‘নেদারল্যান্ডসের এই দল ২০১৪ বিশ্বকাপের চেয়ে ভালো’

ডি ইয়ং-হাকপোদের নিয়ে অনেক আশাবাদী নেদারল্যান্ডস কোচ লুই ফন খাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 03:52 PM
Updated : 24 Nov 2022, 03:52 PM

খেলোয়াড়দের তারকা খ্যাতি বা অভিজ্ঞতা, দুই দিক থেকেই নেদারল্যান্ডসের ২০১৪ বিশ্বকাপের দলটি ছিল দারুণ। সেই তুলনায় দেশটির এবারের দল কিছুটা হলেও পিছিয়ে থাকবে। তবে উভয় বিশ্বকাপেই কোচের দায়িত্বে থাকা লুই ফন খালের চোখে তার কাতার বিশ্বকাপের স্কোয়াডই সেরা। 

সেবারের মতো এবারের দলে তারকা খেলোয়াড় যে নেই, তা মানছেন ফন খাল। কিন্তু দলগত শক্তির বিচারে এটিকেই এগিয়ে রাখছেন তিনি। 

২০১০ বিশ্বকাপে রানার্সআপ নেদারল্যান্ডস পরের আসরে খেলেছিল সেমি-ফাইনালে। দলটিতে ছিলেন রবিন ফন পার্সি, আরিয়েন রবেন, ভেসলি স্নেইডারের মতো খেলোয়াড়রা। ওই দলের তিন জন আছেন চলতি বিশ্বকাপের দলে, দুই ডিফেন্ডার ডালে ব্লিন্ড ও স্টেফান ফ্রেই এবং ফরোয়ার্ড মেমফিস ডিপাই। 

'এ' গ্রুপে নেদারল্যান্ডস এবারের আসর শুরু করেছে জয় দিয়ে। প্রথম ম্যাচে সেনেগালকে তারা হারায় ২-০ গোলে। পরের ম্যাচে আগামী শুক্রবার ডাচদের প্রতিপক্ষ একুয়েডর।

এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ফন খাল দুই বিশ্বকাপে তার কোচিংয়ের দুটি দল প্রসঙ্গে বলেন, অভিজ্ঞতার ঘাটতি থাকলেও সব দিক থেকে ডি ইয়ং-হাকপোদের এই দলটিই ভালো। 

“খেলোয়াড়দের গড় মানের দিক থেকে ২০১৪ বিশ্বকাপের চেয়ে আমাদের এই দল ভালো। আমি ওই সময়ে আমাদের সেরা খেলোয়াড়দের কথা বলছি না, সম্ভবত মেমফিস (ডিপাই) সেই স্তরের কিংবা ওই পর্যায়ে পৌঁছাতে পারে এবং সম্ভবত ফ্রেংকি ডি ইয়ংও। তবে ওই সময়ে (২০১৪ বিশ্বকাপে) ম্যাচগুলোয় ফন পার্সি, রবেন এবং স্নেইডারদের মতো খেলোয়াড়রা পার্থক্য গড়ে দিত। বিষয়টা আসলে এমনই ছিল।” 

“আমাদের স্কোয়াডের মান এখন অনেক উঁচু। মেমফিস, (স্টিভেন) বের্গভিন, (কোডি) হাকপোর মতো ফরোয়ার্ডরা আছে দলে। আশা করি, তারা দারুণ চমক দেখাবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক