সহজ জয় আবাহনীর, কষ্টে জিতল মোহামেডানও

ফেডারেশন কাপের ফাইনাল নিশ্চিত করার পর প্রিমিয়ার লিগেও জিতেছে ঐতিহ্যবাহী এই দুই দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 12:39 PM
Updated : 19 May 2023, 12:39 PM

প্রিমিয়ার লিগে নিজেদের ম্যাচে জয় পেয়েছে ফেডারেশন কাপের দুই ফাইনালিস্ট আবাহনী ও মোহামেডান। তবে দুই চির প্রতিন্দ্বন্দ্বী দলের জয়ের ধরন দুই রকম। অনায়াসেই তিন পয়েন্ট পেয়েছে আবাহনী, ঘাম ছুটে গেছে মোহামেডানের। 

কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে শুক্রবার শেখ রাসেল ক্রীড়া চক্রকে ৩-১ গোলে হারিয়েছে আবাহনী। সবশেষ দেখায় ফেডারেশন কাপের সেমি-ফাইনালে শেখ রাসেলকেই ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছিল মারিও লেমোসের দল। 

মোহামেডান স্পোর্টিংয়ের অবশ্য জিততে অনেক ভুগতে হয়েছে। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে ১-০ গোলে হারায় সাদা-কালো জার্সিধারীরা। 

কলিনদ্রেসের ঝলকে 

কাঙ্ক্ষিত গোল ষষ্ঠ মিনিটেই পেয়ে যায় আবাহনী। মাঝমাঠের একটু উপর থেকে ফয়সাল আহমেদ ফাহিমের বাড়ানো পাস ধরে এক ডিফেন্ডারকে কাটিয়ে জায়গা করে নেন কলিনদ্রেস। এরপর জোরাল শটে লক্ষ্যভেদ করেন এই কোস্টারিকার এই ফরোয়ার্ড। 

এমেকার নৈপুণ্যে ব্যবধান দ্বিগুণ 

প্রথমার্ধেই চালকের আসনে বসে যায় আবাহনী। ৩২তম মিনিটে নিজেদের বক্সের সামনেই বল হারায় শেখ রাসেল। কয়েক পা ঘুরে বল পান এমেকা ওগবাহ। পিটার এনওরাহর সঙ্গে বল দেওয়া-নেওয়া করে নিচু শটে জাল খুঁজে নেন নাইজেরিয়ার এই ফরোয়ার্ড। 

দীপকের সান্ত্বনার গোল

আবাহনীর বিপক্ষে ফেডারেশন কাপের সেমি-ফাইনালের মতো এ ম্যাচেও বিবর্ণ ছিল শেখ রাসেলের পারফরম্যান্স। ৭৬তম মিনিটে আবারও গোল হজম করে বসে তারা। বাঁ দিক দিয়ে বক্সে ঢুকে নিখুঁত শটে নিজের দ্বিতীয় গোলটি করেন এমেকা। ৮৫তম মিনিটে দীপক রায় জালের দেখা পান, কিন্তু তা কেবল শেখ রাসেলের হারের ব্যবধানই কমিয়েছে। 

সাজ্জাদের গোলে স্বস্তির জয় মোহামেডানের 

ফেডারেশন কাপের সেমি-ফাইনালে কিংসকে ২-১ গোলে হারানোর আত্মবিশ্বাসের স্ফুরণ ঠিক ফুটে উঠল না মোহামেডানের খেলায়। প্রথমার্ধে তারা পারেনি শেখ জামালের রক্ষণে ভীতি ছড়াতে। 

দীর্ঘ অপেক্ষার ৫২তম মিনিটে জালের দেখা পায় মোহামেডান। মোজাফ্ফর মোজাফ্ফরভের জোরাল ফ্রি কিক গোলরক্ষক ফিস্ট করে ফেরালেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। ছুটে গিয়ে ফিরতি শটে জাল খুঁজে নেন সাজ্জাদ হোসেন। বাকিটা সময় এই গোল আগলে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে আলফাজ আহমেদের দল। 

কষ্টের জয়ে ১৫ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে তিনে উঠে এলো মোহামেডান। সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে চতুর্থ স্থানে শেখ রাসেল। 

১৬ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আবাহনী। একই দিনে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে জেতা বসুন্ধরা কিংস সমান ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। 

১৬ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে শেখ জামাল।