পুরানো আইফোন বিক্রি চালিয়ে যেতে আপিল অ্যাপলের

কোয়ালকমের সঙ্গে চলমান পেটেন্ট মামলায় চীনে পুরানো মডেলের আইফোন বিক্রিতে আদালতের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2018, 11:26 AM
Updated : 11 Dec 2018, 11:26 AM

ছবির আকার ও চেহারা পরিবর্তনের ফিচার এবং ফোনের অ্যাপ ন্যাভিগেট করার সময় টাচস্ক্রিনে অ্যাপ্লিকেশনগুলো নিয়ন্ত্রণের পেটেন্ট নিয়ে কয়েক বছর ধরে মামলা চলছে অ্যাপল ও কোয়ালকমের মধ্যে। সোমবার এই মামলায় কোয়ালকমের পক্ষে প্রাথমিক রায় দিয়েছে চীনের ফুঝু ইন্টারমিডিয়েট পিপল’স কোর্ট।

কোয়ালকমের এক বিবৃতিতে বলা হয়, অ্যাপলের সহায়ক চারটি চীনা প্রতিষ্ঠানকে তাৎক্ষণিকভাবে “আইফোন ৬এস, আইফোন ৬এস প্লাস, আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং আইফোন X-এর আমদানি ও বিক্রি” বন্ধের নির্দেশ দিয়েছে আদালত।

অ্যাপলের দাবি তারা এই পেটেন্টগুলো অমান্য করেনি এবং এর ফলে পুরানো আইফোন বিক্রিতে যে নিষেধাজ্ঞা এসেছে তা নিজে থেকেই রায় পরিপন্থী-- খবর সিএনবিসি’র।

সোমবার রায়ের পর অ্যাপলের এক বিবৃতিতে বলা হয়, “আমাদের পণ্য নিষিদ্ধ করতে কোয়ালকমের প্রচেষ্টা আরেকটি মরিয়া পদক্ষেপ, যে প্রতিষ্ঠানটির অবৈধ কার্যক্রম বিশ্বজুড়ে নীতি নির্ধারকদের তদন্তের আওতায় রয়েছে।”

বিবৃতিতে আরও বলা হয়, “চীনা গ্রাহকদের জন্য সব মডেলের আইফোনই আগের মতো বিক্রির জন্য থাকবে। কোয়ালকম তিনটি পেটেন্টের দাবি করছে, যা আগে কখনও করা হয়নি। এর মধ্যে একটি ইতোমধ্যেই বাতিল করা হয়েছে। আমরা আদালতের মাধ্যমে সব বৈধ পদক্ষেপ নেব।”

অ্যাপলের দাবি, যে পেটেন্টগুলো নিয়ে প্রশ্ন উঠেছে তা তাদের নতুন অপারেটিং সিস্টেমের অংশ নয়, যা নতুন আইফোনগুলোতে ইনস্টল করা রয়েছে।

অন্যদিকে সোমবার কোয়ালকম-এর জেনারেল কাউন্সেল ডন রোজেনবার্গ বলেন, আদালতের যে নিষেধাজ্ঞা এসেছে তা ফোনে ইনস্টল করা নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের জন্য নয়।

আরও খবর-