বড়দের ‘শিকার’ করতে চায় কোস্টা রিকা

‘গ্রুপ অব ডেথ’ পেরিয়ে পরের ধাপে যেতে প্রত্যয়ী দলটির ডিফেন্ডার কেন্দাল ওয়াসতন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 07:57 AM
Updated : 12 Nov 2022, 07:57 AM

কোস্টা রিকার গ্রুপে আছে চারবারের চ্যাম্পিয়ন জার্মানি, ২০১০-এর চ্যাম্পিয়ন স্পেন, এশিয়ার দল জাপান। সব মিলিয়ে গ্রুপ পর্বের বৈতরণী পার হয়ে নকআউট পর্বের মঞ্চে ওঠা তাদের জন্যে খুব কঠিন। তবে দলটির ডিফেন্ডার কেন্দাল ওয়াসতন বড় দলগুলোকে শিকার করে লক্ষ্য পূরণে আশাবাদী।

বিশ্বকাপে কোস্টা রিকার সেরা সাফল্য ২০১৪ সালে পাওয়া। ব্রাজিলের ওই আসরেও তারা পড়েছিল ‘মৃত্যুকূপে।’ কিন্তু দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ও উরুগুয়েকে হারিয়ে এবং ইংল্যান্ডের বিপক্ষে ড্র করে শেষ ষোলোয় উঠেছিল তারা। গ্রিসকে হারিয়ে জায়গা করে নিয়েছিল কোয়ার্টার-ফাইনালের মঞ্চে। ডাচদের কাছে হেরে থামে তাদের পথচলা।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া কোস্টা রিকা এবারও আছে সেই ‘মৃত্যুকূপে।’ ২০ নভেম্বর শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপে ‘ই’ গ্রুপে তারা প্রথম ম্যাচ খেলবে স্পেনের বিপক্ষে, ২৩ নভেম্বর।

কোস্টার রিকার পক্ষে হয়তো বাজি ধরার লোক পাওয়া কঠিন। তবে ওয়াসতনের মনে হচ্ছে, কিছু পাওয়ার জন্য যারা মরিয়া, সাফল্য সঙ্গী হয় তাদেরই।

“অনেকে বলে আমরা পাগলের মতো এগিয়ে যাওয়ার ও চ্যাম্পিয়ন হওয়ার চিন্তা করি। পাগলেরাই কিন্তু চিন্তাগুলো করতে পারে এবং বড় কিছু অর্জন করতে পারে।”

“আমাদের মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে…এটা সহজ নয়। স্পেন খুবই শক্তিশালী দল, কিন্তু ভালো একটা বিশ্বকাপ পার করতে কঠোর পরিশ্রম করেছি আমরা। তাই আবার কেন আমরা জায়ান্ট কিলার হতে পারব না?”

তৃতীয় বিশ্বকাপ খেলার অপেক্ষায় থাকা ওয়াসতনের কাছে অসম্ভব বলে কিছু নেই। ৩৪ বছর বয়সী এই ডিফেন্ডার অবশ্য বাকিদের সমীহ করার কথাও জানাতে ভোলেননি।

“যতটা পারি চেষ্টা করব। আমি মনে করি না, কোনোকিছুই অসম্ভব। তারাও আমাদের মতোই ফুটবলার, আমাদের মতো তাদেরও দুই হাত, দুই পা, এক মাথা….তারা এলিয়েন নয়।”

“পরিষ্কারভাবে তাদেরকে শ্রদ্ধা করতে হবে আমাদের। তারা ভালো খেলোয়াড়, কিন্তু আমরাও ভালো।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক