বিশ্বকাপের আগে মিশরে ধরাশায়ী বেলজিয়াম

এই সময়ে এমন পারফরম্যান্স যথেষ্ট দুর্ভাবনার কারণ হতে পারে রবের্তো মার্তিনেসের দলের জন্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 06:18 PM
Updated : 18 Nov 2022, 06:18 PM

কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর এক দিন আগে তেতো স্বাদ পেল বেলজিয়াম। ফেভারিটদের একটি হিসেবে বিবেচিত তারকাসমৃদ্ধ দলটিকে হারিয়ে দিল বাছাইয়ের বৈতরণী পার হতে না পারা মিশর।

বৈশ্বিক আসরের আগে শুক্রবার শেষ প্রস্তুতি ম্যাচে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি বেলজিয়াম। হেরে গেছে ২-১ গোলে।

বর্তমানের সেরা মিডফিল্ডারদের একজন কেভিন ডে ব্রুইনে ৩৩তম মিনিটে নিজেদের ডি-বক্সে অবিশ্বাস্যভাবে বল হারান। ওই আলগা বল ধরে ডে ব্রুইনেকে কাটিয়ে বক্সের বাইরে থেকে জোরাল শটে গোলটি করেন মোস্তফা মোহামেদ।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই দ্বিতীয় গোল হজম করে ফিফা র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর দলটি। মোহামেদ সালাহর নিজেদের সীমানা থেকে বাড়ানো দারুণ থ্রু পাসে অপ্রস্তুত হয়ে পড়ে এই ম্যাচে বেলজিয়ামের বিবর্ণ রক্ষণ। সঙ্গে লেগে থাকা মিডফিল্ডার টিমোটি কাস্টানিয়াকে গতিতে পেছনে ফেলে বক্সে ঢুকে নিচু শটে থিবো কোর্তোয়াকে পরাস্ত করেন ত্রেজেগে।

দ্বিতীয়ার্ধের শুরুতে মিচি বাতসুয়াইয়ের বদলি নামেন তরুণ ফরোয়ার্ড লুইস ওপেন্দা। ৭৬তম মিনিটে তার গোলে ঘুরে দাঁড়ানোর আশা জাগালেও শেষ পর্যন্ত আর পারেনি বেলজিয়াম।

প্রস্তুতি ম্যাচে জয়-পরাজয় অবশ্যই মুখ্য নয়। তবে বিশ্বকাপ শুরুর লগ্নে এসে এমন পারফরম্যান্স যথেষ্ট দুর্ভাবনার কারণ হতে পারে রবের্তো মার্তিনেসের দলের জন্য।

মৌসুমের শুরু থেকে দুই দফায় হ্যামস্ট্রিংয়ের চোটে পড়া রোমেলু লুকাকু এখনও পুরোপুরি সেরে ওঠেননি। স্বাভাবিকভাবে এই ম্যাচের দলেও ছিলেন না তিনি।

আগামী বুধবার কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে বেলজিয়ামের। ‘এফ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও মরক্কো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক