সেই গোটসেকে ৫ বছর পর ফিরিয়ে জার্মানির বিশ্বকাপ দল

জার্মানির ২০১৪ বিশ্বকাপ জয়ের নায়ক মারিও গোটসে চমক জাগিয়ে ফিরলেন কাতার বিশ্বকাপের দলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 03:40 PM
Updated : 10 Nov 2022, 03:40 PM

পাঁচটা বছর জাতীয় দলে ঢুকতেই পারেননি মারিও গোটসে। মাঝে পেরিয়ে গেছে একটি বিশ্বকাপও। দীর্ঘ অপেক্ষা শেষে আরেকটি বিশ্বকাপ দিয়েই দলে ফিরলেন জার্মানদের ২০১৪ বিশ্বকাপ জয়ের নায়ক।

এই এটাকিং মিডফিল্ডারকে নিয়ে কাতার আসরের জন্য বৃহস্পতিবার ২৬ জনের চূড়ান্ত দল দিয়েছেন জার্মানি কোচ হান্স ফ্লিক।

চমক আছে আরও। প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের টিনএজার ইউসুফা মোকুকু। ১৭ বছর বয়সী এই ফরোয়ার্ড এই মৌসুমে বুন্ডেসলিগায় এখনও পর্যন্ত ১৩ ম্যাচে গোল করেছেন ৬টি।

চোট পেয়ে আগেই বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন টিমো ভেরনার। ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা আরও এক ফরোয়ার্ড- নিকলাস ফুয়েলখুগ। চলতি মৌসুমে এখন পর্যন্ত ১০ গোল করেছেন তিনি।

তবে সবচেয়ে বড় চমক অবশ্যই গোটসের ফেরা। ২০১৪ ব্রাজিল আসরের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে তার অতিরিক্ত সময়ের গোলেই চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। ৩০ বছর বয়সী এই ফুটবলার সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন ২০১৭ সালের নভেম্বরে।

অনুমিতভাবে দলে আছেন বায়ার্ন মিউনিখের টমাস মুলার, জামাল মুসিয়ালা, লেরয় সানে, সের্গে জিনাব্রি, লেয়ন গোরেটস্কা ও জসুয়া কিমিখ।

দলকে নেতৃত্ব দেবেন যথারীতি মানুয়েল নয়ার। এই নিয়ে টানা চতুর্থ বিশ্বকাপে প্রথম পছন্দের গোলরক্ষক তিনিই। 

চোট থেকে সময়মতো সেরে না ওঠায় দলে নেই ডর্টমুন্ডের অধিনায়ক মার্কো রয়েস ও ডিফেন্ডার মাটস হুমেলস। চোটের কারণে ২০১৪ বিশ্বকাপেও খেলতে পারেননি রয়েস।

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া জার্মানি কাতার আসর শুরু করবে ২৩ নভেম্বর, জাপানের বিপক্ষে ম্যাচ দিয়ে। ‘ই’ গ্রুপের অন্য দুই দল স্পেন ও কোস্টা রিকা।

বিশ্বকাপের জার্মানি দল:

গোলরক্ষক: মানুয়েল নয়ার (বায়ার্ন মিউনিখ), মার্ক-আন্ড্রে টের স্টেগেন (বার্সেলোনা), কেভিন ট্রাপ (আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট)

ডিফেন্ডার: মাথিয়াস গিন্টার (ফ্রেইবুর্ক), আন্টোনিও রুডিগার (রিয়াল মাদ্রিদ), নিকলাস সুলে (বরুশিয়া ডর্টমুন্ড), নিকো শ্লটারবেক (বরুশিয়া ডর্টমুন্ড), টিলো কেরার (ওয়েস্ট হ্যাম ইউনাইটেড), ডাভিড রাউম (লাইপজিগ), লুকাস ক্লোস্টেরমান (সাউথ্যাম্পটন), আর্মেল বেলা-কোচাপ (সাউথ্যাম্পটন), ক্রিস্টিয়ান গুন্টার (ফ্রেইবুর্ক)

মিডফিল্ডার: ইলকাই গিনদোয়ান (ম্যানচেস্টার সিটি), ইয়োনাস হফমান (বরুশিয়া মনশেনগ্লাডবাখ), লেয়ন গোরেটস্কা (বায়ার্ন মিউনিখ), জসুয়া কিমিখ (বায়ার্ন মিউনিখ), জামাল মুসিয়ালা (বায়ার্ন মিউনিখ), ইউলিয়ান ব্রান্ডট (বরুশিয়া ডর্টমুন্ড), মারিও গোটসে (আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট)

ফরোয়ার্ড: সের্গে জিনাব্রি (বায়ার্ন মিউনিখ), লেরয় সানে (বায়ার্ন মিউনিখ), টমাস মুলার (বায়ার্ন মিউনিখ), কাই হাভার্টজ (চেলসি), ইউসুফা মোকুকু (বরুশিয়া ডর্টমুন্ড), নিকলাস ফুয়েলখুগ (ভার্ডার ব্রেমেন), করিম আদেইয়েমি (বরুশিয়া ডর্টমুন্ড)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক