টিকটক বিক্রি: বাইটড্যান্সের ওপর চাপ বাড়াচ্ছে মার্কিন সরকার

টিকটকের প্রধান নির্বাহীর মার্কিন কংগ্রেসে সাক্ষ্য দিতে আর মাত্র কয়েক দিন বাকি। এরই মধ্যে টিকটক বিক্রি করে দেওয়ার চাপ বাড়াচ্ছে দিচ্ছে মার্কিন সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 07:15 AM
Updated : 16 March 2023, 07:15 AM

চীনা কোম্পানি বাইটড্যান্স মালিকানাধীন সামাজিক প্ল্যাটফর্ম টিকটকের প্রধান নির্বাহীর মার্কিন কংগ্রেসে সাক্ষ্য দিতে আর মাত্র কয়েক দিন বাকি। এরই মধ্যে টিকটকের ওপর ওয়াশিংটনের চাপ ক্রমশ বাড়ছে। এর মধ্যে টিকটক বিক্রি করে দেওয়ার চাপও দিচ্ছে মার্কিন সরকার।

এই নতুন দাবি কোম্পানির জন্য একটি বড় ধাক্কা বলে প্রতিবেদনে উল্লেখ করেছে মার্কিন বাণিজ্য দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। কোম্পানিটি দুই বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে প্ল্যাটফর্মটির ভবিষ্যৎ নিয়ে মার্কিন সংস্থা ‘কমিটি অন ফরেইন ইনভেস্টমেন্ট ইন দ্য ইউনাইটেড স্টেটস (সিএফআইইউএস)’-এর সঙ্গে আলোচনা করছে। এই আলোচনায় কোম্পানির ওরাকলের সঙ্গে একটি সুস্পষ্ট অংশীদারিত্ব হওয়ার পাশাপাশি মার্কিন ব্যবহারকারীদের ডেটা সুরক্ষিত রাখার অন্যান্য ব্যবস্থাও নেওয়া হয়েছে। নতুন এই দাবির বিষয়টি রয়টার্সকে নিশ্চিত করেছে টিকটক।

প্রতিবেদন অনুযায়ী, এখন ‘সিএফআইইউএস’ টিকটককে বলছে, তারা চায় বাইটড্যান্স যেন প্ল্যাটফর্মে নিজের মালিকানা বিক্রি করে দেয়। এমনটা না ঘটলে, অ্যাপটি যুক্তরাষ্ট্রে জাতীয়ভাবে নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের হাউজ ও সিনেট, সম্প্রতি দুটো জায়গাতেই এমন বিল উত্থাপিত হয়েছে, যা সরকারী কর্মকর্তাদের টিকটক’সহ বিভিন্ন এমন পরিষেবায় নিষেধাজ্ঞা দেওয়ার উপায় সহজ করে, যেগুলো দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

এই প্রসঙ্গে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট টিকটকের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক কোনো সাড়া মেলেনি। এর আগে কোম্পানি বলেছে, বাইটড্যান্স থেকে আলাদা হয়ে গেলেই যে দেশটির সরকারের ডেটা নিরাপত্তা সংশ্লিষ্ট উদ্বেগ কমে যাবে, বিষয়টি এমন নয়।

এই সপ্তাহের শুরুতে মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুম্বার্গের প্রতিবেদনে উঠে আসে, সিএফআইইউএস-এর সঙ্গে আলোচনা এগোতে ‘বাইটড্যান্স থেকে আলাদা হওয়ার সম্ভাবনা’ নিয়ে আলোচনা করেছেন টিকটকের নির্বাহীরা।

মার্কিন সরকারের বাইটড্যান্সকে চাপে ফেলে বাধ্য করার প্রথম চেষ্টা নয় এটি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প একই প্রচেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছেন। এনগ্যাজেট বলছে, অ্যাপে সামগ্রিক নিষেধাজ্ঞার সর্বশেষ হুমকি নিশ্চিতভাবেই টিকটকের সিইও জি চিউ’র ওপর চাপ সৃষ্টি করবে। আগামী সপ্তাহে প্রথমবারের মতো কংগ্রেসের সামনে দাঁড়াবেন তিনি।