২,৫০০ কোটি ডলারের এনএফটি বিক্রি হয়েছে ২০২১ সালে

‘নন-ফাঞ্জিবল টোকেন’ বা এনএফটি নিয়ে আগ্রহ বেড়েছে গোটা প্রযুক্তি জগতে। ব্লকচেইন প্রযুক্তি নির্ভর এই ডিজিটাল সম্পদের বেচা-কেনার বাজারে প্রযুক্তিভক্তদের অংশগ্রহণ এতোটাই বেড়েছে যে শুধু গেল বছরেই বিক্রি হয়েছে প্রায় আড়াই হাজার কোটি ডলারের এনএফটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 10:28 AM
Updated : 11 Jan 2022, 10:28 AM

বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ‘ড্যাপরেডার’-এর তথ্য বলছে, জনপ্রিয়তার বিচারে “এনএফটি বিস্ফোরণ” ঘটেছে ২০২১ সালে। এনএফটি’র বাজার বছর জুড়ে ঊর্ধ্বমুখী থাকলেও বছরের শেষনাগাদ কমে এসেছে সেই গতি।

সোজা ভাষায় বললে, ডিজিটাল ছবি বা ভিডিও’র বিশেষ কপি, এমনকি ডিজিটাল দুনিয়ায় জমির প্রতিনিধিত্বও করে এনএফটি বা নন-ফাঞ্জিবল টোকেন। গেল বছরে এনএফটি বাজার এত দ্রুত বিস্তার লাভ করেছে যে ক্ষেত্রবিশেষে নতুন এনএফটি কেনার কয়েক দিনের মাথায় বিপুল লাভে ডিজিটাল সম্পদগুলো বেচে দিয়েছেন ক্রেতা।

রয়টার্স বলছে, এনএফটির হঠাৎ জনপ্রিয়তায় সবচেয়ে লাভবান হয়েছে শিল্পকর্মের বাজার। এনএফটি হিসেবে কোটি ডলার দামে কার্টুন বা ছোট ভিডিও ক্লিপ বিক্রি করেছে বিভিন্ন নিলামকারী প্রতিষ্ঠান।

মার্চ মাসে ছয় কোটি ৩০ লাখ ডলারে শিল্পকর্মের এনএফটি বেচে হইচই ফেলে দিয়েছিল যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় নিলাম প্রতিষ্ঠান ‘ক্রিস্টি’স’। এই প্রযুক্তির দিকে ঝুঁকেছে কোকা-কোলা এবং গুচি’র মতো কোমল পানীয় ও লাইফস্টাইল পণ্যের উৎপাদক প্রতিষ্ঠানও; ২০২১ সালে এনএফটি বেচে কামাই করেছে উভয় প্রতিষ্ঠান।

২০২০ সালে এনএফটি লেনদেনের পরিমান ছিলো নয় কোটি ৪৯ লাখ ডলার। এক বছরের ব্যবধানে এই লেনদেনের আকার গিয়ে পৌঁছেছে প্রায় দুই হাজার পাঁচশ কোটি ডলারে।

তবে, সূত্রভেদে এনএফটি লেনদেনের আকার নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য মিলছে বলে জানিয়েছে রয়টার্স। ব্লকচেইনের বাইরের লেনদেনগুলো ক্ষেত্রেবিশেষ বিবেচনায় নেননি বাজার বিশ্লেষকরা। যেমন, শিল্পকর্মের নিলামকারী প্রতিষ্ঠানের মাধ্যমে বিক্রি হওয়া এনএফটিগুলো অনেক সময়েই বাজার বিশ্লেষকদের হিসাব থেকে বাদ পড়েছে বলে জানিয়েছে সংবাদসংস্থাটি।

এনএফটি শিল্পের ডেটা বিশ্লেষক প্রতিষ্ঠান ‘ক্রিপ্টোস্ল্যাম’ বলছে, ২০২১ সালে এনএফটি বিক্রি হয়েছে এক হাজার ৮৩০ কোটি ডলারের। ভিন্ন তথ্য দিচ্ছে ননফাঞ্জিবল ডটকম, এই সাইটটির হিসেব অনুযায়ী ২০২১ সালে এনএফটি বিক্রির পরিমান ছিল এক হাজার ৫৭০ কোটি ডলারের। 

রয়টার্স জানিয়েছে, সবচেয়ে বেশি এনএফটি বিক্রি হয়েছে ২০২১ সালে অগাস্ট মাসে। পরের তিন মাসে বিক্রি কমলেও আবারো ডিসেম্বর মাসে বিক্রি বেড়েছিল বলে উঠে এসেছে বৃহত্তম এনএফটি মার্কেটপ্লেইস ‘ওপেনসি’র তথ্যে।

এনএফটি বাজারের এমন আচরণের সঙ্গে ক্রিপ্টোকারেন্সির বাজারমূল্যের ওঠা-নামার কোনো সংশ্লিষ্টতা মিলছে না বলে জানিয়েছে রয়টার্স। এনএফটি বেচাকেনায় ক্রিপ্টোকারেন্সি ব্যবহার হয় হরহামেশাই। তবে, সেপ্টেম্বর থেকে নভেম্বর মাসের মধ্যে এনএফটির বিক্রি কমলেও বেড়েছে বিটকয়েন আর ইথার কয়েনের বাজারমূল্য।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক