বিশ্বকাপে রোনালদোর জন্য খেলতে চান সতীর্থরা

ক্রিস্তিয়ানো রোনালদো পর্তুগাল দলের শক্তিশালী অস্ত্র হবেন বলে বিশ্বাস বের্নার্দো সিলভার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 03:33 PM
Updated : 12 Nov 2022, 03:33 PM

সেই ২০০৩ সালে পর্তুগালের হয়ে অভিষেক ক্রিস্তিয়ানো রোনালদোর। মাদেইরার সেই ছেলেটি সময়ের পরিক্রমায় হয়ে উঠেছেন দেশের সর্বকালের সেরা ফুটবলার। আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ স্কোরার তিনি, বিশ্বের সেরা ফুটবলারদের একজন। বয়সের ছাপ পড়েছে পারফরম্যান্সে। তবু আসছে কাতার বিশ্বকাপেও পর্তুগাল দলে সবার নজর থাকবে তার দিকেই। তার সতীর্থ বের্নার্দো সিলভা বললেন, তারাও মাঠের লড়াইয়ে ঝাঁপিয়ে পড়তে চান রোনালদোর জন্য।  

আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর গোল ১১৭টি। ইরানের কিংবদন্তি ফুটবলার আলি দাইয়ের ১০৯ গোলের আগের রেকর্ড তিনি ছাড়িয়ে যান গত বছর।

সাম্প্রতিক সময়ে জাতীয় দল ও ক্লাবে ৩৭ বছর বয়সী এই ফরোয়ার্ডের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠছে নিয়মিত। পর্তুগালের হয়ে সবশেষ ৯ ম্যাচে তিনি জালের দেখা পাননি। ধুঁকছেন ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়েও। সেখানে জায়গা হারিয়েছেন শুরুর একাদশে।

তবে ফিফাকে দেওয়া সাক্ষাৎকারে সিলভা বললেন, জাতীয় দলে এখনও রোনালদোর প্রতি যথেষ্ট সমর্থন তাদের আছে।

“বাস্তবতা হলো, ক্রিস্তিয়ানোর মতো একজন খেলোয়াড় দলে থাকলে স্বাভাবিকভাবেই কখনও কখনও সবাই তার জন্য খেলবে। কারণ শেষ মুহূর্তে ম্যাচ জিতিয়ে দিতে পারে সে। অন্যান্য দেশের ক্ষেত্রেও বিষয়টি একই। যেমন, ফ্রান্স সবসময় (কিলিয়ান) এমবাপের দিকে তাকিয়ে থাকে, কারণ যেকোনো সময় সে ম্যাচের ফল নির্ণায়ক হতে পারে। ব্রাজিলে যেমন নেইমার আছে, আর্জেন্টিনা দলে লিওনেল মেসি।”

“যখন দলে এই ধরনের খেলোয়াড় থাকে, তখন তাদের সুবিধা নিতে হয়। তবে তাদের ওপর অতিরিক্ত নির্ভরশীল হওয়া যাবে না। কারণ এটি দলের গতিশীলতাকে ব্যাহত করতে পারে। কিন্তু যদি আমরা তাকে ঠিকভাবে কাজে লাগাতে পারি, আমাদের দলে ক্রিস্তিয়ানো হবে শক্তিশালী অস্ত্র।”

এই নিয়ে টানা পঞ্চম বিশ্বকাপে খেলবেন রোনালদো। ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮- আগের চারটি আসরেই গোল করেছেন তিনি।

আগামী ২৪ নভেম্বর ঘানার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে পর্তুগালের বিশ্বকাপ অভিযান। ‘এইচ’ গ্রুপে অন্য দুই দল উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক