বিশ্বকাপে নামলেই জ্বলে ওঠেন ভালেন্সিয়া

দুই বিশ্বকাপ মিলিয়ে একুয়েডরের সবশেষ পাঁচ গোলই করলেন তাদের রেকর্ড গোলদাতা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2022, 07:18 PM
Updated : 20 Nov 2022, 07:18 PM

দলকে অধিনায়কের সামনে থেকে পথ দেখানো একেই বলে! তিন-তিনবার কাতারের জালে বল পাঠালেন এনের ভালেন্সিয়া। দুটিতে মিলল গোল। আলো ঝলমলে পারফরম্যান্সে একুয়েডরের বিশ্বকাপে ফেরার উপলক্ষ রাঙালেন অভিজ্ঞ এই ফরোয়ার্ড।

কাতার আসরের উদ্বোধনী ম্যাচে রোববার স্বাগতিকদের ২-০ গোলে হারিয়ে শুভসূচনা করে একুয়েডর। আল বাইত স্টেডিয়ামে প্রথমার্ধে ১৫ মিনিটের ব্যবধানে গোল দুটি করেন ভালেন্সিয়া।

ম্যাচ সেরা তিনি ছাড়া আর কে!

বিশ্বকাপে গোল করা রীতিমতো অভ্যাসে পরিণত করেছেন ভালেন্সিয়া। দুই আসর মিলিয়ে দলের সবশেষ পাঁচ গোলই তার!

একুয়েডর এবারের আগে সবশেষ বিশ্বকাপে খেলেছিল ২০১৪ ব্রাজিল আসরে। প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে দলের ২-১ ব্যবধানে হারের ম্যাচে একমাত্র গোলটি করেছিলেন ভালেন্সিয়া।

পরের ম্যাচে হন্ডুরাসকে ২-১ গোলে হারায় একুয়েডর। দুই অর্ধে একটি করে গোল করেন যথারীতি ভালেন্সিয়া। গ্রুপের শেষ ম্যাচে ফ্রান্সের সঙ্গে গোলশূন্য ড্র করে বিদায় নেয় দক্ষিণ আমেরিকার দেশটি।

কাতারে ফেরার আসরে তৃতীয় মিনিটেই গ্যালারি ভর্তি স্বাগতিক সমর্থকদের স্তব্ধ করে হেডে বল জালে পাঠান ভালেন্সিয়া। অফসাইডের কারণে সে যাত্রায় গোল মেলেনি।

বেশিক্ষণ অবশ্য অপেক্ষায় থাকতে হয়নি ভালেন্সিয়াকে। ষোড়শ মিনিটে ঠাণ্ডা মাথার স্পট-কিকে দলকে এগিয়ে নেন ৩৩ বছর বয়সী ফুটবলার। তিনি নিজেই আদায় করে নিয়েছিলেন পেনাল্টি।

৩১তম মিনিটে পরের গোলটি করেন ভালেন্সিয়া। ডান দিক থেকে সতীর্থ ডিফেন্ডার আনহেলো প্রেসিয়াদোর দারুণ ক্রস দূরের পোস্টে পেয়ে লাফিয়ে হেডে ব্যবধান দ্বিগুণ করেন তিনি।

অনেক দিন ধরেই আন্তর্জাতিক ফুটবলে একুয়েডরের সর্বোচ্চ গোলদাতা ভালেন্সিয়া। রেকর্ডটা আরও সমৃদ্ধ করলেন তিনি। ৭৫ ম্যাচে তার গোল হলো ৩৭টি। 

বিশ্ব সেরার মঞ্চেও এককভাবে একুয়েডরের সর্বোচ্চ গোলদাতা এখন ভালেন্সিয়া, ৫টি। এতদিন তিনটি করে গোল নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন আগুস্তিন দেলগাদো ও ভালেন্সিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক