নিষেধাজ্ঞা এড়াতে সফটওয়্যার আপডেটের পরিকল্পনা অ্যাপলের

চীনে পুরানো মডেলের আইফোন বিক্রিতে আদালতের নিষেধাজ্ঞা এড়াতে সফটওয়্যার আপডেট দেওয়ার পরিকল্পনা করছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2018, 10:50 AM
Updated : 16 Dec 2018, 10:50 AM

বার্তা সংস্থা রয়টার্সকে অ্যাপল এক বিবৃতিতে জানায়, “সামনের সপ্তাহের শুরুতেই সফটওয়্যার আপডেট আনা হবে, আমাদের ধারণা এটি মামলার দুইটি পেটেন্টের সমস্যা দূর করবে।”

আগের সপ্তাহে কোয়ালকমের সঙ্গে আইনী লড়াইয়ের প্রেক্ষিতে চীনে পুরানো মডেলের আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা দেয় চীনা আদালত।

কোয়ালকমের এক বিবৃতিতে বলা হয়, অ্যাপলের সহায়ক চারটি চীনা প্রতিষ্ঠানকে তাৎক্ষণিকভাবে “আইফোন ৬এস, আইফোন ৬এস প্লাস, আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং আইফোন X-এর আমদানি ও বিক্রি” বন্ধের নির্দেশ দিয়েছে আদালত।

পরবর্তীতে আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করেছে অ্যাপল। এবার সফটওয়্যার আপডেট দিয়ে সমস্যা সমাধানের চেষ্টা চালাচ্ছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

মার্কিন এই প্রযুক্তি জায়ান্টের পক্ষ থেকে বলা হয়, “আদালত রাজি হলে এই আপডেটের ফলে চীনে আইফোন ৬এস, আইফোন ৬এস প্লাস, আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং আইফোন X-এর বিক্রি চালিয়ে যেতে পারবে অ্যাপল।”

ছবির আকার ও চেহারা পরিবর্তনের ফিচার এবং ফোনের অ্যাপ ন্যাভিগেট করার সময় টাচস্ক্রিনে অ্যাপ্লিকেশনগুলো নিয়ন্ত্রণের পেটেন্ট নিয়ে কয়েক বছর ধরে মামলা চলছে অ্যাপল ও কোয়ালকমের মধ্যে। অ্যাপল এই পেটেন্টগুলো অমান্য করেছে বলে দাবি কোয়ালকমের।

আদালতের নিষেধাজ্ঞার বিপরীতে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, তাদের নতুন আইওএস ১২ সংস্করণে এই পেটেন্টগুলো অমান্য করা হয়নি। এটা যদি সত্য হয় তবে সফটওয়্যার আপডেটের মাধ্যমেই এই নিষেধাজ্ঞা এড়াতে পারবে প্রতিষ্ঠানটি।

আরও খবর-