ক্রোয়েশিয়া ম্যাচে মরক্কোর অনুপ্রেরণা সৌদি আরব

সৌদি আরবের মতো চমক দেখাতে চান মরক্কো কোচ ওয়ালিদ রেগরাগি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 08:52 AM
Updated : 23 Nov 2022, 08:52 AM

বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটনগুলোর একটি রচনা করেছে সৌদি আরব। শক্তিশালী আর্জেন্টিনাকে হারিয়ে তারা চমকে দিয়েছে পুরো বিশ্বকে। সেই পথে হাঁটতে চায় মরক্কোও। ক্রোয়েশিয়ার বিপক্ষে এমন কিছুই করে দেখানোর লক্ষ্যের কথা বললেন দলটির কোচ ওয়ালিদ রেগরাগি।

আসরে নিজেদের প্রথম ম্যাচে বুধবার গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে মরক্কো। বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ‘এফ’ গ্রুপের ম্যাচটি।  

বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর মধ্যে র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় সর্বনিম্ন সৌদি আরব। তিন নম্বরে থাকা আর্জেন্টিনার চেয়ে তারা পিছিয়ে ৪৮ ধাপ। কিন্তু তারাই মঙ্গলবার লুসাইল স্টেডিয়ামে স্তব্ধ করে দিয়েছে লাতিন আমেরিকার চ্যাম্পিয়নদের। শুরুতে পিছিয়ে পড়েও তুলে নিয়েছে ২-১ গোলের অবিশ্বাস্য এক জয়।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ১২ নম্বরে ক্রোয়েশিয়া। তাদের চেয়ে ১০ ধাপ পিছিয়ে মরক্কো। ম্যাচের আগের দিন রেগরাগি বললেন, আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবের জয় থেকে অনুপ্রেরণা নিচ্ছেন তারা।

“আমরা কি জানি ফুটবলের বাস্তবতা কী? সৌদি আরবের ম্যাচটি দেখেছি-বল দখলে ছিল তাদের ৩১ শতাংশ। তারা তিনটি শট নিয়েছে লক্ষ্যে। কিন্তু তারাই আর্জেন্টিনার বিপক্ষে জিতেছে, ইতিহাসের সেরা খেলোয়াড়ের বিপক্ষে জিতেছে।”

“ক্রোয়েশিয়া যদি আমাদের বল দখলে রাখতে না দেয়, ঠিক আছে, তাহলে আমাদের রক্ষণে খুবই শক্তিশালী হতে হবে। তারা যদিও আমাদের খেলতে দেয়, তাহলে বল পেয়ে কি করতে হবে সেটা আমাদের জানতে হবে।”

সৌদি আরবের বর্তমান কোচ এহবি হোনাহ এর আগে কাজ করেছেন মরক্কোর সঙ্গে। দলটিকে নতুন করে গড়ে তোলায় তার ছিল বড় অবদান। তার কোচিংয়ে ২০১৮ আসরের বিশ্বকাপে জায়গা করে নেয় মরক্কো। ১৯৯৮ সালের পর যা ছিল তাদের প্রথম বিশ্বকাপ।

দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিপক্ষে অসাধারণ জয়ের জন্য হোনাহকে অভিনন্দন জানিয়েছেন রেগরাগি। সঙ্গে তার দেখানো পথে হেঁটে মরক্কোকে আরও সামনে এগিয়ে নিতে চান তিনি।

“(সৌদি আরবের এই জয়) আন্তর্জাতিক মঞ্চে সব কিছুকে নাড়িয়ে দিয়েছে। কারণ ফুটবল আসলে সবারই। ফিফা র‍্যাঙ্কিংয়ে থাকতে পারেন, তবে আপনাকে সব খেলোয়াড়, চ্যাম্পিয়নশিপ ও লিগকে সম্মান করতে হবে।”

“আমার মতো একজন কোচের জন্য, আমি তার (হোনাহ) পথ অনুসরণ করতে চাই। আশা করি, তিনি আমাদের জন্য দরজা খুলে দিয়েছেন। তিনি আমাদের দেখিয়েছেন আমরা কী করতে পারি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক