ফলোয়ারদের আপডেট জানাতে নতুন ফিচার হোয়াটসঅ্যাপে

যেসব কনটেন্ট নির্মাতা নতুন এই ফিচার ব্যবহার করবেন, হোয়াটসঅ্যাপ পরবর্তীতে তাদের জন্য মনিটাইজেশন সুবিধা আনার বিষয়টি মাথায় রেখেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2023, 01:40 PM
Updated : 10 June 2023, 01:40 PM

ফলোয়ারদের আপডেট জানানোর উদ্দেশ্যে ‘চ্যানেলস’ নামে নতুন ফিচার চালুর ঘোষণা দিয়েছে মেটা মালিকানাধীন মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ।

ফিচারটির মাধ্যমে ব্যবহারকারী একমুখী উপায়ে ফলোয়ারদের ‘টেক্সট, ছবি, ভিডিও, স্টিকার বা জরিপের’ মতো কনটেন্ট সম্প্রচারের সুযোগ পাবেন, যা অনেকটা সামাজিক প্ল্যাটফর্ম টুইটারের মতোই কাজ করবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

প্রতিবেদন অনুযায়ী, সম্প্রচারক অ্যাকাউন্ট নিজেই সিদ্ধান্ত নেবে কারা তার চ্যানেল অনুসরণ করতে পারে বা তিনি একে আরও প্রবেশযোগ্য করতে চান কি না। একই সময় হোয়াটসঅ্যাপ বলেছে, কোনো চ্যানেল ফলো করলেই অ্যাডমিন বা ফলোয়ার মূল অ্যাকাউন্ট মালিকের ফোন নাম্বার দেখার সুবিধা পাবেন না।

অ্যাপের নতুন ‘আপডেটস’ নামের ট্যাবে বিভিন্ন চ্যানেল খুঁজতে পারবেন ব্যবহারকারী। এই জায়গা ব্যবহারকারীর পরিবার, বন্ধুবান্ধব ও গ্রুপ/কমিউনিটি চ্যাটিং ব্যবস্থাকে আলাদা রেখে স্ট্যাটাস ও অনুসরণ করা চ্যানেলগুলো দেখায়।

নতুন এই ফিচার ব্যবহারের পরিকল্পনা করা কনটেন্ট নির্মাতাদের অ্যাকাউন্ট মনিটাইজেশনের জন্য হোয়াটসঅ্যাপ পরবর্তীতে অর্থ পরিশোধের ব্যবস্থা চালু করতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

কোম্পানি বলেছে, প্রাইভেসিও এর গুরুত্বপূর্ণ এক অংশ। কোনো চ্যানেলে অ্যাডমিনের তথ্য প্রকাশ পায় না। আর এটি কেবল ৩০ দিনের ‘হিস্ট্রি’ সংরক্ষণ করে। আর ফলোয়ারদের স্ক্রিনশট নেওয়া বা বার্তা ফরওয়ার্ড করার সুবিধাও বন্ধ করতে পারেন অ্যাডমিনরা। নতুন ফিচারটিতে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ সুবিধা না থাকায় হোয়াটসঅ্যাপ বলেছে, বিভিন্ন অলাভজনক, স্বাস্থ্য বিষয়ক বা প্রাইভেসি সংবেদনশীল প্রতিষ্ঠানের জন্য উপায় খোঁজার বিষয়টি বিবেচনায় রেখেছে তারা।

এদিকে, একই নামে, একই ধরনের ফিচার আছে প্রতিদ্বন্দ্বী মেসেজিং সেবা টেলিগ্রামে। এই বছরের শুরুতে ‘ব্রডকাস্ট চ্যানেলস’ নামে ইনস্টাগ্রামে একটি ফিচার চালু করেছে মেটা, যা হোয়াটসঅ্যাপের মতোই ফলোয়ারদের ইনবক্সে আপডেট পাঠানোর সুযোগ দেয় কনটেন্ট নির্মাতাকে।

ফিচারটি তুলনা করা যেতে পারে নিউজলেটারের সঙ্গে। এমনকি ফিচারটি তৈরির সময় একে ‘নিউজলেটার’ নামে ডাকলেও অবাক হওয়ার কিছু নেই।

নিজের সাধারণ মেসেজিং অ্যাপ হয়ে ওঠার উদ্দেশ্য থেকে অনেক দূর পর্যন্ত এগিয়েছে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি একক অ্যাকাউন্টে একাধিক ডিভাইস ব্যবহারের সক্ষমতা যুক্ত করেছে মেটা, যা এর আগে কেবল অসম্ভব হিসেবেই বিবেচিত হতো না, বরং ব্যবহারকারীর ডিভাইস পরিবর্তনের সময়ও সমস্যা তৈরি করতো। এ ছাড়া, গ্রুপ চ্যাটিং ব্যবস্থায় আপডেট আনার পাশাপাশি সেবাটিতে জরিপ করা ও শপিংয়ের মতো বেশ কিছু ফিচার যুক্ত করেছে কোম্পানিটি।

ফিচারটি এখনই বিস্তৃতভাবে চালু হচ্ছে না। কোম্পানি বলেছে, প্রাথমিকভাবে ‘নেতৃস্থানীয় বৈশ্বিক প্রতিষ্ঠান এবং কলম্বিয়া ও সিঙ্গাপুরের বাছাই করা কয়েকটি প্রতিষ্ঠানে’ আসবে এটি। আর ‘আসন্ন মাসগুলোয়’ এটি তুলনামূলক বেশি দেশ ও ব্যবহারকারীর কাছে পৌঁছাবে বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।