৮ মিনিটের ২ গোলে জার্মানিকে হারিয়ে জাপানের চমক

বিশ্বকাপে দুই দলের মুখোমুখি প্রথম লড়াইয়ে জার্মানদের স্তব্ধ করে দিল এশিয়ার দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 01:56 PM
Updated : 23 Nov 2022, 01:56 PM

জাপানের বেঞ্চের খেলোয়াড়রা ততক্ষণে ডাগ আউটে দাঁড়িয়ে গেছেন। রেফারি শেষ বাঁশি বাজাতেই মাঠে ছুটে গেলেন তারা। সতীর্থদের ঘিরে চলল তাদের উৎসব। অবিশ্বাস্য এক দৃশ্য যেন। জার্মানির একের পর এক আক্রমণে বেশিরভাগ সময়ই যারা রইল দ্বিতীয় সেরা দল হয়ে, সেই তারাই চমক দেখাল শেষ দিকে। আট মিনিটের দুই গোলে জার্মানদের স্তব্ধ করে অসাধারণ এক জয় তুলে নিল এশিয়ার দলটি।

আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বুধবার বিশ্বকাপের ‘ই’ গ্রুপের ম্যাচে চারবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের ২-১ গোলে হারিয়েছে জাপান।

প্রথমার্ধে ইলকাই গিনদোয়ানের গোলে এগিয়ে যায় জার্মানি। দ্বিতীয়ার্ধে বদলি নেমে জাপানের গোল দুটি করেন রিতসু দোয়ান ও তাকুমা আসানো। দুই জনই খেলেন জার্মানির ঘরোয়া ফুটবলে!

জার্মানির বিপক্ষে তিনবারের দেখায় জাপানের প্রথম জয় এটিই। সেটিও এলো বিশ্ব মঞ্চে দুই দলের প্রথম দেখাতেই।

শিরোপা ধরে রাখার অভিযানে নেমে গত আসরে মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল জার্মানি।

এবার প্রথম দল হিসেবে বাছাই পেরিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয় তারা। বাছাইয়ে ১০ ম্যাচের মধ্যে জেতে ৯টি। তবে বিশ্বকাপের আগে সবশেষ ছয়টি প্রতিযোগিতামূলক ম্যাচে তাদের জয় ছিল স্রেফ একটি। বিশ্ব মঞ্চেও হান্স ফ্লিকের দলের শুরুটা হলো ভুলে যাওয়ার মতো।

আগের দিন টুর্নামেন্টের আরেক ফেভারিট আর্জেন্টিনাকে হারিয়ে বড় অঘটনের জন্ম দেয় সৌদি আরব। এবার অঘটন ঘটাল জাপান।

নিজেদের বিশ্বকাপ ইতিহাসে এই প্রথম কোনো ম্যাচে আগে পিছিয়ে পড়ার পরও জিতল জাপান। আগের এমন ৯ ম্যাচে তাদের হার ছিল ৭টি, ড্র ২টি। 

আর জার্মানি ১৯৭৮ সালের পর এই প্রথম বিশ্বকাপের কোনো ম্যাচে প্রথমার্ধে এগিয়ে যাওয়ার পর হারের তেতো স্বাদ পেল। আগের এমন ২১ ম্যাচে অপরাজিত ছিল তারা।

পাল্টা-আক্রমণে ম্যাচে প্রথম ভালো সুযোগটা তৈরি করে টানা সপ্তমবার বিশ্বকাপে খেলতে আসা জাপান। অষ্টম মিনিটে সতীর্থ মিডফিল্ডার জুনিয়া ইতোর ক্রস ডি-বক্সে পেয়ে জালে পাঠান ফরোয়ার্ড দাইজেন মায়েদা। তবে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান।

তারপর থেকে একের পর এক আক্রমণে জাপানকে কাঁপিয়ে দেয় জার্মানরা। ষোড়শ মিনিটে কর্নারে রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার আন্টোনিও রুডিগারের হেড পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। চার মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে জসুয়া কিমিখের শট ঠেকান জাপানের গোলরক্ষক। ফিরতি বল উড়িয়ে মারেন গিনদোয়ান। যদিও অফসাইডের বাঁশি বাজে।

