‘পর্তুগাল, উরুগুয়েকে হারানোর সামর্থ্য আছে’, বললেন ঘানা কোচ

২০১০ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উরুগুয়ের বিপক্ষে হারের সেই স্মৃতিও মনে আছেন অটো আডোর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 01:51 PM
Updated : 14 Nov 2022, 01:51 PM

গ্রুপ পর্বে লড়তে হবে পর্তুগাল, উরুগুয়ের মতো শক্তিশালী দলের বিপক্ষে। এছাড়া মুখোমুখি হতে হবে এশিয়ার দল দক্ষিণ কোরিয়ার। ঘানা কোচ অটো আডো তাতে মোটেও ভীত নন। নিজের দল নিয়ে দারুণ আত্মবিশ্বাসী তিনি। রোনালদো-সুয়ারেসদের হারানোর সামর্থ্য ঘানার আছে বলেই মনে করেন ৪৭ বছর বয়সী এই কোচ। 

উরুগুয়ের বিপক্ষে অবশ্য তিক্ত এক অতীতও আছে ঘানার। ২০১০ বিশ্বকাপে সুয়ারেসদের কাছে কোয়ার্টার-ফাইনালে টাইব্রেকারে হেরেছিল তারা। দক্ষিণ আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠার কীর্তি গড়া থেকে হয়েছিল বঞ্চিত।

এবারের আসরে গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হবে ঘানা। আডোর স্মৃতিতে স্বাভাবিকভাবে উঁকি দিচ্ছে হতাশার সেই ক্ষণ। বিষয়টি শিষ্যদের মনেও ঘুরপাক খাবে বলে মনে করেন তিনি। 

“আমি নিশ্চিত কিছু খেলোয়াড়ের মনে এ বিষয়টি কাজ করবে; কেননা, সেটা ছিল নির্ণায়ক ম্যাচ এবং শুধু ঘানা নয়, আফ্রিকার জন্যও তাই ছিল। ঘানা জিতলে আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠার ইতিহাস গড়ত।” 

“এটা (হেরে যাওয়া) ছিল খুবই বেদনাদায়ক, কিন্তু এখন নতুন প্রজন্মের খেলোয়াড়রা মাঠে নামবে। কাতারে আমাদের উচিত হবে একেকটা ম্যাচ ধরে এগোনো। পর্তুগালের বিপক্ষে আমাদের প্রথম ম্যাচটি খুবই নির্ণায়ক এবং গুরুত্বপূর্ণ হবে। এ ম্যাচের ফল ঠিক করে দেবে আমাদের দ্বিতীয় ম্যাচের সুর। যদি আমরা পর্তুগাল ম্যাচে পয়েন্ট পাই, তাহলে উরুগুয়ের বিপক্ষে ম্যাচের চাপ অনেক কমে যাবে।” 

বিশ্বকাপে ২৪ নভেম্বর পর্তুগালের মুখোমুখি হবে ঘানা। এরপর দক্ষিণ কোরিয়া ম্যাচের পর ২ ডিসেম্বরে উরুগুয়ের বিপক্ষে খেলবে তারা। তিন প্রতিপক্ষকে সমীহ করলেও আডো ঠিকই দিলেন কঠিন লড়াইয়ের বার্তা। 

“সবকিছুই সম্ভব। যেমনটা আমি বলেছি, আমাদের গ্রুপে তিনটি শক্তিশালী প্রতিপক্ষ আছে। আমরা যদি প্রয়োজন অনুযায়ী পারফরম করতে না পারি কিংবা কৌশলের প্রয়োগ করতে সমর্থ না হই, তাহলে সবকিছু আমাদের জন্য কঠিন হয়ে উঠবে।” 

“বিশেষ করে, মাঠের ভেতরে-বাইরে পর্তুগাল, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া খুবই শক্তিশালী প্রতিপক্ষ। তাদের বিপক্ষে লড়াই করা কঠিন হবে। কিন্তু আগেও বলেছি, তাদেরকে হারানোর মতো মানসম্পন্ন খেলোয়াড় আমাদের আছে। যদি আমরা গ্রুপ পর্ব পেরুতে পারি…সবকিছুই সম্ভব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক