পুরোনো মডেলের আইফোন বিক্রি বন্ধের রায় চীনে

কোয়ালকমের সঙ্গে আইনী লড়াইয়ের প্রেক্ষিতে চীনে পুরানো মডেলের আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির এক আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2018, 06:54 PM
Updated : 10 Dec 2018, 06:54 PM

সোমবার কোয়ালকমের এক বিবৃতিতে বলা হয়, অ্যাপলের সহায়ক চারটি চীনা প্রতিষ্ঠানকে তাৎক্ষণিকভাবে “আইফোন ৬এস, আইফোন ৬এস প্লাস, আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং আইফোন X-এর আমদানি ও বিক্রি” বন্ধের নির্দেশ দিয়েছে আদালত।

বিবৃতিতে আরও বলা হয়, প্রতিষ্ঠান দু’টির মধ্যে চলমান পেটেন্ট মামলায় অ্যাপলের বিরুদ্ধে প্রাথমিক রায় দিয়েছে আদালত-- খবর প্রযুক্তি সাইট সিনেটের।

অন্যদিকে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, চীনে সব মডেলের আইফোন বিক্রি চালিয়ে যাবে তারা।

“আমাদের পণ্য নিষিদ্ধ করতে কোয়ালকমের প্রচেষ্টা আরেকটি মরিয়া পদক্ষেপ, যে প্রতিষ্ঠানটির অবৈধ কার্যক্রম বিশ্বজুড়ে নীতি নির্ধারকদের তদন্তের আওতায় রয়েছে।”

মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির বিবৃতিতে আরও বলা হয়, “চীনা গ্রাহকদের জন্য সব মডেলের আইফোনই আগের মতো বিক্রির জন্য থাকবে। কোয়ালকম তিনটি পেটেন্টের দাবি করছে, যা আগে কখনও করা হয়নি। এর মধ্যে একটি ইতোমধ্যেই বাতিল করা হয়েছে। আমরা আদালতের মাধ্যমে আমাদের সব বৈধ পদক্ষেপ নেব।”

প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে এ ধরনের নিষেধাজ্ঞা আসলে তারা সাধারণত আপিলের মাধ্যমে নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত করে থাকে।

কোয়ালকমের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ডন রোজেনবার্গ বলেন, “অ্যাপল আমাদের মেধাসত্ত্ব সম্পত্তি থেকে লাভবান হচ্ছে কিন্তু আমাদেরকে ক্ষতিপূরণ দিতে চাচ্ছে না। আদালতের এই নির্দেশ কোয়ালকমের বিস্তৃত পেটেন্ট পোর্টফোলিওর নিশ্চয়তা আরও দৃঢ় করে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক