লেভানদোভস্কির পেনাল্টি মিসে পোল্যান্ডের জয় হাতছাড়া

বার্সেলোনা স্ট্রাইকারের পেনাল্টি বাঁচিয়ে মেক্সিকোকে একটি পয়েন্ট এনে দিলেন গিয়েরমো ওচোয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 05:04 PM
Updated : 22 Nov 2022, 05:04 PM

সুযোগ এসেছিল একদমই খেলার ধারার বিপরীতে। বিশ্বকাপে একটি গোলের জন্য মরিয়া হয়ে থাকা রবের্ত লেভানদোভস্কি কাজে লাগাতে পারলেন না সেই সুবর্ণ সেই সুযোগও। পোলিশ ‘গোলমেশিন’ মিস করলেন পেনাল্টি!  বেঁচে গেল মেক্সিকো।   

দোহার স্টেডিয়াম ৯৭৪-এ মঙ্গলবার ‘সি’ গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।  

বল দখল, আক্রমণ, গোলের সুযোগ তৈরি, গোলের জন্য শট, লক্ষ্যে শট- সব মাপকাঠিতেই এগিয়ে ছিল মেক্সিকো। তবে সবচেয়ে নিশ্চিত সুযোগটা তো পেয়েছিল পোল্যান্ডই। কিন্তু গিয়েরমো ওচোয়া বিশ্ব আসরে আরও একবার দেখালেন, গোলরক্ষক হিসেবে কতটা অসাধারণ তিনি। ঠেকিয়ে দিলেন সময়ের সেরা স্ট্রাইকারদের একজন- লেভানদোভস্কির স্পট কিক।  

খেলায় প্রাণের অভাব ছিল না। আক্রমণ ও পাল্টা-আক্রমণও ছিল যথেষ্ট। তবে মাঝমাঠ দখলে এগিয়ে থাকায় আক্রমণ বেশি করে মেক্সিকো। চতুর্থ মিনিটেই এগিয়ে যেতে পারত তারা। ইয়েরভিং লোসানোর ক্রসে দূরের পোস্টে শট লক্ষ্যে রাখতে পারেননি আলেক্সিস ভেগা।  

২৬তম মিনিটে আবার সুযোগ পায় কনকাকাফ অঞ্চলের দেশটি। এক্তর এররেরার ক্রসে একটুর জন্য ভেগার চেষ্টা থাকেনি লক্ষ্যে। বেঁচে যায় পোল্যান্ড। 

দুই মিনিট পর প্রায় এগিয়েই যাচ্ছিল মেক্সিকো। লুইস চাবেসের ক্রস একটুর জন্য নিয়ন্ত্রণে নিতে পারেননি হেসসু গায়র্দো। পোল্যান্ডের একজন ক্লিয়ার করতে গিয়ে বিপদ প্রায় ডেকেই এনেছিলেন। তার ভাগ্য ভালো বল গায়ার্দোর পায়ে লেগে পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। 

অনেকটা খেলার ধারার বিপরীতে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল পোল্যান্ড। ৫৮তম মিনিটে বাঁদিকে ঝাঁপিয়ে লেভানদোভস্কির স্পট কিক ঠেকিয়ে দিয়ে মেক্সিকোর ত্রাতা ওচোয়া। এতে বিশ্ব আসরে গোলের জন্য পোলিশ অধিনায়কের অপেক্ষা আরও বাড়ল। 

ফিরতি বলেও সুযোগ ছিল; কিন্তু পোল্যান্ডের দুইজন শট নিতে ব্যর্থ হন। লেভানদোভস্কিকেই মেক্সিকোর এক্তর মোরেনো ফাউল করায় ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। 

৬৪তম মিনিটে পোল্যান্ডের ত্রাতা স্ট্যাসনি। এদসন আলভারেসের ক্রসে মাথা ছুঁয়ে একটু দিক পাল্টে দেন হেনরি মার্তিন। তবে তৎপর ছিলেন ইউভেন্তুস গোলরক্ষক। ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন হেড। 

আক্রমণ ও পাল্টা আক্রমণে এরপর দারুণ জমে ওঠে লড়াই। কিন্তু প্রতিপক্ষের রক্ষণে গিয়ে নিজেদের ততটা মেলে ধরতে পারেনি কোনো দলই। জমাট রক্ষণ ভাঙতে না পেরে আচমকা শটে গোলের চেষ্টা করে। সেগুলো খুব একটা ভাবাতে পারেনি কোনো গোলরক্ষককে। 

‘সি’ গ্রুপের একটি করে ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে শীর্ষে সৌদি আরব। এক পয়েন্ট নিয়ে নিয়ে পরের দুটি জায়গায় মেক্সিকো ও পোল্যান্ড। লিওনেল মেসির আর্জেন্টিনা শূন্য পয়েন্ট নিয়ে তলানিতে।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক