পরিসংখ্যানে মেক্সিকো-সৌদি আরবের ‘প্রথম’ লড়াই

সবশেষ ১৯৯৪ বিশ্বকাপে শেষ ষোলোয় খেলেছিল সৌদি আরব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 02:48 PM
Updated : 28 Nov 2022, 02:48 PM

৪০ বছর আগে সবশেষ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া মেক্সিকো আবারও সেই শঙ্কায় আছে। শেষ ষোলোর সম্ভাবনা টিকিয়ে থাকতে শেষ ম্যাচে তাদের জিততেই হবে, প্রার্থনা করতে হবে অন্য ম্যাচের ফল পক্ষে আসার। বাঁচা-মরার ম্যাচে তাদের সামনে আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখানো সৌদি আরব।

দোহার লুসাইল স্টেডিয়ামে আগামী বুধবার প্রথমবারের মতো বিশ্বকাপে একে অন্যের বিপক্ষে লড়বে মেক্সিকো ও সৌদি আরব। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

এই দুই দলের আরও কিছু পরিসংখ্যান দেখে নেওয়া যাক। 

* বিশ্বকাপের নিজেদের সবশেষ চার ম্যাচে গোল করতে পারেনি মেক্সিকো। 

* বিশ্বকাপে নিজেদের সেরা সাফল্যের পুনরাবৃত্তি করতে কিংবা সেটাকেও ছাপিয়ে যাওয়ার লক্ষ্যে মাঠে নামবে সৌদি আরব। বিশ্ব সেরার মঞ্চে ১৯৯৪ সালে দলটি শেষ ষোলোয় খেলেছিল। 

* বিশ্বকাপে মেক্সিকো সবশেষ গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ১৯৮২ আসরে। 

* টুর্নামেন্টে টিকে থাকতে হলে এই ম্যাচে জিততেই হবে মেক্সিকোকে। সেই সঙ্গে গ্রুপের অন্য ম্যাচে পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে হারায়, তাহলে নিশ্চিতভাবেই শেষ ষোলোর টিকেট পাবে মেক্সিকানরা। 

* মেক্সিকোকে হারালে নকআউট পর্ব নিশ্চিত করবে সৌদি আরব। 

* মেক্সিকোর সঙ্গে ড্র করলেও হয়তো শেষ ষোলোয় জায়গা করে নিতে পারবে সৌদি আরব, তবে সেক্ষেত্রে গ্রুপের অন্য ম্যাচে আর্জেন্টিনাকে হারতে হবে পোল্যান্ডের কাছে। আর দুটি ম্যাচই যদি ড্র হয়, তাহলে গোল পার্থক্যে এগিয়ে থাকা দল গ্রুপ রানার্সআপ হবে। এই মুহূর্তে গোল পার্থক্যে এগিয়ে আছে আর্জেন্টিনা। 

* ১৯৯৫ সালে প্রথম একে অন্যের বিপক্ষে খেলেছিল সৌদি আরব ও মেক্সিকো। এখন পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলেছে তারা। চারটি ম্যাচ জিতেছে মেক্সিকো, সবশেষ ১৯৯৯ সালে দুই দলের সবশেষ ম্যাচটিসহ। একটি ম্যাচ হয়েছে ড্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক