদের আকৃষ্ট করতে পারে।