পাঁচটি ‘ফাইনাল’ জয়ের পর আসল ফাইনালে চোখ মেসির

কঠিন পথ পেরিয়ে ফাইনালের মঞ্চে পা রাখতে পেরে উচ্ছ্বসিত আর্জেন্টিনা অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2022, 11:18 PM
Updated : 13 Dec 2022, 11:18 PM

তিন বছরের বেশি সময় অপরাজিত থেকে বিশ্বকাপে এসে প্রথম ম্যাচে হার, খাদের কিনারায় পৌঁছে যাওয়া, গ্রুপ পর্ব থেকে বিদায়ের চোখ রাঙানি- অগ্নিপরীক্ষার সামনে পড়ে গিয়েছিল আর্জেন্টিনা। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে, একেকটি বাঁচা-মরার লড়াইয়ে জিতে সেই দলই এখন ফাইনালের মঞ্চে। উচ্ছ্বসিত অধিনায়ক লিওনেল মেসি। এবার শিরোপা লড়াইয়ে পুরো মনোযোগ দিতে চান তারা।

প্রথম সেমি-ফাইনালে মঙ্গলবার রাতে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে গুঁড়িয়ে তিন আসরের মধ্যে দ্বিতীয়বার ফাইনালে পা রাখে আর্জেন্টিনা।

আসরে তাদের প্রথম ম্যাচের পর এমন কিছু ভাবার লোক হয়তো খুব বেশি ছিল না, তারা যে হেরে বসেছিল শক্তি-সামর্থ্য কিংবা র‍্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা সৌদি আরবের বিপক্ষে। এরপর প্রতিটি ম্যাচ তাদের জন্য হয়ে ওঠে ‘নকআউট।’ টানা পাঁচ জয়ে লিওনেল স্কালোনির দল এখন শেষের মঞ্চে।

আর এই পথচলায় দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন মেসি। ক্রোয়েশিয়ার বিপক্ষেও গোল করে ও করিয়ে জয়ের নায়ক তিনিই। পাঁচ জয়ের চারটিতেই তিনি হয়েছেন ম্যাচের সেরা। ৫ গোল করে কিলিয়ান এমবাপের সঙ্গে যৌথভাবে আসরের সর্বোচ্চ গোলদাতা এখন ৩৫ বছর বয়সী তারকা। সঙ্গে অ্যাসিস্ট করেছেন তিনটি।

বিশ্বকাপে দেশের ৩৬ বছরের শিরোপা খরা কাটাতে তাদের চাই আর একটি জয়। ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়ের পর মেসি বললেন, প্রথম ম্যাচের ওই হারই দলকে আরও শক্তিশালী করে তুলেছে।  

“আমি বলব, প্রথম ম্যাচ বড় ধাক্কা ছিল আমাদের জন্য, কারণ তার আগে আমরা ৩৬ ম্যাচ অপরাজিত ছিলাম। বিশ্বকাপের শুরুতে আমরা সৌদি আরবের কাছে হেরে যাব ভাবিনি।”

“পুরো দলের জন্য এটি ছিল অগ্নিপরীক্ষা। আমরা প্রমাণ করেছি যে আমরা কতটা শক্তিশালী। আমরা অন্য ম্যাচগুলি জিতেছি। আমরা যা করেছি, তা খুব কঠিন ছিল। প্রতিটি ম্যাচই ছিল ফাইনাল। আমরা জানতাম, যদি জিততে না পারি তাহলে সবকিছু জটিল হবে আমাদের জন্য।”    

আগামী রোববার ফাইনালে ফ্রান্স অথবা মরক্কোর মুখোমুখি হবে আর্জেন্টিনা। আরেকটি জয়ের আশায় মেসি।

"আমরা পাঁচটি ফাইনাল জিতেছি। আশা করি, রোববারের ফাইনালের ক্ষেত্রেও তাই হবে। আমরা সূক্ষ্ম ভুলের কারণে প্রথম ম্যাচে হেরেছি, কিন্তু সেটাই আমাদের শক্তিশালী হতে সাহায্য করেছে।”