গবেষণা খাতে বিনিয়োগে চতুর্থ স্যামসাং

গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) খাতে গত এক বছরে বিনিয়োগের ক্ষেত্রে বিশ্বের মূল ১০০০টি প্রতিষ্ঠানের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2018, 12:13 PM
Updated : 29 Nov 2018, 12:13 PM

২০১৭ সালের দ্বিতীয়ার্ধ থেকে আরঅ্যান্ডডি প্রকল্পে মোট ১৫৩০ কোটি মার্কিন ডলার ব্যয় কয়েছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। এই বিনিয়োগের ফলে চতুর্থ অবস্থান ফিরে পেয়েছে স্যামসাং-- খবর আইএএনএস-এর।

বৃহস্পতিবার আরঅ্যান্ডডি খাতে বিনিয়োগ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বৈশ্বিক হিসাবরক্ষন ও পরামর্শদাতা প্রতিষ্ঠান প্রাইসওয়াটারহাউসকুপার্স (পিডাব্লিউসি)।

এক বছর আগের একই সময়ের চেয়ে এই খাতে স্যামসাংয়ের বিনিয়োগ বেড়েছে ৬.৮ শতাংশ।

আরঅ্যান্ডডি খাতে বিনিয়োগের দিক থেকে শীর্ষে রয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। এক বছরে প্রতিষ্ঠানটি এই খাতে মোট বিনিয়োগ করেছে ২২৬০ কোটি মার্কিন ডলার।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যালফাবেট এবং তৃতীয় স্থানে গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান ফোক্সভাগেন। এক বছরে প্রতিষ্ঠান দু’টির বিনিয়োগ যথাক্রমে ১৬২০ এবং ১৫৮০ কোটি ডলার।

আরঅ্যান্ডডি খাতে ইনটেল-এর বিনিয়োগ ২.৬ শতাংশ বাড়লেও তালিকায় তৃতীয় থেকে পঞ্চম অবস্থানে নেমেছে প্রতিষ্ঠানটি। এক বছরে এই খাতে প্রতিষ্ঠানটির বিনিয়োগ ১৩১০ কোটি ডলার।

তালিকায় ইনটেল-এর পরে ষষ্ঠ ও সপ্তম স্থানে রয়েছে মাইক্রোসফট ও অ্যাপল। আরঅ্যান্ডডি খাতে প্রতিষ্ঠান দু’টির ব্যয় যথাক্রমে ১২৩০ ও ১১৬০ কোটি মার্কিন ডলার।

সব মিলিয়ে আরঅ্যান্ডডি খাতে  ১০০০টি প্রতিষ্ঠানের মোট বিনিয়োগ বেড়েছে ১১.৪ শতাংশ। প্রতিষ্ঠানগুলোর মোট বিনিয়োগ বলা হয়েছে ৭৮২০০ কোটি মার্কিন ডলার।

অন্যদিকে পিডাব্লিউসি-এর জরিপে এ বছর বিশ্বের ষষ্ঠ উদ্ভাবনী প্রতিষ্ঠানের তকমা পেয়েছে স্যামসাং। দ্বিতীয় বছরের মতো শীর্ষ তিন অবস্থানে রয়েছে অ্যাপল, অ্যামাজন এবং অ্যালফাবেট।