ফ্রান্সকে সমীহ করলেও ‘ভয়’ পাচ্ছে না অস্ট্রেলিয়া

গত আসরের মতো এবারও বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি অস্ট্রেলিয়া ও ফ্রান্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 06:46 PM
Updated : 21 Nov 2022, 06:46 PM

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে খেলার অভিজ্ঞতা থেকে ম্যাট রায়ান বুঝে গেছেন, ফরাসিদের দলে অনেক তারকা থাকলেও তারাও রক্তে-মাংসে গড়া মানুষ। বিশ্ব চ্যাম্পিয়নদের প্রতি যথেষ্ট শ্রদ্ধা তার আছে। তবে ভয় পাওয়ার কিছু দেখছেন না অস্ট্রেলিয়ার এই গোলরক্ষক। বরং জয়ের ছবি আঁকছেন তিনি।      

২০১৮ বিশ্বকাপের মতো এবারও নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও অস্ট্রেলিয়া। আল জানোব স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত একটায়।

গতবার দুই দলের লড়াইয়ে গোলশূন্য প্রথমার্ধের পর ৫৮তম মিনিটে অঁতোয়ান গ্রিজমানের পেনাল্টি গোলে এগিয়ে যায় ফ্রান্স। চার মিনিট পরই সমতায় ফেরে অস্ট্রেলিয়া। কিন্তু নির্ধারিত সময়ের ৯ মিনিট বাকি থাকতে আত্মঘাতী গোল খেয়ে ২-১ ব্যবধানে হেরে যায় তারা। ফ্রান্স পরে ঘরে তোলে দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা।

এবারও ফেভারিটদের একটি ফ্রান্স। করিম বেনজেমা চোট নিয়ে ছিটকে গেলেও দলে আছেন কিলিয়ান এমবাপে, গ্রিজমান, অলিভিয়ে জিরুদের মতো খেলোয়াড়রা, যাদের সামর্থ্য আছে প্রতিপক্ষের রক্ষণ গুঁড়িয়ে দেওয়ার।

তবে রায়ান ঘাবড়ে যাচ্ছেন না। সোমবার সংবাদ সম্মেলনে তিনি ফিরে গেলেন গত আসরের ওই ম্যাচে।

“সেখানে (রাশিয়ায়) আমরা ফ্রান্সের বিপক্ষে দারুণ একটি ফল প্রায় পেয়েই গিয়েছিলাম। নিজেদের খানিকটা দুর্ভাগাও মনে হয়েছিল। সেদিন আমি একটি বিষয় শিখেছি, তা হলো প্রতিপক্ষের জন্য একটা নির্দিষ্ট মাত্রায় সম্মান থাকতে হবে। তবে তাদের ভয় পাওয়া যাবে না বা খুব বেশি অভিভূত হওয়া যাবে না।”

“আগামীকাল (মঙ্গলবার) আমরা খুব ভালো একটি দলের দারুণ সব খেলোয়াড়দের বিপক্ষে খেলব। তবে তারা সবাই মানুষ। অবশ্যই আমাদের জয়ের ভালো সম্ভাবনা আছে।”

অধিনায়কের মতো একই ভাবনা দলের প্রধান কোচ গ্রাহাম আর্নল্ডেরও। নিজ দলের খেলোয়াড়দের তিনি বোঝাতে চেষ্টা করেছেন, তারকাদের বিপক্ষে নয়, মাঠে খেলা হবে এক দল ফুটবলারের বিপক্ষে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক