কল অফ ডিউটি: সনিকে টপকে ১০ বছরের চুক্তিতে নিনটেন্ডো

মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ বলেছেন, প্রতিদ্বন্দ্বী সনি যদি ‘আলোচনায় বসতে রাজি হয়’, তবে তাদের জন্যেও একই প্রস্তাব রাখা আছে আলোচনার টেবিলে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 10:25 AM
Updated : 8 Dec 2022, 10:25 AM

জনপ্রিয় ফার্স্ট-পার্সন শুটিং গেইম ফ্র্যাঞ্চাইজ কল অফ ডিউটি ১০ বছরের জন্য নিনটেন্ডোর গেইমিং কনসোলে আনতে জাপানের শীর্ষস্থানীয় গেইমিং কোম্পানিটির সঙ্গে সমঝোতা চুক্তি করেছে মাইক্রোসফট। 

৬ হাজার ৯০০ কোটি ডলারে কল অফ ডিউটির নির্মাতা অ্যাকটিভিশন ব্লিজার্ড অধিগ্রহণের চেষ্টা করছে এক্সবক্স নির্মাতা মাইক্রোসফট। ওভারওয়াচ এবং ওয়্যারক্র্যাফটের মতো জনপ্রিয় গেইমের নির্মাতাও অ্যাকটিভিশন। 

উভয় পক্ষ মালিকানা হাতবদলে রাজি থাকলেও মাঝে বাধ সেধেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের বাজার নিয়ন্ত্রক সংস্থাগুলো। 

অধিগ্রহণ চুক্তি সম্পন্ন হলে সনির প্লেস্টেশন ৫-এর মতো গেইমিং বাজারের প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মগুলো থেকে কল অফ ডিউটি তুলে নেওয়ার সুযোগ পাবে মাইক্রোসফট। 

যুক্তরাজ্যের বাজার নিয়ন্ত্রক সংস্থা ‘কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ)’ বলছে, এই চুক্তি সম্পন্ন হলে গেইমিং বাজারে প্রতিযোগিতা কমে যাবে, যা শেষ পর্যন্ত ভোক্তাস্বার্থের বিপক্ষে যাবে।

মাইক্রোসফটের ভাষ্যে, তেমন কোনো কিছু হওয়ার আশঙ্কা নেই; কল অফ ডিউটি কেবল এক্সবক্স প্ল্যাটফর্মে সীমাবদ্ধ রাখা অর্থনৈতিক বিবেচনায় অযৌক্তিক বলে দাবি কোম্পানিটির।

নিনটেন্ডোর সঙ্গে সমঝোতা চুক্তির ঘোষণায় মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ বলেছেন, প্রতিদ্বন্দ্বী সনি যদি ‘আলোচনায় বসতে রাজি হয়’, তবে তাদের জন্যেও একই প্রস্তাব রাখা আছে আলোচনার টেবিলে। 

মাইক্রোসফটের অ্যাকটিভিশন অধিগ্রহণ চুক্তি তদন্ত করে দেখছে সিএমএ। কল অফ ডিউটি সিরিজের গেইমগুলো প্লেস্টেশন প্ল্যাটফর্মে না থাকলে সনির আয় এবং গেইমারদের অভিজ্ঞতা উভয়ের ওপরেই নেতিবাচক প্রভাবের আশঙ্কা করছে বাজার নিয়ন্ত্রক সংস্থাটি। 

মাইক্রোসফটের আগের চুক্তিগুলোর কারণে বেশ কিছু গেইম মাইক্রোসফটের নিজস্ব প্ল্যাটফর্মের মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়েছে বলে জানিয়েছে সিএমএ। গেইম নির্মাতা বেথেসডা কেনার পর ‘স্টারফিল্ড’ গেইমটি কেবল এক্সবক্স আর পিসিতে খেলার সুযোগ রেখেছে মাইক্রোসফট। 

সিএমএর এক মুখপাত্র এ প্রসঙ্গে বিবিসিকে বলেছেন, “আমরা এই ঘটনাগুলোর বিষয়ে অবগত আছি এবং আমাদের তদন্তের মাধ্যমে প্রতিযোগিতামূলক বাজারের ওপর নজরদারি চালু রেখেছি।”

শুরু থেকেই মাইক্রোসফটের অ্যাকটিভিশন ব্লিজার্ড অধিগ্রহণ চেষ্টার বিরোধীতা করছে সনি। অক্টোবর মাসে কোম্পানিটি বলেছে, এই চুক্তি সম্পন্ন হলে তা “প্রতিযোগিতাবিমুখ হবে, গেইমিং শিল্পের ওপর এবং গেইমারদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।”

কিন্তু, নিনটেন্ডার জন্য ১০ বছর মেয়াদী চুক্তি ইতিবাচক অগ্রগতি বলে উল্লেখ করেছে বিবিসি। গেইমিং কনসোল নির্মাতার প্ল্যাটফর্মে কল অফ ডিউটি ফ্র্যাঞ্চাইজের কোনো গেইম ২০১৩ সালের পর আর আসেনি। 

গেইম বিপণন সেবা ‘স্টিম’-এর মাধ্যমে কল অফ ডিউটি পিসি থেকে খেলার সুযোগ থাকবে বলে নিশ্চিত করেছেন মাইক্রোসফটের এক্সবক্স গেইমিং বিভাগের প্রধান ফিল স্পেন্সার। 

অর্থাৎ, ‘স্টিম ডেক’ থেকেও কল অফ ডিউটি ফ্র্যাঞ্চাইজের গেইমগুলো খেলার সুযোগ তৈরি হতে পারে। হ্যান্ডহেল্ড গেইমিং কম্পিউটার হিসেবে পরিচিত ‘স্টিম ডেক’ মাইক্রোসফটের নিজস্ব পণ্য নয়। স্টিম ডেকের অভ্যন্তরীণ হার্ডওয়্যারের ওপর নির্ভর করবে পুরো বিষয়টি। 

নিনটেন্ডোর সঙ্গে মাইক্রোসফটের সমঝোতা চুক্তি প্রসঙ্গে সনির প্রতিক্রিয়া জানার চেষ্টা করেও তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি বিবিসি।