বিজ্ঞাপনমুক্ত ভিডিও প্লেয়ার আনছে ইউটিউব

কোনো কোর্স কিনলে বিজ্ঞাপনমুক্ত প্লেয়ারে কনটেন্ট দেখার ও ব্যাকগ্রাউন্ডে ভিডিও চালানোর সুবিধা পাবেন দর্শক। শুরুতে নতুন প্লেয়ারটি ব্যবহারের সুবিধা পাবে বাছাই করা কিছু প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2022, 09:43 AM
Updated : 10 Sept 2022, 09:43 AM

প্ল্যাটফর্মে শিক্ষামূলক কনটেন্ট নির্মাতা ও বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য বেশ কিছু নতুন ফিচার চালু করছে ইউটিউব। এর মধ্যে আছে বিজ্ঞাপনমুক্ত নতুন ভিডিও প্লেয়ার ও বিভিন্ন শিক্ষাবিষয়ক কোর্স।

বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে ইউটিউব বলেছে, বিভিন্ন শিক্ষামূলক অ্যাপের জন্য তারা একটি ‘এম্বেডএবল ভিডিও প্লেয়ার’ চালু করছে। বিভিন্ন বিজ্ঞাপন, বাইরের লিংক ও কনটেন্ট পরামর্শ সরিয়ে ফেলে এটি, যে কারণে দর্শকরাও বিভিন্ন ধরনের ‘মিনোযোগ সরানো কনটেন্ট’ এড়াতে পারবেন।

ইউটিউবের ‘রেকমেন্ডেশন অ্যালগরিদম’ ছাড়াই ব্যবহারকারীকে নতুন কনটেন্ট দেখানো ও পরিবেশনের উদ্দেশ্যে এই প্লেয়ার তৈরি করেছে প্ল্যাটফর্মটি। বিভিন্ন স্কুল শিক্ষার্থীর জন্য এটি ভালো হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

রেকমেন্ডেশন অ্যালগরিদম কীভাবে চরমপন্থী ও ভুল কনটেন্ট উপস্থাপন করতে পারে, তা নিয়ে বেশ কয়েক বছর ধরেই বিভিন্ন দেশে তদন্তের মুখে পড়েছে ইউটিউব।

শুরুর দিকে বিজ্ঞাপন ও পরামর্শমুক্ত নতুন প্লেয়ারটি ব্যবহারের সুবিধা পাবে বাছাই করা কিছু প্রতিষ্ঠান। এর মধ্যে আছে ‘এডপাজল’, ‘গুগল ক্লাসরুম’, ‘পারডু ইউনিভার্সিটি’ ও ‘পারডু গ্লোবালের’ মতো কয়েকটি শিক্ষামূলক প্রযুক্তি কোম্পানি।

প্ল্যাটফর্মে শিক্ষা বিষয়ক কনটেন্ট তৈরিতে নির্মাতাদের জন্য বেশ কয়েকটি নতুন টুল আনার ঘোষণা দিয়েছে ইউটিউব, যার মধ্যে রয়েছে, ভিডিও দেখার বিনিময়ে দর্শকের কাছ থেকে অর্থ সংগ্রহের উপায়।

আগামী বছর থেকে বিনামূল্যে বা অর্থের বিনিময়ে ‘কোর্স বিক্রির’ সুযোগ পাবেন নির্দিষ্ট কিছু নির্মাতা, যেখানে দর্শকের জন্য সাজানো থাকবে ভিডিও’র প্লেলিস্ট।

একজন দর্শক কোনো কোর্স কিনলে বিজ্ঞাপনমুক্ত প্লেয়ারে কনটেন্ট দেখার ও ব্যাকগ্রাউন্ডে ভিডিও চালানোর সুবিধা পাবেন তিনি। এই সব কোর্স প্রথমে বেটা সংস্করণ হিসেবে আসবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায়।

এ ছাড়া, নতুন একটি কুইজ ফিচারের ঘোষণা দিয়েছে ইউটিউব। এর মাধ্যমে নিজস্ব চ্যানেলের কমিউনিটি ট্যাবে শিক্ষামূলক কনটেন্ট বিষয়ক কুইজ চালু করতে পারবেন নির্মাতারা।

আসন্ন মাসগুলোতে বেটা সংস্করণে এই সব কুইজ চালু করবে কোম্পানিটি। নির্মাতারা এ ফিচারের প্রবেশাধিকার পাবেন আগামী বছর নাগাদ।

সাম্প্রতিক বছরগুলোতে প্ল্যাটফর্মে শেখার জন্য বেশ কয়েকটি উদ্যোগ ও ফিচার চালু করেছে ইউটিউব। শিক্ষামূলক ভিডিও’র পাশাপাশি গণিত, বিজ্ঞান ও সঙ্গীতের মতো বিষয় নিয়ে পরামর্শমুক্ত প্লেলিস্ট তৈরি করতে নির্মাতাদের জন্য দুই কোটি ডলারের তহবিল গঠন করেছে কোম্পানিটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক