নাইজেরিয়াকে উড়িয়ে প্রস্তুতি সারল পর্তুগাল

আফ্রিকার দলটির বিপক্ষে ৪-০ গোলে জিতেছে ফের্নান্দো সান্তোসের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 08:29 AM
Updated : 18 Nov 2022, 08:29 AM

বিশ্বকাপ শুরুর আগে প্রস্তুতিটা দারুণ হল পর্তুগালের। অধিনায়ক ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়া নাইজেরিয়ার বিপক্ষে বড় জয় পেয়েছে ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। 

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে লিসবনে হওয়া ম্যাচটিতে ৪-০ গোলে জিতেছে ফের্নান্দো সান্তোসের দল। জোড়া গোল করেছেন ব্রুনো ফের্নান্দেস। একটি করে গোল করেছেন এই ম্যাচ দিয়ে জাতীয় দলে অভিষিক্ত গনসালো রামোস ও জোয়াও মারিও। 

পেটের পীড়ার কারণে এই ম্যাচ খেলেননি ৩৭ বছর বয়সী রোনালদো। 

শুরুর একাদশে চমক ছিল ১৯ বছর বয়সী বেনফিকা ডিফেন্ডার আন্তোনিও সিলভার নাম। পর্তুগালের হয়ে এটি ছিল তার প্রথম ম্যাচ। চোটের কারণে লম্বা সময় বাইরে থাকা অভিজ্ঞ ডিফেন্ডার পেপে খেলেননি এই ম্যাচে। 

নবম মিনিটে ম্যানচেস্টার ইউনাইটেড সতীর্থ দিয়োগো দালোতের কাছ থেকে বল পেয়ে বল জালে পাঠান ফাঁকায় থাকা ফের্নান্দেস। ৩৫তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান ২৮ বছর বয়সী ফের্নান্দেস।

দ্বিতীয়ার্ধে ছয়টি পরিবর্তন করেন সান্তোস। বদলি হিসেবে নামার কিছুক্ষণ পরই জালের দেখা পান রামোস। এর ঠিক আগে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয় ঘানা। 

৮৪তম মিনিটে স্বাগতিক সমর্থকদের আরেক দফা আনন্দে ভাসিয়ে ব্যবধান ৪-০ করেন বেনফিকা মিডফিল্ডার জোয়াও। 

ম্যাচের পর স্পোর্ট টিভিকে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ফের্নান্দেস বলেন, বিশ্ব সেরার মঞ্চের জন্য তারা প্রস্তুত।  

“এটি এমন একটি জয় যা (গ্রুপে) ঘানার বিপক্ষে প্রথম ম্যাচের আগে আমাদের দুর্দান্ত আত্মবিশ্বাস দিয়েছে। আমরা একটি দল, এখানে একার কিছু নেই এবং আমাদের একটা দুর্দান্ত দল রয়েছে, তরুণ খেলোয়াড়রা যারা উঠে আসছে তারা ক্ষুধার্ত। আমরা বিশ্বকাপের জন্য প্রস্তুত।”

আগামী ২৪ নভেম্বর ঘানার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে রোনালদোর দল। 

এবারের আসরে ‘এইচ’ গ্রুপে আছে পর্তুগাল। এই গ্রুপে তাদের দুই সঙ্গী উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক