ইইউ’র বিস্তৃত তদন্তের মুখে অ্যাপল, গুগল, মেটা

সঙ্গীত স্ট্রিমিং খাতে প্রতিযোগিতা আইন লঙ্ঘনের জন্য ইইউ অ্যাপলকে প্রায় ২০০ কোটি ডলার জরিমানা করার কয়েক সপ্তাহ পরেই এল নতুন তদন্তের ঘোষণা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 10:11 AM
Updated : 26 March 2024, 10:11 AM

ইরোপীয় ইউনিয়নের বড় এক তদন্তের আওতায় পড়তে যাচ্ছে তিন শীর্ষ টেক কোম্পানি অ্যাপল, গুগল ও মেটা।

তিনটি কোম্পানির বিরুদ্ধেই ইইউ’র নতুন আইন ‘ডিজিটাল মার্কেটস অ্যাক্ট’ (ডিএমএ) সঠিকভাবে মানতে ব্যর্থ হওয়ার অভিযোগ আনা হয়েছে বলে এক প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট৷

এ মাসের শুরুতে চালু হওয়া নতুন এ আইনটি শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলোর কায়ক্রমে বড় ধরনের পরিবর্তন আনতে বাধ্য করবে। প্রযুক্তি খাতজুড়ে প্রতিযোগিতা রক্ষার উদ্দেশ্যেই এসব পরিবর্তনের চাপ আসছে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

আর, ইউরোপীয় কর্মকর্তারা যুক্তি দিয়েছেন অ্যাপল, গুগলের মালিক অ্যালফাবেট এবং ইনস্টাগ্রাম ও ফেইসবুকের মালিক মেটা এ আইন সঠিকভাবে মেনে চলতে ব্যর্থ হয়েছে।

নিয়ম লঙ্ঘনের প্রমাণ মিললে কোম্পানিগুলো তাদের বার্ষিক আয়ের ১০ শতাংশ পর্যন্ত জরিমানার মুখে পড়তে পারে, যা বড় কোম্পানিগুলোর ক্ষেত্রে সম্ভবত শত শত কোটি ডলার বলে লিখেছে ইন্ডিপেনডেন্ট।

বিষয়টি ঘোষণা করে ইউরোপীয় কমিশন বলেছে, তারা অ্যাপল ও গুগলের বিরুদ্ধে তাদের অ্যাপ স্টোরের (যেমন গুগলের প্লে স্টোর) তথাকথিত “স্টিয়ারিং রুলস” নিয়ে তদন্ত করছে। পাশাপাশি, দুটি কোম্পানি নিজস্ব অ্যাপ স্টোরের বাইরে গ্রাহকদেরকে স্টোরেজ ফি’র বাইরে বিনামূল্যে বিভিন্ন অফার দেওয়ার জন্য যথেষ্ট কাজ করছে কিনা, যা ডিএমএ আইনের অন্যতম শর্ত, সে বিষয়টিও খতিয়ে দেখবে তারা।

তবে, মূল নজর থাকবে অ্যালফাবেট গুগল সার্চে নিজেদের পরিষেবাকে প্রাধান্য দিচ্ছে কিনা সে বিষয়টি। এ ছাড়া, অ্যাপল ডিভাইসে নন-অ্যাপল সফটওয়্যার বা পরিষেবা, যেমন বিভিন্ন ইন্টারনেট ব্রাউজারগুলো ব্যবহার করা ভোক্তাদের জন্য যথেষ্ট সহজ হয়েছে কিনা সেটিও তদন্তের আওতায় পড়বে।

এদিকে, বিজ্ঞাপনের জন্য তথ্য ব্যবহার এড়াতে মেটা ইউরোপজুড়ে গ্রাহকদের কাছ থেকে ফি নিয়েছে। কোম্পানির এ পন্থা এরইমধ্যে তদন্তের আওতায় রয়েছে।

তদন্ত শেষ হতে প্রায় এক বছর সময় লাগতে পারে বলে জানিয়েছে ইউরোপীয় কমিশন।

“আজ, কমিশন ডিজিটাল মার্কেটস অ্যাক্টের (ডিএমএ) অধীনে পাঁচটি তদন্ত শুরু করেছে।,” – বলেছেন ইইউ অ্যান্টিট্রাস্ট প্রধান মারগ্রেথ ভেস্টাগার।

“গুগল প্লে’র স্টিয়ারিং রুলস, গুগল সার্চ বিষয়ে অ্যালফাবেটের নিয়ম; অ্যাপ স্টোর ও ব্রাউজার বেছে নেওয়া বা ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার বিষয়ে অ্যাপলের নিয়ম এবং মেটার 'পে অর কনসেন্ট মডেলে’ নজর দেওয়া হবে তদন্তে।”

“আমরা সন্দেহ করছি, তিনটি কোম্পানির প্রস্তাবিত সমাধানগুলো ডিএমএ পুরোপুরি মেনে চলছে না।”

“আমরা এখন ইউরোপে উন্মুক্ত ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ডিজিটাল বাজার নিশ্চিত করতে ডিএমএর সঙ্গে কোম্পানিগুলোর সম্মতি তদন্ত করব।”

সঙ্গীত স্ট্রিমিং খাতে প্রতিযোগিতা আইন লঙ্ঘনের জন্য ইইউ অ্যাপলকে প্রায় ২০০ কোটি ডলার জরিমানা করার কয়েক সপ্তাহ পরেই এল নতুন তদন্তের ঘোষণা।

পাশাপাশি, স্মার্টফোন বাজারে অ্যাপলের একচেটিয়া রাজত্ব থামাতে গত সপ্তাহে কোম্পানির বিরুদ্ধে এক যুগান্তকারী মামলা চালু করেছে মার্কিন বিচার বিভাগ।

“ডিজিটাল মার্কেটস অ্যাক্ট ৭ মার্চ প্রযোজ্য হয়েছে, আর এ আইনের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করতে আমরা কয়েকমাস ধরে গেইটকিপারদের সঙ্গে আলোচনা করছি।” – বলেছেন ইন্টারনাল মার্কেটের ইইউ কমিশনার টিয়েরি ব্রেটন।

“কিন্তু অ্যালফাবেট, অ্যাপল ও মেটার সমাধানগুলো একটি ন্যায্য ও উন্মুক্ত বাজার তৈরির বাধ্যবাধকতাকে সম্মান করে কিনা সে বিষয়ে আমরা নিশ্চিত নই।”

“তদন্তে ডিএমএ’র সঙ্গে সম্মতির অভাব প্রমাণিত হলে কোম্পানিগুলোর বড় অংকের জরিমানা দিতে হতে পারে।”