'দ্বিতীয়ার্ধের ভুলের মাশুল দিল আর্জেন্টিনা'

সৌদি আরব ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে চান আর্জেন্টিনা ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস।

স্পোর্টস ডেস্ক
Published : 22 Nov 2022, 02:21 PM
Updated : 22 Nov 2022, 02:21 PM

সাড়ে তিন বছরে হয়নি কোনো হারের অভিজ্ঞতা, টানা ৩৬ ম্যাচের অপরাজেয় রথে চড়ে বিশ্বকাপে আগমন। এসব তো গেল পরিসংখ্যানের হিসাব। স্কোয়াডের শক্তিও প্রতিপক্ষের তুলনায় অনেক অনেক বেশি। নিজেদের গ্রুপ তো বটেই, আসরের শীর্ষ ফেভারিট দলগুলোর একটি আর্জেন্টিনা। সেই তারাই কিনা এভাবে পথ হারিয়ে ফেলল! সৌদি আরবের বিপক্ষে দ্বিতীয়ার্ধে লিওনেল স্কালোনির দলের পারফরম্যান্স ছিল বড্ড সাদামাটা। দলটির ফরোয়ার্ড লাউতারো মার্তিনেসও মেনে নিলেন তা। বললেন, নিজেদের ভুলের কারণেই এই ফল।

দোহার লুসাইল স্টেডিয়ামে মঙ্গলবার ‘সি’ গ্রুপের ম্যাচে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে সৌদি আরব।

প্রথমার্ধে পেনাল্টি থেকে লিওনেল মেসি দলকে এগিয়ে নেন। বিরতির আগে আরও তিনবার জালে বল পাঠায় আর্জেন্টিনা; কিন্তু প্রতিবারই বাজে অফসাইডের বাঁশি।

এরপরই সৌদি আরবের চমক। গতিময় ফুটবলে দ্বিতীয়ার্ধে শুরুতে পাঁচ মিনিটে দুই গোল করে নিয়ন্ত্রণ নেয় তারা। ঘুরে দাঁড়ানোর অনেক সময় থাকলেও পারেনি লাতিন আমেরিকার দলটি।

অভিযানের শুরুতেই এমন তিক্ত স্বাদ পাওয়ার পর হতাশায় নিমজ্জিত দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে এখান থেকেই আবার নতুন জয়যাত্রার শুরু করতে চান মার্তিনেস। ম্যাচের পর সেই প্রতিশ্রুতিই দিলেন তিনি।

“আমরা আমাদের ভুলের কারণে ম্যাচটি হেরেছি। দ্বিতীয়ার্ধে আমাদের খেলায় সবচেয়ে বড় সমস্যা ছিল এটাই। প্রথমার্ধে আমাদের একাধিক গোল করা উচিত ছিল, কিন্তু এটাই বিশ্বকাপ।”

“হার অনেক কষ্ট দেয়। আমরা জয় দিয়ে শুরু করতে চেয়েছিলাম…সেই আশার শেষ। এখন যে ম্যাচগুলো বাকি আছে তা নিয়ে ভাবতে হবে।” 

১৯৭৪ বিশ্বকাপের পর এবারই প্রথম বিশ্ব সেরার মঞ্চে নিজেদের প্রথম ম্যাচে দুই গোল খেল আর্জেন্টিনা।

প্রথম ম্যাচ হেরে যাওয়ায় আর্জেন্টিনার শেষ ষোলোয় যাওয়ার পথ কঠিন হয়ে গেল। পরের দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ মেক্সিকো ও পোল্যান্ড।

ভুল থেকে শিক্ষা নিয়ে এই দুই ম্যাচে ভালো করার ব্যাপারে আশাবাদী মার্তিনেস।

“এখন আমাদের বিশ্রাম নিতে এবং সামনে কী অপেক্ষা করছে তা নিয়ে ভাবতে হবে। মেক্সিকো ও পোল্যান্ড কঠিন চ্যালেঞ্জ জানাবে, আজকের লড়াইও কঠিন ছিল। দ্বিতীয়ার্ধে আমরা ভুল করেছি, সামনের ম্যাচগুলোতে আমাদের ভুল সংশোধন করতে হবে।”

পরের ম্যাচে আগামী শনিবার মেক্সিকোর বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক