এআই নির্ভর হেলথ স্ক্যানার তৈরির পেছনে স্পটিফাই প্রতিষ্ঠাতা

“আমি কোনো উদ্ভাবক নই। তবে, আমি সম্ভবত সেই ব্যক্তি যে সিস্টেমের বিরুদ্ধে গিয়ে তার নিয়মেই হারানোর চেষ্টা চালানোর মতো বোকামি করতে পারে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2023, 09:03 AM
Updated : 5 Feb 2023, 09:03 AM

অডিও স্ট্রিমিং সেবার পর এবার স্বাস্থ্যসেবা খাতেও প্রবেশ করতে চলেছেন স্পটিফাই প্রতিষ্ঠাতা ড্যানিয়েল এক।

সামাজিক সাইট লিংকডইনে শেয়ার করা এক পোস্টে ‘নিকো হেলথ’ নামের স্টার্টআপ কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা হিসেবে উঠে এসেছে একের নাম। কোম্পানিটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই চালিত শারীরিক স্ক্যানার তৈরিতে বিশেষজ্ঞ। বিষয়টি জানিয়েছে ইউরোপীয় সংবাদ সংস্থা ‘সিফটার’ ও ‘টেক ডটইইউ।

“চার বছরের ব্যাপক গবেষণার পর পণ্য তৈরির উদ্দেশ্যে আজ আনুষ্ঠানিকভাবে নেকো হেলথ চালু করছি আমরা।” --উল্লেখ রয়েছে ওই পোস্টে।

“প্রতিরোধমূলক ব্যবস্থা ও প্রাথমিক শনাক্তকরণ ব্যবস্থার মাধ্যমে মানুষকে সুস্থ রাখতে সহায়তা করবে, এমন এক স্বাস্থ্যসেবা ব্যবস্থা তৈরির লক্ষ্যে কোম্পানিটি প্রতিষ্ঠা করেন হালমার নিলসন ও ড্যানিয়েল এক।”

নিকো হেলথের ওয়েবসাইটের ইংরেজি সংস্করণ অনুসারে, সুইডিশ কোম্পানিটির তৈরি এই ‘নন-ইনভেসিভ ফুল-বডি স্ক্যানার’ মানুষের জন্ম চিহ্ন, ফুসকুড়ি ও বয়সের দাগের বৃদ্ধি শনাক্ত ও পরিমাপ করতে পারে। পাশাপাশি, হৃদযন্ত্রের কার্যকারিতা, রক্তচাপ ও সারা শরীরের স্পন্দনে অস্বাভাবিকতা খুঁজে পেতে একটি পৃথক স্ক্যানার ব্যবহার করে এটি।

নিকো বলছে, কোম্পানির ৩৬০ ডিগ্রি বডি স্ক্যানারে রয়েছে ৭০টির বেশি সেন্সর, যা মানুষের ‘ত্বক, হৃদযন্ত্র, শরীর, শ্বাস প্রক্রিয়া, মাইক্রোসার্কুলেশন’সহ শরীরের বিভিন্ন অংশ থেকে পাঁচ কোটির বেশি ডেটা পয়েন্ট সংগ্রহ করে।

পরবর্তীতে এই ডেটা একটি ‘সেলফ-লার্নিং’ কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত ব্যবস্থার মাধ্যমে বিশ্লেষিত হয়, যা চিকিৎসক ও রোগীকে পরীক্ষার ফলাফল জানিয়ে দেয়। আর অ্যাপয়েন্ট চলাকালীনই রোগীরা পরীক্ষার ফলাফল পেতে, এমনকি সহায়ক অ্যাপের মাধ্যমে ফলাফলের গতিবিধিও পর্যবেক্ষণ করতে পারবেন বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদনে।

“আমাদের লক্ষ্য এমন এক ধরনের সক্রিয় স্বাস্থ্যসেবা ব্যবস্থা তৈরি করা, যা রোগ প্রতিরোধে মনযোগ দেয়।” --সুইডেন ও ইউরোপীয় ইউনিয়নে স্বাস্থ্যসেবার খরচ বেড়ে যাওয়ার উদ্ধৃতি দিয়ে এক লিংকডইন পোস্টে লেখেন নিলসন।

নিকোর দাবি, এই স্ক্যানারের মাধ্যমে পুরো শরীর স্ক্যান করতে সময় লাগে কেবল কয়েক মিনিট। আর বর্তমানে এটি সুইডেনের নাগরিকদের জন্য চালু হয়েছে। এর দাম প্রায় একশ ৯০ ডলার। প্রতিবেদনটি লেখার সময় ডিভাইসগুলোর বিদ্যমান স্টকের পুরোটাই বিক্রি হয়ে গেছে।

ভার্জ বলছে, স্বাস্থ্যসেবা খাতে একের অভিযান একেবারে চমকপ্রদ কিছু নয়। নভেম্বর থেকেই এই স্টার্টআপে তার বিনিয়োগের বিষয়টি চাউর হয়েছে। আর দীর্ঘ সময় ধরে স্বাস্থ্যসেবা খাতে সম্পৃক্ত হওয়ার ইঙ্গিত দিয়ে আসছিলেন তিনি নিজেও।

২০১৩ সালে ব্রিটিশ সংবাদপত্র ফাইন্যান্শল টাইমসের প্রতিবেদনে উঠে আসে, কোনো ‘ত্রুটিপূর্ণ’ স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে কীভাবে ঠিক করা যায়, নিজের অবসর সময়ে তা ভেবে সময় কাটান এক।

“আমি কোনো উদ্ভাবক নই। তবে, আমি সম্ভবত সেই ব্যক্তি যে সিস্টেমের বিরুদ্ধে গিয়ে তার নিয়মেই হারানোর চেষ্টা চালানোর মতো বোকামি করতে পারে।” --সে সময় বলেন তিনি।

স্বাস্থ্যসেবা খাতে নিকো হেলথ কী ধরনের প্রভাব ফেলতে পারে, সেটির অনুমান জটিল হলেও একে ‘সম্ভাবনাময়’ বলেই ধারণা প্রকাশ করেছে ভার্জ। 

অতীতেও একই ধরনের প্রযুক্তির আত্মপ্রকাশ ঘটেছে। এরইমধ্যে এআই ব্যবহার করে এমআরআই স্ক্যানের গতি বাড়ানোর উদ্দেশ্যে একজোট হয়েছে ফেইসবুক ও নিউ ইয়র্ক ইউনিভার্সিটি। এ ছাড়া, গবেষকরাও এমন এক এআই প্রযুক্তি তৈরি করছেন, যা রোগীর চোখের রেটিনা স্ক্যান করে সম্ভাব্য হৃদরোগের ঝুঁকি অনুমান করতে পারে। তবে, নিকো এই প্রযুক্তি তুলনামূলক বড় ও প্রবেশযোগ্য উপায়ে আনার চেষ্টা করছে। এর সম্ভাবনা নিয়ে ভেবে দেখার বিষয়কেও ‘চমকপ্রদ’ হিসেবে আখ্যা দিয়েছে ভার্জ।