পুঁজিবাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ হিসাবও হবে ক্রয় মূল্যে

এর আগে গত ৪ অগাস্ট পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ গণনার বেলাতেও এই পদ্ধতি অনুসরণের নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2022, 05:47 PM
Updated : 14 August 2022, 05:47 PM

ব্যাংকের পর পুঁজিবাজারে ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ গণনায় ক্রয় মূল্যকে বিবেচনায় নিয়ে বিনিয়োগের ঊর্ধ্বসীমা (এক্সপোজার লিমিট) হিসাবের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার এ সংক্রান্ত সার্কুলার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রধানদের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়, ‘‘আর্থিক প্রতিষ্ঠানের পুঁজিবাজারে শেয়ার ধারণের ঊর্ধ্বসীমা নির্ধারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত শেয়ার, ডিবেঞ্চার, করপোরেট বন্ড, মিউচুয়াল ফান্ড ইউনিট এবং পুঁজিবাজারের অন্যান্য নিদর্শনপত্রে বিনিয়োগ হিসাবায়নের ক্ষেত্রে বাজারমূল্যের পরিবর্তে ক্রয় মূল্য বিবেচনা করতে হবে।’’

এ নির্দেশনা অবিলম্বে কার্যকরের কথা বলা হয়েছে হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে গত ৪ অগাস্ট পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ গণনার বেলাতেও এই পদ্ধতি অনুসরণের একই নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

টানা দরপতনের প্রেক্ষাপটে অর্থ মন্ত্রণালয়ের সম্মতির ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্ত এলে দীর্ঘদিন থেকে পুঁজিবাজারের ক্ষেত্রে আলোচিত এ ইস্যুর সমাধান হল।

এতদিন ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের পরিমাণ বাজারমূল্য ধরে গণনা করে ঊর্ধ্বসীমা হিসাব করা হত।

পুঁজিবাজার নিয়্ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাজার সংশ্লিষ্ট একটি অংশের দীর্ঘদিনের দাবি ছিল ক্রয় মূল্যে ব্যাংকের শেয়ার গণনার বিষয়টি।

সাম্প্রতিক সময়ে অর্থনীতির বিভিন্ন সূচক নেতিবাচক হতে থাকলে পুঁজিবাজারে টানা দরপতন শুরু হয়। তখনও ব্যাংকের ‘এক্সপোজার লিমিটের’ বিষয়টি সামনে আসে।

পতন ঠেকাতে ও বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখতে আবারও বিএসইসি শেয়ারের দাম কমার সর্বনিম্ন দর ফ্লোরপ্রাইস আরোপ করে। এরমধ্যেই বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে নির্দেশনা দেয়।

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা ‘ক্রয় মূল্যে’ ধরার প্রস্তাবে সায়

Also Read: পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ গণনা ক্রয় মূল্যে: বাংলাদেশ ব্যাংক

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক