জাপানের কাছে হার পোড়াচ্ছে স্পেনকে

গ্রুপ চ্যাম্পিয়ন হতে চেয়েছিলেন স্পেন কোচ লুইস এনরিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2022, 02:04 PM
Updated : 2 Dec 2022, 02:04 PM

জাপানের বিপক্ষে দারুণ শুরুর পর পথ হারিয়ে ফেলা এবং সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে না পারায় ভীষণ হতাশ স্পেন কোচ লুইস এনরিকে। পয়েন্ট টেবিলে শক্ত অবস্থানে থাকার পরও গ্রুপ সেরা হতে না পারার আক্ষেপে পুড়ছেন তিনি।

‘ই’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বৃহস্পতিবার শুরুটা স্পেনের হয় প্রত্যাশামতোই। ব্যবধান ধরে রেখে শেষ করে প্রথমার্ধ। কিন্তু এরপর দ্বিতীয়ার্ধে হুট করেই জেগে ওঠে জাপান। তিন মিনিটের মধ্যে দুই গোল করে স্তব্ধ করে দেয় সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের।

ম্যাচটি ২-১ গোলে জিতে শুধু শেষ ষোলোর টিকেটই নিশ্চিত করে না, গ্রুপ চ্যাম্পিয়নও হয় এশিয়ার দলটি।

গ্রুপের আরেক ম্যাচে কোস্টা রিকাকে হারিয়ে স্পেনের সমান ৪ পয়েন্ট পায় জার্মানি। কিন্তু গোল পার্থক্যে এগিয়ে থাকায় গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট পর্বে ওঠে ২০১০ আসরের শিরোপাজয়ীরা।

অনেকের মতে, এই হারে উল্টো কিছুটা সুবিধাই হয়েছে স্পেনের। গ্রুপ চ্যাম্পিয়ন হলে শেষ ষোলোয় তাদের মুখোমুখি হতে হতো গত আসরের রানার্স আপ ক্রোয়েশিয়ার। এখন তারা খেলবে শক্তিতে তুলনামূলক পিছিয়ে থাকা মরক্কোর বিপক্ষে।

এনরিকে অবশ্য এসব নিয়ে ভাবছেন না মোটেও। জাপানকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে পরের ধাপে যাওয়ার লক্ষ্য ছিল তার। চাওয়া পূরণ না হওয়ায় ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তার কণ্ঠে ঝরল হতাশা।

 “আমি একদমই খুশি নই। হ্যাঁ, আমরা পরের ধাপে উঠেছি। এই ম্যাচ জিতে শীর্ষে থাকতে চেয়েছিলাম আমি। পাঁচ মিনিটেই সেটা অসম্ভব হয়ে উঠল, জাপান দুই গোল করে ফেলল…বলা যায়, সেখানেই আমরা ম্যাচ থেকে ছিটকে যাই, ভেঙে পড়ি।”

আগামী মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে গড়াবে স্পেন ও মরক্কোর ম্যাচটি।