টাইব্রেকারে শট নিতে ‘আগ্রহী’ ছিল আর্জেন্টিনা দলের অনেকেই

টাইব্রেকারে দলের ফুটবলাররা ভড়কে যাননি, ম্যাচ শেষে বললেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2022, 04:27 AM
Updated : 10 Dec 2022, 04:27 AM

টাইব্রেকার যেমন স্কিল ও স্নায়ুর বড় পরীক্ষা, অনেকের কাছে এটি লটারি কিংবা ভাগ্য পরীক্ষাও। এখানে গোল করতে পারলে কৃতিত্ব কম, কিন্তু ব্যর্থ হলে যন্ত্রণা অনেক বেশি। রাতারাতি খলনায়ক হয়ে যেতে পারেন কেউ। আর সেটা যদি হয় বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে, তাহলে তো কথাই নেই। এই পরীক্ষায় নামতে চান না অনেক ফুটবলারই। তবে নেদার‌ল্যান্ডসের বিপক্ষে ম্যাচে আর্জেন্টিনা দলের চিত্রটা ছিল ভিন্ন! 

অনেক উত্তেজনার মোড় পেরিয়ে ম্যাচ যখন টাইব্রেকারে গড়াল, শট নিতে আগ্রহী হিসেবে এগিয়ে এলেন দলের অনেকেই। কোচ লিওনেল স্কালোনির দাবি এমনটিই। 

টাইব্রেকারের আগেও যথেষ্ট পরীক্ষা দিতে হয় আর্জেন্টিনাকে। ৮২ মিনিট পর্যন্ত ২-০ গোলে এগিয়ে থেকেও তারা শেষ পর্যন্ত তা ধরে রাখতে পারেনি। নেদারল্যান্ড দারুণভাবে ম্যাচে ফেরে দ্রুত দুটি গোল করে। অতিরিক্ত সময়েও অনেক উত্তেজনার পর ম্যাচ গড়ায় টাইব্রেকারের রোমাঞ্চে। 

সেখানে শেষ পর্যন্ত আর্জেন্টিনা জিতে নেয় ম্যাচ। তাদের হয়ে এনসো ফের্নান্দেসের শট লক্ষ্যে না থাকলেও ভুল করেননি অন্যরা। 

ম্যাচ শেষে কোচ জানালেন টাইব্রেকারের আগে দলের চিত্র কেমন ছিল। 

“কখনও কখনও এই ধরনের পরিস্থিতিগুলো খুব কঠিন… ছেলেরা এড়িয়ে যেতে চায়। তবে এবার এত বেশি আগ্রহীকে পেয়েছি আমরা…  আমাদের স্রেফ ঠিক করতে হয়েছে, কে কখন শট নেবে।” 

নির্ধারিত সময়ে জয়ের মতো অবস্থায় থেকেও টাইব্রেকারের ঝুঁকিতে ম্যাচ চলে যাওয়া আদর্শ নয় কখনোই। সেটা মানছেন স্কালোনিও। তবে তিনি মনে করিয়ে দিলেন ফুটবলের বাস্তবতা, শোনালেন দল নিয়ে তৃপ্তির কথাও। 

“এটা সত্যি যে, পেনাল্টি শুটআউটে না যাওয়টা আমাদের প্রাপ্য ছিল। তবে আমরা শেষ পর্যন্ত লড়েছি…। দ্বিতীয়ার্ধ খুব কঠিন ছিল। আমরাই খেলা নিয়ন্ত্রণ করেছি, তবে এটাও তো জানা যে ফুটবলে কত কিছু হয়!” 

“দারুণ একটি খেলা এটি। যখন ভাববেন যে সবকিছু শেষ হয়ে গেছে, তখনই কোনো চমক পেয়ে যাবেন! এই দলের অভিজ্ঞতা আছে, তারুণ্য আছে, গর্ব আছে এবং এসবই গুরুত্বপূর্ণ। কারণ, আমরা লড়াইয়ে হাল ছাড়ি না।”