এমবাপের সঙ্গে তুলনায় হাসলেন সাকা

সময়ের সেরা ফরোয়ার্ডদের একজন এমবাপের সঙ্গে নিজের তুলনা করতে নারাজ ইংলিশ তরুণ এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 09:55 AM
Updated : 6 Dec 2022, 09:55 AM

কাতার বিশ্বকাপ ইংল্যান্ডের হয়ে আলো ছড়াচ্ছেন বুকায়ো সাকা। অনেকে তার মধ্যে দেখছেন রাশিয়া আসরে ফ্রান্সকে শিরোপা জেতানো কিলিয়ান এমবাপের ছায়া। সংবাদ সম্মলনে এই প্রসঙ্গ হেসেই উড়িয়ে দিয়েছেন ইংলিশ ফরোয়ার্ড।

বিশ্ব মঞ্চে প্রথম আসরটা দুর্দান্ত কাটছে ২১ বছর বয়সী সাকার। প্রথম ম্যাচে জোড়া গোল করেন তিনি ইরানের বিপক্ষে। শেষ ষোলোয় গত রোববার সেনেগালকে ৩-০ গোলে হারানোর ম্যাচে পান জালের দেখা।

চার বছর আগে এমবাপেও নিজের প্রথম বিশ্বকাপে উপহার দিয়েছিলেন দুর্দান্ত পারফরম্যান্স। ফ্রান্সের শিরোপা জয়ের পথচলায় এই ফরোয়ার্ড করেছিলেন চারটি গোল। হয়েছিলেন টুর্নামেন্টের সেরা তরুণ খেলোয়াড়।

ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষেও জালের দেখা পেয়েছিলেন এমবাপে। পেলের পর ‘টিনেজার’ হিসেবে বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে গোল করা একমাত্র খেলোয়াড় তিনি। 

ক্রমেই নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন এমবাপে। সময়ের সেরা ফরোয়ার্ডদের একজন চলতি আসরেও আছেন দুর্দান্ত ছন্দে। এরই মধ্যে করে ফেলেছেন পাঁচটি গোল। ফর্মের তুঙ্গে থাকা এই খেলোয়াড়ের সঙ্গে পরের ম্যাচেই দেখা হচ্ছে সাকার। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী শনিবার ফ্রান্সের মুখোমুখি হবে ইংল্যান্ড।

ওই ম্যাচকে সামনে রেখে সোমবার সংবাদ সম্মেলনে সাকাকে জিজ্ঞাস করা হয়, ২০১৮ সালের এমবাপের মতো তিনি এবার ইংলিশদের শিরোপা জয়ে একই অবদান রাখতে পারবেন কিনা। এমন প্রশ্নে হাসিমুখে এই তরুণ বললেন, এমবাপে ও তিনি আলাদা।

“প্রশংসা করার জন্য ধন্যবাদ, কিন্তু না (এমবাপের মতো নিজেকে একই ভাবা নিয়ে)। কিলিয়ান এমবাপে একজনই। একই সঙ্গে, আমিও আলাদা। আমি নিজের মতো হতে চাই এবং দলকে যতটা সম্ভব সহায়তা করতে চাই।”

“এই টুর্নামেন্টে অনেক তরুণ খেলোয়াড় রয়েছে, অনেকের নামই বলতে পারব। এমনকি আমাদের দলেও আছে, এমন কিছু তরুণ ফুটবলার যারা অবিশ্বাস্য ভালো করছে, যেমন জুড বেলিংহ্যাম। আমি খুশি এখানে সবাই এক সঙ্গে আছি এবং ভালো করছি। প্রাধান্য হচ্ছে টুর্নামেন্ট জেতা, প্রতিযোগিতার সেরা খেলোয়াড় বা তরুণ খেলোয়াড হওয়া নয়।”

ইংল্যান্ডের হয়ে সবমিলিয়ে ২৩ ম্যাচ খেলা সাকা এখন পর্যন্ত গোল করেছেন ৭টি, করিয়েছেন ৫টি।