২৯তম মিনিটে দূর থেকে গিনদোয়ানের শট সহজেই ঠেকান শুইচি গোন্দা। একটু পর ডাভিড রাউমের শট তিনি ঠেকানোর পর আলগা বল পেয়ে শট নেন গিনদোয়ান, তবে আটকে দেন ডিফেন্ডার মায়া ইয়োশিদা।

৩৩তম মিনিটে সফল স্পট-কিকে জার্মানিকে এগিয়ে নেন গিনদোয়ান। রাউমকে গোলরক্ষক গোন্দা ফাউল করলে পেনাল্টি দিয়েছিলেন রেফারি।

প্রথমার্ধের যোগ করা সময়ে ডি-বক্সের বাইরে থেকে কিমিখের শট ঠেকান গোলরক্ষক। পরক্ষণে সের্গে জিনাব্রির পাসে কাছ থেকে ফাঁকা জালে বল পাঠান কাই হাভার্টজ। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

বিরতির আগে ভালো একটি সুযোগ আসে জাপানের সামনে। সতীর্থের ক্রসে বক্সে মায়েদার হেড লক্ষ্যে থাকেনি।

প্রথমার্ধে জার্মানি ৮১ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ১৪টি শট নেয়, যার পাঁচটি ছিল লক্ষ্যে। আর জাপান শটই নিতে পারে স্রেফ একটি।

১৯৫৮ সালের পর জার্মানির সবচেয়ে কম বয়সী (১৯ বছর ২৭০ দিন) খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে খেলতে নামা জামাল মুসিয়ালা দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে ডি-বক্সে জাপানের একাধিক খেলোয়াড়ের বাধা এড়িয়ে শট নেন, তবে উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

৬০তম মিনিটে ব্যবধান বাড়তে পারত। মুসিয়ালার পাস ধরে বক্সে ঢুকে গিনদোয়ানের শট পোস্টের বাইরের দিকে লাগে।

৭০তম মিনিটে ক্ষণিকের ব্যবধানে তিনটি সেভ করেন গোন্দা। দ্বিতীয়ার্ধে বদলি নামা ইয়োনাস হফমানের শট আটকে দেওয়ার পর জিনাব্রির দুটি প্রচেষ্টা রুখে দেন তিনি।

৭৩তম মিনিটে জার্মানির ত্রাতা দেশটির প্রথম গোলরক্ষক হিসেবে টানা চারটি বিশ্বকাপে খেলতে নামা মানুয়েল নয়ার।  জুনিয়া ইতোর শট এক হাতে ঠেকান তিনি। ফিরতি বল বাইরে মারেন হিরোকি সাকাই।

দুই মিনিট পরই সমতা টানে জাপান। শুরুতে বাঁ দিক থেকে তাকুমি মিনামিনোর শট হাত বাড়িয়ে ফিরিয়ে দেন নয়ার, তবে বিপদমুক্ত করতে পারেননি। কাছ থেকে জালে পাঠান মিনিট চারেক আগে বদলি নামা দোয়ান।

আট মিনিট পর তাদের এগিয়ে নেন আসানো। নিজেদের অর্ধ থেকে ফ্রি-কিকে কো ইতাকুরার লম্বা করে বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। সঙ্গে লেগে থাকা জার্মান ডিফেন্ডার নিকো শ্লটারবেককে এড়িয়ে দুরূহ কোণ থেকে নয়ারকে পরাস্ত করেন ২৮ বছর বয়সী ফরোয়ার্ড।

ম্যাচে ফিরতে বাকি সময়ে মরিয়া চেষ্টা চালায় জার্মানি। যোগ করা সময়ে আলগা বল পেয়ে বক্সের সামনে থেকে লেয়ন গোরেটস্কার শট লক্ষ্যে থাকেনি। উৎসবে মাতে জাপান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক