বিশ্বের শীর্ষস্থানীয় গেইম প্রকাশক ও ছোট ছোট ইন্ডি গেইমিং স্টুডিওগুলোও আর্থিক চাপের মুখে পড়ছে, যা খুব শিগগিরই সরে যাবে, এমন সম্ভাবনাও দেখা যাচ্ছে না।
Published : 08 Jun 2024, 01:24 PM
এ মুহুর্তে খুবই এলোমেলো পর্যায়ে আছে গোটা ভিডিও গেইমিং শিল্প, যেখানে প্রযুক্তি আর বিনোদন- দুই বিশাল জগতের অবিচ্ছেদ্য অংশ এটি।
ওয়াশিংটনভিত্তিক শীর্ষ ব্যবসায়িক সংগঠন ‘এন্টারটেইনমেন্ট সফটওয়্যার অ্যাসোসিয়েশন’-এর তথ্য অনুসারে, গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন গেইম খেলেছেন ২১ কোটি ২০ লাখের বেশি মানুষ, যেখানে গেইম ও গেইমের মধ্যে থাকা বিভিন্ন কনটেন্ট ব্যবহার করার পেছনে তাদের খরচ পড়েছে চার হাজার সাতশ কোটি ডলারের বেশি।
এর মধ্যে অনেক গেইমের ঘোষণা আসে জুন মাসে, যা গোটা ভিডিও গেইমিং শিল্পের জন্য ব্যস্ত এক মৌসুম বলেই বিবেচিত।
তবে, গেইমগুলোর রোমাঞ্চকর ট্রেইলার ও প্রকাশের তারিখের আড়ালে কিছু গোপন রহস্যও লুকিয়ে আছে। ২০২২ সাল থেকে এখন পর্যন্ত ভিডিও গেইমিং খাতের প্রতিটি অংশ থেকে লাখের বেশি কর্মী ছাঁটাই করা হয়েছে।
এর মধ্যে এ বছরই ছাঁটাই করা হয়েছে ১০ হাজারের বেশি কর্মীকে, যেখানে এখনও বছরের অর্ধেকও যায়নি। এমনকি বেশ কিছু গেইমিং স্টুডিও ও অসংখ্য প্রকল্পও নিভৃতে বন্ধ হয়ে গেছে, কেউ জানার আগেই।
এর থেকে ইঙ্গিত মেলে, ভিডিও গেইম ডিজাইনে অগ্রগতি দেখা গেলেও গেইম তৈরির ব্যবসা খুবই বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এমনকি বিশ্বের শীর্ষস্থানীয় গেইম প্রকাশক ও ছোট ছোট ইন্ডি গেইমিং স্টুডিওগুলোও আর্থিক চাপের মুখে পড়ছে, যা খুব শিগগিরই সরে যাবে, এমন সম্ভাবনাও দেখা যাচ্ছে না।
তবে গেইম বিক্রির ভালো ফলাফলের কথা বিবেচনায় নিলে, গেইমিং ব্যবসায় এত বড় চাপ কোথা থেকে আসছে? বা গ্রাহক ও গেইমারদের এতটা আগ্রহের পরও নির্মাতাদের গণিত কেন কাজ করছে না? সেটাই বড় প্রশ্ন এখন।